কামারুজ্জামানের রিভিউ কবে?

37

kamruzzaman-640px_55164কাজিরবাজার ডেস্ক :
নির্ধারিত ১৫ দিনের মধ্যেই একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের রিভিউ পিটিশন দায়ের করা হবে বলে জানিয়েছেন তার আইনজীবীরা। তবে কবে নাগাদ রিভিউ দায়ের করা হবে সে বিষয়ে স্পষ্ট করে কেউ কিছু বলছে না।
জানতে চাইলে কামারুজ্জামানের আইনজীবী এডভোকেট তাজুল ইসলাম বলেন, ‘আমরা নির্ধারিত সময়ের মধ্যেই রিভিউ আবেদন করবো।’ তবে সেটি কবে নাগাদ করা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘নির্দিষ্ট করে সময় বলা যাচ্ছে না।’
রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ের পর এখন রাষ্ট্র চাইলে যেকোনো সময় দণ্ড কার্যকর করতে পারে।
রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন,‘রায় কার্যকরের ক্ষেত্রে রাষ্ট্র ইচ্ছা করলে ১৫ দিন অপেক্ষা করতে পারে, নাও করতে পারে। একই সঙ্গে রাষ্ট্র যদি রায় কার্যকরের প্রক্রিয়া শুরু করে, তাহলে তা অবৈধ হবে না। কারণ রায় কার্যকরের জন্য রাষ্ট্র প্রক্রিয়া শুরু করতে পারবে না, সুপ্রিম কোর্টের এমন নির্দেশনা নেই।’
তিনি বলেন, ‘রায়ের সার্টিফাইড কপি বা কামারুজ্জামানকে রায়ের বিষয়টি জানানোর পর তিনি সেদিন থেকেই ১৫ দিন সময় পাবেন রিভিউ করার জন্য। যেহেতু মৃত্যু পরোয়ানা জারি করা হয়েছে, সেহেতু তিনি জেনে গেছেন। ঐদিন থেকেই ১৫ দিন গণনা শুরু হবে।”
গত বৃহস্পতিবার ১৯ ফেব্র“য়ারি তাকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়।