সিলেট নগরীতে নাশকতাকারীদের টার্গেটে পুলিশ ॥ জনবল সংকট আর বাড়তি দায়িত্ব পালনে হিমশিম

31

সিন্টু রঞ্জন চন্দ :
এবার সিলেট নগরীতে নাশকতাকারীদের টার্গেট হয়েছে পুলিশও। আগে আওয়ামী লীগ নেতাদের বাড়িতে হামলা হলেও এখন খোদ ওসির গাড়িতেই নিক্ষেপ করা হচ্ছে পেট্রোল বোমা। টহল পুলিশের পিকআপ ভ্যানে হামলা হচ্ছে। কোথাও কোথাও পুলিশ সদস্যরা আহতও হচ্ছেন।
পুলিশ এসল্ট মামলা সূত্রে জানা গেছে, গত ররিবার সকালে নগরীর শেখঘাটে পুলিশবাহী দুটি গাড়িতে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় এক পুলিশ সদস্যসহ ২ জন আহত হন। এর আগে কুমারপাড়ায় লাগাতার হরতালের শুরুর দিকেই নাশকতাকারীদের টার্গেটে পড়েন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান। ঘটনার দিন কুমারপাড়ায় ছাত্রদল নেতা লিটনের নেতৃত্বে একটি মিছিল বের হয়। ওই মিছিলে বাধা দিতে গেলে পেছনের একটি গলিতে ওৎপেতে থাকা দুর্বৃত্তরা টার্গেটে পড়েন ওসি আসাদুজ্জামান। দুর্বৃত্তরা তার গাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। লক্ষ্যভ্রষ্ট হওয়ায় অল্পের জন্য সেদিন বেঁচে যান ওসি। মিছিলের অনুমতি না পাওয়ায় নগরীতে গত সোমবার ককটেল বিস্ফোরণে রাজপথ ফের উত্তপ্ত হয়। কিন্তু এসএমপি পুলিশের জনবল সংকট থাকায় হিমশিম খাচ্ছে নাশকতাকারীদের ঠেকাতে। পুলিশ জানিয়েছে, নগরীর বিভিন্ন স্থানে দুর্বৃত্তরা পুলিশকে টার্গেট করে পেট্রোল বোমা ছুঁড়ছে। টানা অবরোধ, হরতালের শুরুতে দুর্বৃত্তরা বিভিন্ন মোড়ে ককটেল বিস্ফোরণ করে আতঙ্ক ছড়াত। এবার সরাসরি পুলিশের উপরই হামলে পড়ছে নাশকতাকারীরা। নাশকতা দমনে এসএমপি পুলিশ কঠোর হওয়ার পর থেকেই দুর্বৃত্তদের টার্গেটে পড়ে। এতে পুলিশ উদ্বিগ্ন।
সূত্র জানায়, এসএমপি পুলিশ নাশকতা দমনে মাঠপর্যায়ে কাজ করার জন্য অতিরিক্ত পুলিশ চেয়ে হেডকোয়ার্টারে আবেদন করে। এতে তাদেরকে আরআরএফ (রেঞ্জ রিজার্ভ ফোর্স) থেকে অতিরিক্ত ৫০ জন পুলিশ সদস্য দেয়া হয়েছে। তবে এতেও জনবল সঙ্কট চলছে। নাশকতাকারীদের ঠেকাতে বাড়তি দায়িত্ব পালনের চাপে হিমশিম খাচ্ছে পুলিশ। আরআরএফ থেকে ওইসব থানাগুলোতে কনষ্টেবল পদের পুলিশ সদস্যদের দেয়া হয়েছে। একজন উপ-পরিদর্শকের (এসআই) নেতৃত্বে তিনজনের আরআরএফ পুলিশ ও বাকি তিনজন থানা পুলিশ সদস্য নিয়েই ফোর্স গঠন করে কর্তব্য পালন করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এসএমপি’র এক পুলিশ কর্মকর্তা জানান, ‘দিন নেই, রাত নেই, সারাক্ষণ রাস্তার ওপর দাঁড়িয়ে ডিউটি দিচ্ছি। স্বল্প সদস্যের ফোর্স। সারাক্ষণ আতঙ্কে থাকি।’
এ বিষয়ে জানতে চাইলে মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ বলেন, ইতোমধ্যে হেডকোয়ার্টারে জনবল সমস্যা নিয়ে চিঠি দেয়া হলে আপাতত ৫০ জন দেয়া হয়েছে। হেডকোয়ার্টার আশ্বস্ত করেছে, শিগগিরই নতুন পুলিশ এসএমপিতে দেয়া হবে। তিনি পুলিশের ওপর হামলার ব্যাপারে বলেন, পুলিশকে টার্গেট করেছে দুর্বৃত্তরা। ওদের বিরুদ্ধে মামলাও হচ্ছে, গ্রেফতার অভিযানও চলছে।