আইরিশ ছোবলে ক্ষতবিক্ষত উইন্ডিজ

46

c_54255স্পোর্টস ডেস্ক :
যারা আগে ব্যাটে যাচ্ছেন, তারাই তিনশ করছেন। জিতেও যাচ্ছেন। বিশ্বকাপের দ্বিতীয় দিন পর্যন্ত এই নিয়ম ঠিক ছিল। আজ নিয়মের একটু হেরফের হয়েছে। আগে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ তিনশ পার করলেও জিততে পারেনি। বরং দুর্দান্ত প্রতাপে জয় তুলে নিয়েছে ওয়ানডে র‌্যাংকিংয়ের তলানিতে থাকা আয়ারল্যান্ড।
এদিন নেলসনের মাঠে প্রথম ব্যাট করেন গেইলরা। সিমনসের শতকে নির্ধারিত ৫০ ওভার শেষে ৩০৪ রানের বড় সংগ্রহ পায় ক্যারিবিয়ানরা। ড্যারেন স্যামিও ছিলেন সপ্রতিভ। ৬৭ বল খেলে তিনি করেন ৮৯ রান।
তবে রান তোলার এই উৎসবে অবাক করেছেন গেইল। ৬৫ বল খেলে মারকুটে এই ব্যাটসম্যান করেছেন মাত্র ৩৬ রান।
আয়ারল্যান্ডের জর্জ ডকরিল নিয়েছেন ৩ উইকেট। এছাড়া কেভিন, ম্যাকব্রেইন, সরেনসিন এবং মুনি নেন ১টি করে উইকেট।
তিশশতাধিক রান করে স্বস্তিতে থাকা ক্যারিবিয়ানদের ঘুম হারাম করেন দুই আইরিশ ওপেনার। ১৩ ওভারের মধ্যে ৭০ রান তুলে ফেলে তারা। ওই ওভারের তৃতীয় বলে পোর্টারফিল্ড ফিরে গেলে স্টারলিং জয়েসকে সঙ্গে নিয়ে শতাধিক রানের জুটি গড়ে দলকে জয়ের ভিত গড়ে দেন।
শুরু থেকে দারুণ খেলতে থাকা স্টারলিং আট রানের জন্য শতক মিস করেছেন। ২৭ তম ওভারের শেষ বলে স্যামুয়েলসের বলে রামদিনের হাতে ধরা পড়েন তিনি। জয়েস ব্যক্তিগত ৮৪ রানের মাথায় টেইলরকে উড়িয়ে মারতে যেয়ে ব্রাভোর সহজ ক্যাচে পরিণত হন। ফেরার আগে নেইলকে সঙ্গে নিয়ে তিনি দলকে উপহার দিয়ে যান ৯৬ রানের আরেকটি কার্যকরী জুটি।
জয়েস ফিরে গেলে বাকি কাজ শেষ করার দায়িত্ব নেন নেইল’ও ব্রাইন। তার মারকুটে ব্যাটিংয়ের কল্যাণে শেষ ৬০ বলে আইরিশদের ‘দরকারের খাতা’টা ছোট হয়ে আসে-মাত্র ২২ রান।
এরপর হঠাৎ দুই উইকেট হারিয়ে কিছুটা নাটকীয়তার জন্ম দেয় ওয়েস্ট ইন্ডিজ। উইলসন আর কেভিন’ও ব্রেইন তিন বলের ভেতর ফিরে যান। তবে নাটকের শেষ দৃশ্যটা নিজেদের করে নেয় আইরিশরা। নেইলও’ ব্রায়েন পরপর দুই বলে চার মেরে সব চাপ ঝেড়ে ফেলেন।
ক্যারিবিয়ান বোলারদের মধ্যে সেভাবে কেউ আলো ছড়াতে পারেননি। খেমার রোচ মাঝে মাঝে বাউন্স দিয়ে আইরিশদের নাড়িয়ে দিলেও কাজের কাজ কিছু হয়নি। বরং লুজ বল পেলেই তা মাঠের বাইরে পাঠিয়েছেন জয়েসরা। সবচেয়ে বেশি ঝড় গেছে জেরম টেইলরের ওপর দিয়ে। ৮.৫ ওভার বল করে তিনি দিয়েছেন ৭১ রান। অবশ্য উইকেট নিয়েছেন তিনটি। অন্যরাও কম যান না। গেইল এক উইকেট পেলেও রান দিয়েছেন চল্লিশের ওপরে। জেসন হোল্ডার নয় ওভার বল করে উইকেটশূণ্য থেকে দিয়েছেন ৪৪ রান। রোচও ছিলেন ‘উদার’। ছয় ওভারে তিনি দিয়েছেন ৫২।
উইন্ডিজ বোলার আর আইরিশ ব্যাটসম্যানদের শরীরী ভাষায় ছিল বিস্তার ফারাক। স্টারলিংদের দেখে কখনো মনে হয়নি তারা হারতে পারে।
ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩০৪/৭
আয়ারল্যান্ড: ৪৫.৫ ওভারে ৩০৭/৬
ফল আয়ারল্যান্ড ৪ উইকেটে জয়ী