বিএনপি’র মিছিলে পুলিশের বাধা, ককটেল বিস্ফোরণ ॥ শিবির দাবী করে একজনকে প্রহার, ৩ জন আটক

28

IMG_1643স্টাফ রিপোর্টার :
বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেয়ার সময় বিএনপি নেতাকর্মীদের ফিরিয়ে দিয়েছে পুলিশ। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার দুপুর ১টার দিকে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় নেতাকর্মীরা জড়ো হলে পুলিশ তাদের ফিরিয়ে দেয়। এ সময় জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিমকে বিক্সা উঠিয়ে বিদায় করে পুলিশ। এদিকে, গতকাল দুপুর আড়াইটার দিকে নগরীর মিরাবাজারে শিবির কর্মী বলে শাহীন নামক এক যুবককে পিটিয়েছে ছাত্রলীগ। সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে জিন্দাবাজারে দুটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ সময় চারদিকে আতংক ছড়িয়ে পড়ে।
জেলা বিএনপির একটি সূত্রে জানা গেছে, ২০ দল ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল দুপুর ১টার দিকে নগরীর কোর্ট পয়েন্টে জড়ো হতে থাকেন বিএনপির নেতাকর্মীরা। এক পর্যায়ে পুলিশ এসে তাদের বাধা দেয়। সূত্র জানায়, মিছিলের জন্য এসএমপি থেকে তাদের অনুমতি নেয়া হয়। গতকাল শনিবার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এবং ২০ দলের লাগাতার অবরোধ-হরতালের সমর্থনে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে নগরীর জিন্দাবাজারে উপর্যুপুরি দুইটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এদিকে, ককটেল বিস্ফোরণের ঘটনায় পুরো জিন্দাবাজারে ছড়িয়ে পড়ে আতংক। দিগি¦দিগ দৌড়াতে শুরু করে মানুষ। ব্যবসায়ীরা বন্ধ করে দেন দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান, মার্কেট, শপিংমল। ককটেল বিস্ফোরণের পর বিশেষ করে পথচারী নারী, শিশু ও মহিলারা প্রচন্ড আতংকিত হয়ে দৌড়াতে থাকেন। ভয়ে-আতংকে অনেকেই নিকটস্থ মার্কেটে ঢুকে পড়েন।
এদিকে বেলা গতকাল শনিবার দুপুর আড়াইটার দিকে নগরীর মিরাবাজারে ‘শিবির কর্মী’ বলে শাহীন নামক এক যুবককে পিটিয়েছে ‘ছাত্রলীগ’ পরিচয়ধারী কতিপয় যুবক। এ ঘটনায় ডিবি পুলিশ তিন যুবককে আটক করেছে।
ডিবির সহকারি পুলিশ কমিশনার মোস্তাফিজুর রহমান জানান, মিরাবাজার রামকৃষ্ণ মিশনের পুকুর পাড়ে একটি টং দোকানের সামনে থেকে শাহীন নামের যুবককে শিবির বলে ১০/১২ জন যুবক পিটিয়েছে। পুলিশ কারণ জিজ্ঞেস করলে যুবকরা নিজেদের ছাত্রলীগের কর্মী বলে দাবি করে এবং শাহীনকে শিবির কর্মী বলে পরিচয় দেয়। তবে শাহীন নিজেকে রাজমিস্ত্রি বলে দাবি করে এবং সে কোনো রাজনীতির সাথে জড়িত নয় বলে জানায়। এ সময় ওই যুবকরা দ্রুত মোটরসাইকেলে করে শিবগঞ্জের দিকে চলে যেতে থাকে। ওয়ারলেস বার্তায় দাদা পীরের মাজারের সামনে থাকা পুলিশকে ওই যুবকদেরকে আটক করতে বলা হয়। পুলিশ এ সময় ৩ জনকে আটক করে। বাকিরা রায়নগরের গলি দিয়ে দ্রুত চলে যায়। মোস্তাফিজুর রহমান জানান- আটককৃত ৩ জনকে ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ চলছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি।