বাঁধ ভাঙ্গা উচ্ছ্বাস

41

987888888সিন্টু রঞ্জন চন্দ :
হরতালে নগরী পুরোটাই ফাঁকা। অন্যদিকে, সিলেট জেলা স্টেডিয়ামকে ঘিরে মানুষের উপচেপড়া ভিড়। সিলেটের রিকাবীবাজারের ভিআইপি সড়কটা ফুটবল প্রেমীদের পদশব্দে মুখরিত ছিল। কালোবাজারীর কাছ থেকে বেশি দামে হলেও টিকিট কিনে দর্শকরা লাফিয়ে লাফিয়ে যাচ্ছেন মাঠের প্রবেশ মুখে। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধনী ম্যাচ দেখতে ফুটবলপ্রেমী মানুষের ঢল নেমেছিল।
জানা গেছে, বাংলাদেশ-মালয়েশিয়ার মধ্যকার উদ্বোধনী ম্যাচ উপলক্ষে গতকাল সকাল থেকেই সিলেট জেলা স্টেডিয়ামের আশপাশ এলাকায় কড়া নিরাপত্তা জোরদার করা হয়। রিকাবীবাজার-চৌহাট্টা সড়কে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করে পুলিশ। এ যেন হরতালের মধ্যে আরেক হরতালই ছিল। সিলেটের ডাক্তারপাড়া খ্যাত রিকাবীবাজার স্টেডিয়াম মার্কেটটি বন্ধ করে দেওয়া হয়। ওই মার্কেটের বারান্দাকে টিকিট ‘চেক কাউন্টার’ বানানো হয়েছে। মার্কেটের পিছনেই মাঠে প্রবেশের ৫ থেকে ৭ নম্বর গেট। পুলিশ ও আয়োজক কমিটি গেটে তল্লাশি চালিয়ে মাঠে দর্শকদের দেয়। এসব গেটের সামনের সড়কেই দর্শকদের ঢুকতে দীর্ঘ লাইন। বাঁশ টপকে তারা ভেতরে ঢুকে পড়ছে। খেলাকে ঘিরে মাঠের বাইরে সড়কে জাল টিকিট বিক্রি হচ্ছিল দেদারসে। মাঠের গ্যালারীর ওপর থেকেও নিচে টিকিট ছোড়ে ফেলে টিকিট বিক্রি করে কালোবাজারী চক্রের একাধিক সদস্য। নিচে সড়কে তাদের লোক দর্শকদের কাছ থেকে টাকা নিলে টিকিট ছোড়ে দেওয়া হয়। একদল তরুণ রাস্তায় দাঁড়িয়ে ডেকে ডেকে টিকিট বিক্রি করে। এসব টিকিট কিনে ঢুকতে গিয়ে ৫ নম্বর গেটে তিন জন দর্শক আটক হয়ে ছিলেন বলে জানালেন দায়িত্বরত উপ-পরিদর্শক তাজ উদ্দিন। পরে আর কাউকে আটক করা হয়নি। খেলা দেখার আগ্রহ দেখে পুলিশ তাদের ছাড় দেয়!
টুকেরবাজারের আনোয়ার হোসেন বলেন,‘ ৫০ টাকার একটা টিকিট কিনলাম ২০০ টেকা দিয়া। বাংলাদেশের খেলাটা দেখবার লাগি আইসি।’
এদিকে, খেলাকে ঘিরে মাঠের বাইরে যেন দর্শক উৎসব চলছিল। সিলেট ও দেশের নানা স্থান থেকে আগত শিক্ষার্থীরা রঙ-তুলি নিয়ে ছোট-বড় দর্শকের গালে-হাতে এঁকে দিলেন লাল-সবুজের পতাকা। আঁকার পর দর্শক খুশি হয়ে আঁকিয়েদের ২০ থেকে ২ শ টাকাও ‘গিফট’ করে। খেলা উপলক্ষে পতাকা বিক্রিরও ধুম পড়ে। বিক্রেতা সোহেল বললেন,‘ ব্যবসা ভালোই হচ্ছে। দর্শকরা দেশের পতাকা কিনে মাঠে ঢুকছে।’
উৎসব মুখর পরিবেশে সিলেটে পর্দা ওঠলো বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের। দর্শকদের ‘গোল গোল’ উচ্ছাসে বাংলাদেশ-মালয়েশিয়ার হাত ধরে প্রাণ পেল সিলেট জেলা স্টেডিয়াম। এই স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি সারা বছর জুড়েই যেন ঘরোয়া ফুটবল টুর্ণামেন্টের আয়োজন করা হয়-এটাই সিলেটের দর্শকদের প্রাণের দাবি।