বেতার জাতি গঠনে বিশেষ ভূমিকা রাখছে ——-তথ্যমন্ত্রী

11
বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র পরিদর্শনকালে আলোচনায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, বেতার বিনোদন ও নানা অনুষ্ঠানের মাধ্যমে জাতি গঠনে বিশেষ ভূমিকা রাখতে পারে। পরিষ্কার পরিচ্ছন্নতা, পরিবেশের সুরক্ষায় মানুষকে সচেতন করে তুলতে পারে। মন্ত্রী বলেন পৃথিবীর তুলনায় বাংলাদেশে মানুষের মাথা পিছু জমির পরিমাণ অনেক কম, যত দিন যাচ্ছে বাংলাদেশের কৃষি জমির পরিমাণ তত কমছে, যত্রতত্র অপরিকল্পিত ভাবে বাসা বাড়ি মিল কারখানা তৈরি করে কৃষি জমি নষ্ট করা হচ্ছে। এর বিরুদ্ধে কৃষি জমি সুরক্ষায় সরকার ইতোমধ্যে বিভিন্ন বিধি-বিধান তৈরি করেছে, এ ক্ষেত্রে মানুষদেরকে সচেতন করে তুলতে বাংলাদেশ বেতার বিশেষ ভূমিকা পালন করতে পারে।
বৃহস্পতিবার (২০ আগষ্ট) দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র পরিদর্শনকালে এক সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন বেতারের অনুষ্ঠান তরুণদেরকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করে ভালো কাজে উদ্বুদ্ধ করতে হবে। মন্ত্রী প্রধানমন্ত্রীর ইচ্ছানুযায়ী দেশের প্রত্যেক বিভাগীয় শহরে একটি করে টিভি কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছেন। সে অনুযায়ী সিলেটে একটি টিভি কেন্দ্র তৈরি করা হবে, এর দাপ্তরিক কার্যক্রম শুরু হয়েছে, আগামী বছরের মধ্যে তা চালু হওয়ার আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
তথ্যমন্ত্রী বলেন বেতারের অনুষ্ঠান এখনো গ্রামের মানুষ বেশি মনোযোগ দিয়ে শুনেন, বিশেষ করে বেতারের কৃষি ভিত্তিক অনুষ্ঠানটি সবার কাছে খুবই জনপ্রিয় বলে মন্তব্য করেন।
সিলেট বেতারের উন্নয়নে ৫৬ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে, যার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে, এর কাজ সম্পন্ন হলে বাংলাদেশ বেতার, সিলেট আরো আধুনিক, যুগোপযোগী ও সমৃদ্ধ হবে।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোঃ ফখরুল আলম।
অন্যান্যের মধ্যে আরোও উপস্থিত ছিলেন, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী অসিত ভূষণ দেব, উপ-আঞ্চলিক পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ তারিক, মোহাম্মদ আব্দুল হক ও মোঃ হাবিবুর রহমান, উপ-বার্তা নিয়ন্ত্রক সঞ্জয় সরকার ও উপ-আঞ্চলিক প্রকৌশলী আবুল হাছান মোহাম্মদ ফয়সল, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খাঁন, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আশফাক আহমদ, তথ্য অধিদপ্তর, সিলেটের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলি, বিটিভি সিলেট প্রতিনিধি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেট বিভাগের সমন্বয়ক ও বেতারের গীতিকার শামসুল আলম সেলিম, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও বেতারের গীতিকার প্রিন্স সদরুজ্জামান, বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের সহকারী পরিচালক পবিত্র কুমার দাশ ও মোঃ দেলোওয়ার হোসেন, সহকারী বেতার প্রকৌশলী উত্তম চন্দ্র গোপ ও মোঃ সালাহউদ্দিন, বাসস সিলেটের ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ প্রমুখ।