বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মশালা ॥ বিশে^ প্রতি ১০ জনে ১ জন তামাকজনিত রোগে মৃত্যুবরণ করছে

34

EC Pic-2বিশে^ প্রতি ১০ জনে ১ জন লোক তামাকজনিত রোগে মৃত্যুবরণ করছে। প্রতি বছর তামাক ব্যবহারের কারণে বিশে^ ৬০ লাখ লোক মৃত্যুবরণ করে। আর বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে মারা যাচ্ছে ৫৭ হাজার মানুষ। এ ধারা অব্যাহত থাকলে ২০৩০ সালে বিশ্বে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮০ লক্ষে।
গতকাল মঙ্গলবার সকালে সিলেট বিভাগে তামাকের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা বন্ধে করণীয় বিষয়ক বিভাগীয় কর্মশালায় এ তথ্য তুলে ধরা হয়। সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে এবং এনভায়রনমেন্ট কাউান্সিল বাংলাদেশ (ইসি বাংলাদেশ) ও সীমান্তিকের সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান।
সভাপতির বক্তব্যে তিনি বলেছেন, তামাক কোম্পানীর কৌশলী বিজ্ঞাপন বন্ধ করতে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন। এজন্য প্রশাসনের পাশাপাশি সচেতন নাগরিক সমাজকে ভূমিকা রাখতে হবে। জনসমাগমস্থলে ধূমপান বন্ধ করতে সকল মহলে সচেতনতা বাড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ধূমপান থেকে অসংখ্য তরুণ মাদকের দিকে অগ্রসর হয়। এজন্য ধূমপান থেকে তরুণসহ সকলকে বিরত রাখতে হবে।
সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের সেমিনার কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় দু’টি কি’নোট পেপার উপস্থাপন করা হয়। উপস্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব ও সিটিএফকের উপদেষ্টা মো. শরিফুল আলম এবং ইসি বাংলাদেশের প্রকল্প সমন্বয়ক মুহাম্মদ এমদাদুল হক ভূঁইয়া। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সীমান্তিক তামাকমুক্ত সিলেট প্রকল্পের সমন্বয়ক মো. মাছুম বিল্লাহ চৌধুরী।
আলোচনায় অংশ নেন সিলেটের সিভিল সার্জন ও স্বাস্থ্য পরিচালক (ইনচার্জ) ডা. মো. আজহারুল ইসলাম, হবিগঞ্জের সিভিল সার্জন ডা. নাসির উদ্দিন ভুইয়া, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক পরিমল সিংহ, সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট হাসান মাহমুদ, হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আহমদ উল্লাহ, সিলেট জেলা তথ্য অফিসের উপপরিচলক জুলিয়া যেসমিন মিলি, সুনামগঞ্জের এনডিসি বিশ^জিত কুমার পাল, সুনামগঞ্জের সিনিয়র হেলথ এডুকেশন অফিসার উমর ফারুক, সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার আসমা মুজাম্মেল, হবিগঞ্জ জেলা প্রশাসনের সহকারী কমিশনার মেহেদী হাসান, এ্যন্টি টোব্যাকো মিডিয়া এলাইন্স (আত্মা)’র নির্বাহী সদস্য সাংবাদিক শাহ সুহেল আহমদ, সিলেট সিভিল সার্জন অফিসের কর্মকর্তা সুমন বণিক, বিভাগীয় কমিশনার কার্যালয় জামে মসজিদের পেশ ইমাম মো. আলমগীর হোসাইন প্রমুখ। বিজ্ঞপ্তি