উন্নয়নের প্রতিযোগিতায় বাংলাদেশ

12

উন্নয়নের প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে জোর কদমে এগিয়ে চলেছে বাংলাদেশ। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) হিসাব-নিকাশ বলছে, চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ। এই সময়ে পূর্ব এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, প্যাসিফিক অঞ্চল ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে সর্বোচ্চ। জিডিপি প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশের পেছনে থাকবে ভারত, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, পাকিস্তান, ভিয়েতনাম, থাইল্যান্ডের মতো দেশগুলো। এই সুখবরে বাংলাদেশের নাগরিক হিসেবে অবশ্যই আমরা গর্বিত ও আনন্দিত।
এডিবির ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০১৯ আপডেট’ নিয়ে গত বুধবার প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়। বাংলাদেশ সরকার চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি নির্ধারণ করেছে ৮.২ শতাংশ। সংশ্লিষ্ট সব পক্ষ আন্তরিক হলে এ লক্ষ্যমাত্রা অর্জন মোটেও কঠিন হবে না।
রপ্তানি আয় ক্রমাগত বাড়ছে। প্রথম দুই মাসে তা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে। শিল্পায়নের জন্য অত্যন্ত জরুরি বিদ্যুতের চাহিদা অনেকাংশে পূরণ করা গেছে। খুব শিগগির আরো কয়েকটি বড় বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসবে। দক্ষ জনসম্পদ তৈরির ক্ষেত্রেও উল্লেখযোগ্য অগ্রগতি হচ্ছে। অর্থনৈতিক ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার কাজেও দৃশ্যমান অগ্রগতি হচ্ছে। এ সবই ভালো লক্ষণ। আর এসবের সম্মিলিত ফলের প্রকাশ দেখা যাচ্ছে জিডিপির ঈর্ষণীয় প্রবৃদ্ধিতে। এই ধারা ধরে রাখতে হবে।
স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের হাত ধরেই দেশ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। স্বাধীনতার কাঙ্ক্ষিত সুফল পেতে যাচ্ছে অবর্ণনীয় দুঃখ-কষ্ট ভোগ করা এ দেশের মানুষ। এই অগ্রযাত্রা যেন অব্যাহত থাকে তা-ও নিশ্চিত করতে হবে এই সরকারকেই।