বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় আসছে তেল

স্টাফ রিপোর্টার :
সিলেটে কাটতে শুরু করেছে জ্বালানি তেলের সংকট। বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় সিলেটে আসছে পেট্রোল, ডিজেল ও অকটেন। বিজিবির কঠোর পাহারায় গোলাপগঞ্জ কৈলাশ টিলা থেকে আসছে পেট্রোল। আর বিশেষ নিরাপত্তা দিয়ে চট্টগ্রাম থেকে রেলের ওয়াগন দিয়ে আনা হচ্ছে ডিজেল ও অকটেন। পেট্রোল পাম্প মালিক সংগঠন ও ক্রেতা সূত্রে এ তথ্য জানা গেছে।
টানা অবরোধের কবলে তেল আমাদানি করতে না পারায় সিলেটের পেট্রোল পাম্পগুলোতে জ্বালানি তেলের সংকট দেখা দেয়। ২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের প্রতিদিনই নগরীতে ঘটছে ট্রাকে ও যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা। এতে ব্যবসায়ীরা তেল আমদানি করতে পরিবহন সংকটে পড়েছেন। দাহ্য পদার্থ হওয়ায় অগ্নিকান্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির সমূহ আশঙ্কা থাকায় অবরোধ কর্মসূচিতে তেলবাহী পরিবহন চলাচল বন্ধ রাখে মালিক কর্তৃপক্ষ। ফলে চট্টগ্রাম কিংবা গোলাপগঞ্জ থেকে তেলবাহী কোনো রেল ওয়াগন বা গাড়ি সিলেটে এসে পৌঁছায়নি। যে কারণে অবরোধের প্রথম সপ্তাহেই সিলেটের পাম্পগুলো হয়ে পড়ে ডিজেল, অকটেন ও পেট্রোলশূন্য। ফলে সিলেটজুড়ে দেখা দেয় জ্বালানী তেলের চরম সংকট। গত ১৪ জানুয়ারি মঙ্গলবার থেকে বিজিবি’র প্রহরায় গোলাপগঞ্জের কৈলাশটিলা ও আরপিজিসিএল থেকে পেট্রোল আসা শুরু হয়। এরপর কঠোর নিরাপত্তায় চট্টগ্রাম থেকে আসতে শুরু করে ডিজেল ও অকটেন।
সূত্রে জানা গেছে, সিলেট বিভাগে প্রায় ১১৪টি পাম্প রয়েছে। এসব পাম্প থেকে প্রতিদিন ১০ লাখ লিটার ডিজেল, ২ লাখ লিটার পেট্রোল, ৩০ লাখ লিটার অকটেন বিক্রি হয়।