স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আজ ৪শ’ ঘরের চাবি পাচ্ছেন ভূমিহীনরা

11
home key

কাজিরবাজার ডেস্ক :
‘মুজিববর্ষে একটা মানুষও ভূমিহীন থাকবে না, গৃহহীন থাকবে না’, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণার পর মাঠ পর্যায়ে ইতোমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। মুজিববর্ষে সরকার সিলেট বিভাগে প্রায় ১০ হাজার ভূমিহীন পরিবারকে ঘর বরাদ্দ দিয়েছে। এ পরিকল্পনার বাস্তবায়ন শুরু হচ্ছে আজ ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবসে।
সরকারের পক্ষ থেকে সিলেট বিভাগে প্রায় ১০ হাজার ঘর বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছে সিলেটের বিভাগীয় প্রশাসন। ইতোমধ্যে ২ হাজার ৪০০টি ঘর প্রস্তুত করা হয়েছে। আজ রবিবার ১০ জানুয়ারি সেই ঘরের চাবি হস্তান্তর করা হবে। বাকি ঘরগুলো আগামী ৩ মাসের মধ্যে প্রস্তুত করার কথা রয়েছে। সিলেট বিভাগীয় প্রশাসনের তথ্যমতে, সিলেট বিভাগে বরাদ্দকৃত প্রায় ১০ হাজার ঘরের মধ্যে সিলেট জেলায় বরাদ্দ ৪ হাজার ১৭৮টি, মৌলভীবাজারে এক হাজার ৭৫টি, হবিগঞ্জে ৪৫২ এবং সুনামগঞ্জে ৩ হাজার ৯০৮টি। এরইমধ্যে ২ হাজার ৪০০ ঘর প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে সিলেটে এক হাজার ১৮৫টি, মৌলভীবাজারে ৬৯৭টি, হবিগঞ্জে ২২৬ এবং সুনামগঞ্জে ৪২২টি। প্রস্তুত করা ঘরগুলোর চাবি স্বদেশ প্রত্যাবর্তন দিবসেই ভূমিহীন পরিবারগুলোকে হস্তান্তর করা হবে।
সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান বলেন, সরকারের তরফ থেকে সিলেট বিভাগে প্রায় ১০ হাজার ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। এরইমধ্যে ২ হাজার ৪০০ ঘর প্রস্তুত করা হয়েছে। স্বদেশ প্রত্যাবর্তন দিবসে এসব ঘরের চাবি ভূমিহীন পরিবারের মধ্যে হস্তান্তর করা হবে। আগামী ৩ মাসের মধ্যে বাকি ঘরগুলো প্রস্তুত করতে কাজ করছে মাঠ প্রশাসন।
সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব ও পরিচালক স্থানীয় সরকার) মো.ফজলুল কবীর বলেন, প্রতিটি ঘর তৈরিতে সরকারের খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। এর সঙ্গে ভূমিহীনরা আরও নগদ ৪ হাজার টাকা করে পাবেন। সে হিসাবে ভূমিহীন প্রতিটি পরিবারের পেছনে সরকারের বরাদ্দ এক লাখ ৭৫ হাজার টাকা।
সিলেটের জেলা প্রশাসক (ডিসি) এম কাজী এমদাদুল ইসলাম বলেন, সিলেট জেলায় প্রস্তুতকৃত ঘরগুলো হস্তান্তর প্রক্রিয়া চলছে। এরপর যেসব ঘর তৈরি হবে, তাৎক্ষণিক ভূমিহীন পরিবারকে তা হস্তান্তর করা হবে।