ভারপ্রাপ্ত মেয়রের প্রজ্ঞাপনের উপর স্থিতাবস্থা

113

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ভারপ্র্রাপ্ত মেয়র নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের উপর স্থিতাবস্থা জারি করেছেন আদালত। একই সাথে মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না-এ মর্মে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিবকে কারণ দর্শাতে নির্দেশ দিয়েছেন আদালত।
সিসিকের প্যানেল মেয়র-২ এডভোকেট ছালেহ আহমদ চৌধুরীর দায়েরকৃত রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও মোস্তফা জামান ইসলাম এই আদেশ দেন।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে গত সোমবার ছালেহ আহমদ চৌধুরী উচ্চ আদালতে রিট পিটিশনটি দায়ের করেছিলেন। প্যানেল মেয়র-২ এডভোকেট ছালেহ আহমদ চৌধুরী জানান, ‘স্থিতাবস্থা জারি করেছেন আদালত। কাগজপত্র আসার পর আমরা কাউন্সিলররা আরেকটি বৈঠক করে এ বিষয়েও সুন্দর সিদ্ধান্তে পৌঁছবো।’
উল্লেখ্য, গত ৭ জানুয়ারি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় কর্তৃক সিসিকের নির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরীকে সাময়িক বরখাস্ত করে প্যানেল মেয়র-১ কে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব গ্রহণের আদেশ দেন। এ আদেশ নিয়ে প্যানেল মেয়র-১ রেজাউল হাসান কয়েস লোদী ও প্যানেল মেয়র-২ এডভোকেট ছালেহ আহমদ চৌধুরী পক্ষের কাউন্সিলরদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পরে কাউন্সিলরদের বৈঠকে ছালেহ আহমদকেই ‘আপাতত’ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেওয়া হয়।