অস্ত্র কেড়ে পুলিশ পেটাল শিবির

44

4_116474কাজিরবাজার ডেস্ক :
সকাল-সন্ধ্যা হরতালে মঙ্গলবার সহিংস হয়ে ওঠে ২০ দলের নেতাকর্মীরা। তারা টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে। ভাংচুর করে বেশ কয়েকটি গাড়ি। রাজশাহীতে বন্দুক কেড়ে নিয়ে পুলিশকে মারধর করেছে শিবির কর্মীরা। তবে চট্টগ্রামে হরতালের প্রভাব পড়েনি। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর গুলিতে চার কর্মী নিহতের প্রতিবাদে রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে ২০ দল এবং ৩০০ নেতাকর্মীর নামে মামলার প্রতিবাদে চট্টগ্রাম জেলায় হরতাল ডাকে বিএনপি।
রাজশাহী : সকাল ১০টার দিকে শিবির কর্মীরা রাজশাহী-নওগাঁ মহাসড়কের সপুরা এলাকায় আলিফ লাম মিম ইটভাটা এলাকা পেট্রোল ঢেলে আগুন জ্বেলে অবরোধ করে। এ সময় নগরের শাহ মখদুম থানার একটি পুলিশ ভ্যান সেদিকে এগিয়ে যাচ্ছিলো। অবস্থা বেগতিক দেখে পুলিশ ভ্যানটি ঘুরিয়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় শিবির কর্মীরা পুলিশের ভ্যানটি ভাংচুর করে। ভ্যান থেকে নামার সঙ্গে সঙ্গে কনস্টেবল শফিকুল ইসলাম ও আমজাদ হোসেনের ওপর ঝাঁপিয়ে পড়ে শিবির কর্মীরা। তারা বন্দুক কেড়ে এবং তাদের রাস্তায় ফেলে বেদম মারধর করে। কিছু দূর গিয়ে তারা বন্দুকটি ফেলে দেয়। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা ধাওয়া করলে তারা পালিয়ে যায়। কনস্টেবল শফিকুলকে অন্য পুলিশ সদস্যরা উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।
রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, ‘শিবির কর্মীরা পেট্রোল ঢেলে আগুন দিয়ে রাস্তা অবরোধ করে। প্রতিরোধ করার চেষ্টা করলে তারা ইটপাটকেল নিক্ষেপ ও পুলিশের ওপর হামলা চালায়। এতে দুজন কনস্টেবল আহত হয়েছেন। এদিকে হরতাল শুরুর আগে সোমবার গভীর রাতে রাজশাহীর মতিহারে ফল গবেষণা কেন্দ্রের সামনে অবরোধ ও হরতাল সমর্থকরা একটি ট্রাক ভাংচুর করেছে। সকালে মহানগরীর দড়িখরবোনা মোড় থেকে বিক্ষোভ মিছিল বের করে মহানগর বিএনপি নেতাকর্মীরা।
পুলিশের তিন মামলা : রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে মজির উদ্দিন নিহত হওয়ার ঘটনায় হত্যা, বিস্ফোরক ও পুলিশের ওপর হামলার অভিযেেোগ তিনটি মামলা করা হয়েছে। মঙ্গলবার পুঠিয়া থানার এসআই রফিকুল ইসলাম, এসআই আসাদুজ্জামান ও এসআই ডেভিড হেমাদ্রি ৭ হাজার জনের বিরুদ্ধে মামলা করেন।
নাটোর : রাকিব মুন্সি ও রায়হান আলী হত্যার প্রতিবাদে ডাকা হরতালে দোকানপাট বন্ধ ছিল। হালকা যানবাহন চলাচল করেছে। তবে লাশ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি টানাটানি শুরু করেছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে নাটোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম শিমুল এমপি বলেছেন, নিহত রাকিব মুন্সি ছাত্রলীগ কর্মী ও আওয়ামী লীগ পরিবারের সন্তান। তার ভাই মোঃ আনজুল নাটোর থানায় ভাই হত্যাকান্ডের যে অভিযোগ করেছেন সেখানেও নিজেদের আওয়ামী লীগ কর্মী উল্লেখ করেছেন। অপরদিকে মঙ্গলবার দুপুর সোয়া ১টায় নাটোর জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ আমিনুল হক বলেন, নিহত রাকিব মুন্সি নাটোর নবাব সিরাজ উদ দৌলা সরকারি কলেজ শাখার ছাত্রদলের ক্রীড়া সম্পাদক এবং রায়হান সিংড়া পৌরসভার ৫নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের প্রচার সম্পাদক। রায়হানের বাবা শামসুল হক মিঠন ৫নং ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক।
চাঁপাইনবাবগঞ্জ : শহরের বিভিন্ন স্থানে অটোরিকশা ভাংচুর করে হরতাল সমর্থকরা। শিবগঞ্জ উপজেলার মুসলিমপুরে গাছ ফেলে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক অবরোধ এবং রাতে ট্রাকে অগ্নিসংযোগ করে হরতাল সমর্থকরা। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর গুলিতে বিএনপি কর্মী জামশেদ নিহতের প্রতিবাদে এ হরতাল ডাকা হয়।
চট্টগ্রাম : উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরীসহ ৩০০ নেতাকর্মী গ্রেফতারের প্রতিবাদে চট্টগ্রামে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল নিরুত্তাপভাবে পালিত হয়েছে। গ্রেফতার আতঙ্কে ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক তৎপরতার কারণে মাঠে ছিল না বিএনপির কোনো নেতাকর্মী। নাসিমন ভবনসহ পুরো চট্টগ্রামজুড়ে অতিরিক্ত পুলিশ মোতায়ন ছিল সকাল থেকে। বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন ছিল বিজিবি সদস্য। বিএনপি চেয়ারপারসনকে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধেও কোনো প্রভাব পড়েনি চট্টগ্রামে।