বনাঞ্চলের কাঠ আটক ঘটনার জের ॥ কমলগঞ্জে ওয়ারেন্টভুক্ত আসামীর সন্ত্রাসী হামলা, মহিলাসহ আহত ২

36

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ থেকে  :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সংরক্ষিত বন ও লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে চোরাই কাঠ আটক নিয়ে সন্ত্রাসী হামলায় মহিলাসহ দুইজন গুরুতর আহত হয়েছেন। আহতদের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। গত সোমবার সকাল ৮ টায় বনাঞ্চল সংলগ্ন ভেড়াছড়া গ্রামে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন ভেড়াছড়া গ্রামের বাছিত মিয়া, কালা মিয়া গং ব্যক্তিদের পাচারকৃত চোরাই কাঠবাহী গাড়ী আটক করা হলে সন্ত্রাসীরা রবিবার একটি মোটর সাইকেল ভাংচুর করে। পরদিন সোমবার সকালে বাছিত মিয়ার নেতৃত্বে সংঘবদ্ধ লোকজন গ্রাম্য দোকানে পেয়ে দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে লিয়াকত আলী (৩০) ও তার মা মৌরস বিবি (৪৯) কে গুরুতর আহত করে। তাদের দ্রুত উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। চিকিৎসাধীন লিয়াকত আলী, প্রত্যক্ষদর্শী সামদ আলী ও মোশাহিদ আলী বলেন, কাঠ আটক ঘটনাকে কেন্দ্র করে সন্ত্রাসীরা রোববার আসদ্দর আলীর মোটরসাইকেল ভাংচুর করে। সোমবার সকালে আবার দোকানে ফ্লেক্সিলোড করতে গেলে বাছিত মিয়া, কালা মিয়া, হান্নান মিয়াসহ ১০/১৫ জনের সংঘবদ্ধ সন্ত্রাসী দল চায়নিজ কুড়াল ও দা দিয়ে কুপিয়ে লিয়াকত আলীকে গুরুতর আহত করে। তাকে উদ্ধারে এগিয়ে আসলে সন্ত্রাসীরা লিয়াকত আলীর মা মৌরস বিবিকেও কুপিয়ে আহত করে। তারা আরো বলেন, হামলাকারী বাছিত মিয়া প্রায় ২০টি মামলার ওয়ারেন্টভুক্ত আসামী। মোটর সাইকেল ভাংচুর ও হামলার ঘটনায় থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। সন্ত্রাসী হামলা ঘটনায় তারা মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন। অভিযোগ বিষয়ে জানতে চাইলে বাছিত মিয়া বলেন, বাগানের জ্বালানী কাঠ বোঝাই গাড়ি আটক নিয়ে মোশাহিদ মিয়ার দোকানে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তাদেরও এক ব্যক্তি আহত হলে স্থানীয়ভাবে চিকিৎসা প্রদান করছেন বলে তিনি জানান।
নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তিরা বলেন, বাছিত মিয়া কাঠচোর দলের নেতা। তার কাছ থেকে পুলিশ নিয়মিত মাসোহারা গ্রহণ করার কারণে একাধিক মামলায় ওয়ারেন্ট থাকলেও তাকে গ্রেফতার করা হয় না।
এ ব্যাপারে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এনামুল হক মারামারি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ভেড়াছড়া গ্রামের আব্দুল বাছিত বিভিন্ন মামলায় ওয়ারেন্টভুক্ত আসামী। সে পলাতক থাকায় তাকে গ্রেফতার করা যাচ্ছে না। তাছাড়া সোমবারের ঘটনায় লিখিত কোন অভিযোগ পাননি। অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।