হৃদরোগ মুক্ত ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে —————– ব্রিগেডিয়ার (অব:) এ মালিক

46

বর্তমানে দেশে হৃদরোগে মৃত্যুর হার আশংকাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। এই ভয়াবহতা বিস্তাররোধে জীবনযাত্রার পরিবর্তন আনতে হবে পাশাপাশি অসম খাদ্যভ্যাস, কায়িক পরিশ্রমের অভাব, ধূমপান ও মানসিক চাপ হৃদরোগ বৃদ্ধির প্রধান কারণ।
গতকাল মঙ্গলবার সকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনসিলেটে আয়োজিত হৃদরোগ বিষয়ক সেমিনার ও হার্ট ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) এ মালিক এ কথা বলেন। তিনি আরও বলেন বিশ্বে প্রতিবছর ১ কোটি ৭৩ লক্ষ মানুষ হৃদরোগজনিত কারণে মৃত্যুবরণ করেন। এই মৃত্যুর শতকরা ৮০ ভাগই হয় স্বল্প ও মধ্য আয়ের দেশগুলোর জনগণের এবং অধিকাংশ ৭০ বছর বয়সের পূর্বে হয়ে থাকে। ব্রিগেডিয়ার মালিক বলেন একটি সুস্থ হৃদরোগ মুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে গণসচেনতা বৃদ্ধিকরণ একান্ত জরুরী।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ডা: এম এনায়েত উল্লাহর সভাপতিত্বে এবং পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদের পরিচালনায় ও পবিত্র কোরআন থেকে তেলায়তের পর  স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা: মো: আমিনুর রহমান লস্কর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় অ্যার্থপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের সাবেক পরিচালক ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব  বিশিষ্ট অ্যার্থপেডিক প্রফেসর ডা: খন্দকার আব্দুল আউয়াল রিজভী, বাংলাদেশ এসোসিয়েশন অব কার্ডিওভাসকুলার এন্ড থ্যারাসিস সার্জন এর সভাপতি এবং ঢাকা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিচার্স ইন্সটিটিউটের চীফ কার্ডিয়াক সার্জন প্রফেসর ডা: ফারুক আহমেদ এবং চীফ কার্ডিওলজিষ্ট প্রফেসর ডা: ফজিলা-তুন-নেসা মালিক। অনুষ্ঠানে হোটেল পলাশ ইন্টারন্যাশনালের এমডি আলহাজ্জ্ব শেখ এম এ হারুন ১ লাখ টাকা এবং ইউকে কমিটির জাহিরুল ইসলাম, গয়াস মিয়া ও মল্লিক শাকুর ওয়াদুদ এর নামে ২ লাখ ৯০ হাজার টাকা সহ সর্বমোট ৩ লাখ ৯০ হাজার টাকার চেক অনুষ্ঠানের সভাপতির নিকট হস্তান্তর করা হয়। বিজ্ঞপ্তি