কবি সংসদের বাংলা সাহিত্য সম্মেলনে বক্তারা ॥ সাহিত্য চর্চায় নতুন মাত্রা যোগ করেছেন সিলেটের কবি সাহিত্যিকরা

64

kobi songsod picসিলেট বাংলাদেশের এক পুণ্যভূমি। এই পুণ্যভূমিতে হযরত শাহজালাল (রহ.) সহ অনেক আধ্যাত্মিক সাধক ঘুমিয়ে আছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সিলেটের ভূমিকা অবিস্মরণীয়। রাজনীতি, অর্থনীতি শিল্প সাহিত্যেও সিলেটের অবদান বিস্ময়কর। প্রগতিশীল অসম্প্রদায়িক চেতনায় নানা সম্প্রদায়ের মানুষকে নিয়ে সিলেট ভিন্নধারায় আধুনিক সাহিত্য চর্চায় এগিয়ে এগিয়ে চলেছে। সাহিত্য চর্চায় নতুন মাত্রা যোগ করে জাতীয় মাধ্যমে নিজস্ব অবস্থান তৈরী করে নিয়েছে সিলেটের কবি-সাহিত্যিকগণ। বাংলাদেশের শিল্প সাহিত্য ও মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে ওঠা একটি কবি সংগঠন কবি সংসদ বাংলাদেশ। সারা দেশে এই সংগঠনের শাখা-প্রশাখা বিস্তৃত রয়েছে। কবি সংসদ বাংলাদেশ আধুনিক কবিতা চর্চায় বিশেষ অবদান রেখেছে। মুক্তিযুদ্ধের চেতনায় জেগে ওঠো বাংলাদেশ এ স্লোগানকে ধারণ করে কবি সংসদ বাংলাদেশ  আয়োজন করে সিলেট বাংলা সাহিত্য সম্মেলন ২০১৪।
গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে দুই পর্বে উক্ত সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়। দিনব্যাপী উক্ত সাহিত্য সম্মেলনে ছিলো আলোচনা, কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার ঘোষণা। এ কবি সম্মেলনে সিলেটসহ সারাদেশ থেকে পাচ শতাধিক কবি সাহিত্যিকবৃন্দ অংশগ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানের প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান শিকদার। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আমিনুল হক ভূঁইয়া।
কবি সংসদ বাংলাদেশ সিলেট জেলা শাখার সভাপতি কবি নিখিল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত কবি ও বিশিষ্ট সাংবাদিক নাসির আহমদ, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি আসলাম সানী, সিলেট এমসি কলেজের সহযোগী অধ্যাপক পান্না রানী রায়। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  কবি সংসদ বাংলাদেশ-এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম কনক, সভাপতি কবি রাজু আলীম।
কবি ধ্র“ব গৌতমের পরিচালনায় অনুষ্ঠিত সভার দ্বিতীয় পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি সচিব ড. রনজিৎ কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  সিলেট এমসি কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর হায়াতুল ইসলাম আকুঞ্জি, কবি ও কথাসাহিত্যিক মইনুদ্দীন কাজল, খুরশীদ আনোয়ার জসিম উদ্দিন, লেখক কলামিস্ট জয়নুল আবেদীন, ছড়াকার এম আর মঞ্জু, কবি নিপু মল্লিক, কবি মোস্তফা ইকবাল, ড. সৈয়দ রনো, ছড়াকার মালেক মাহমুদ, আফরোজা কনা, সুফিয়ান আহমদ চৌধুরী প্রমুখ। সাহিত্য পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষনা করেন কবি সংসদ বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি রাজু আলীম।
এবারের পুরস্কার প্রাপ্তরা হলেন কবিতায় ড. মোহাম্মদ সাদিক ও কবি রোকেয়া খাতুন রুবি, সাংবাদিকতায় পীর হাবিবুর রহমান, সাংস্কৃতিক সংগঠক কবি এ কে শেরাম, লেখালেখি ও নাটকে শাকুর মজিদ, সঙ্গীতে সেলিম চৌধুরী, ছড়া সাহিত্যে সুফিয়ান আহমদ চৌধুরী। পরবর্তীতে ঢাকায় আনুষ্ঠানিকভাবে কবি সংসদ বাংলাদেশ এ পুরষ্কার প্রদান করবে। এছাড়াও অন্যান্যের মধ্যে কবিতা পাঠ ও গান পরিবেশন করেন করেন সাধারণ সম্পাদক কবি মাসুদা সিদ্দিকা রুহী, কবি জান্নাতুল শুভ্রা মনি, কবি জালাল আহমদ জয়, আশিষ চন্দ্র তালুকদার, লিংকন দাস, নাসির আহমদ, এমরাজ আহমদ, মনিকা, উজ্জ্বল, সামি, দিনার, জয়িতা সাহা, নাসিমা, জামিল প্রমুখ। বিজ্ঞপ্তি