চিকিৎসকের পরামর্শ ছাড়া অন্য কোন খাবার শিশুদের খেতে দেয়া যাবে না ———- ডা. নাজমুল ইসলাম

60

DSC_1498রাগীব রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ মেজর জেনারেল (অব:) প্রফেসর ডা. নাজমুল ইসলাম বলেছেন, চিকিৎসকের পরামর্শ ব্যতিত মাতৃদুগ্ধ বিকল্প হিসেবে বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত কোন খাবার যেন শিশুদের খেতে দেয়া না হয়, সেদিকে চিকিৎসক সহ অভিভাবকদের নজর দিতে হবে। সেই সাথে চিকিৎসকদের অনুমতি নিয়ে শিশুদের বাড়তি খাবার বাজারজাত করারও পরামর্শ দেন তিনি। এজন্য মাতৃদুগ্ধ বিকল্প, শিশু খাদ্য, বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও উহা ব্যবহারের সরঞ্জামাদি আইন ২০১৩ বাস্তবায়নের কোন বিকল্প নেই। তিনি বলেন, এ আইন বাস্তবায়ন এখন চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। মা-বাবা ও পরিবারের সদস্যদের বুঝাতে হবে মায়ের দুধের কোন বিকল্প নেই। তবে সেখানে চিকিৎসকের ভূমিকা অনস্বীকার্য। অনেক চিকিৎসক এমনকি হাসপাতালের আয়া থেকে শুরু করে ব্যবসায়ী, ফার্মাসিষ্ট ও পল্লী চিকিৎসকরা বিভিন্ন ধরনের বাজারী দুধের নাম লিখে দিচ্ছেন। অনেক মায়েরাও বাজার থেকে কিনে সেই দুধ শিশুদের খাওয়াচ্ছেন। যা অত্যন্ত ভয়ানক। এজন্য মাতৃদুগ্ধ আইন দ্রুত কার্যকরের উপর জোরদেন তিনি।
প্রফেসর ডা. নাজমুল ইসলাম গতকাল বুধবার ব্র্যাক স্বাস্থ্য-পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচী প্রকল্পের উদ্যোগে রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের শিশু এবং স্ত্রী ও প্রসূতি বিভাগের চিকিৎসকদের নিয়ে ডায়ানগ উইথ ফিজিশিয়ান অন বিএমএস কোড ইমপ্লিমেনটেশন-এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
শিশুরোগ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মোঃ তারেক আজাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. নাদিরা বেগম। ব্র্যাক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচীর জেলা ব্যবস্থাপক মোঃ আসাদুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের আঞ্চলিক ব্যবস্থাপক সুলতানা আক্তার। অনুষ্ঠান প্রেজেস্টেশন করেন ব্র্যাক এর সিনিয়র মেডিকেল অফিসার ডা. খাদিম আল দ্বীন। উপস্থিত ছিলেন ব্র্যাক এর এস সি এডভোকেসী ইকবাল হোসেন, এলাকা ব্যবস্থাপক আতিউল আলম, ব্র্যাক কর্মকর্তা পিযুষ দেব, ফয়ছল আহমদ ও মাকসুদা বেগম। বিজ্ঞপ্তি