যক্ষ্মা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে আইনজীবীদের সাথে নাটাবের মতবিনিময়

35

যক্ষ্মা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে আইনজীবীদের সাথে মতবিনিময় সভা করেছে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব), সিলেট। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় নগরীর একটি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন নাটাব, সিলেটের সহ-সভাপতি ফজলুল হোসেন। সাধারণ সম্পাদক অমরেন্দ্র দেব রায় প্রদীপের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় (স্বাস্থ্য) পরিচালক ডা. মামুন পারভেজ। বিশেষ অতিথি ছিলেন সিলেট বক্ষব্যাধী হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. শাহ আলম।
মতবিনিময় সভায় বক্তারা বলেন- ১৯৪৫ সাল থেকে সিলেট থেকে যক্ষ্মার বিরুদ্ধে যে যুদ্ধ শুরু হয়েছিল, সেই যুদ্ধ এখনো চলছে। বাংলাদেশ বিশ্বের সর্বোচ্চ যক্ষ্মাক্রান্ত দেশের মধ্যে ৬ষ্ঠ অবস্থানে আছে। তাই বাংলাদেশ যক্ষ্মার ঝুঁকিতে খুব বিপজ্জনক অবস্থানে রয়েছে। সেজন্য আমাদের প্রত্যেককেই যক্ষ্মার বিরুদ্ধে নিজ নিজ অবস্থান থেকে সচেতন হতে হবে। যক্ষ্মার বিরুদ্ধে মানুষকে সচেতন করে তুলতে হবে।
সভায় বক্তারা বলেন- ক্যান্সার হলে একজন মানুষ মারা যেতে পারে। কারো ফাঁসি হলেও একজনই মারা যায়। কিন্তু যক্ষ্মা এমন একটি রোগ, যেটি পরিবারের একজনের হলে বাকি সবারও সেই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। সুতরাং যক্ষ্মারোধে সচেতনতা গড়ে তুলতে না পারলে মানবজাতির জন্য এটি ভয়াবহ হুমকি হয়ে দাঁড়াবে।
বক্তারা আরো বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (হু) ২০১৩ সালের বৈশ্বিক প্রতিবেদনে উলে¬খ করা হয়েছে, ওই বছর সারা বিশ্বে প্রায় ৯০ লাখ যক্ষ্মা রোগী ধরা পড়ে। এদের মধ্যে ১৫ লাখ রোগীই মারা গেছেন। এটা সত্যিকার অর্থেই একটি ‘সাইলেন্ট জেনোসাইড’ তথা নীরব গণহত্যা।
নাটাব, সিলেট জেলা কমিটির সহ-সভাপতি এডভোকেট আখতার হোসেনের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া মতবিনিময় সভায় আইনজীবীদের মধ্যে উপস্থিত ছিলেন সন্তু দাস, নিতু কান্ত দাস, কামরুজ্জামান, চৌধুরী রহমত, শফিউল আজম শিপু, খিজির আহমদ, সঞ্চিতা দেব রায়, পল¬বী রায়, তাহমিনা রহমান তানিয়া, দীপংকর পাল প্রমুখ।
মতবিনিময় সভার সার্বিক সহযোগিতায় ছিলেন নাটাব’র ফিল্ড স্টাফ সুমন চৌধুরী। বিজ্ঞপ্তি