পূর্ণাঙ্গ রায়ের আগে কামারুজ্জামানের ফাঁসি নয়

30

kamruzzaman_0_44726কাজিরবাজার ডেস্ক :
আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রিভিউ খারিজের সংক্ষিপ্ত রায়ের পর গত বছরের ১২ ডিসেম্বর রাতে ফাঁসি দেওয়া হয়েছে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের এই সহকারী সেক্রেটারি জেনারেলকে।
গতকাল মঙ্গলবার (২৫ নভেম্বর) প্র্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ করেছেন। অপর বিচারপতিরা হচ্ছেন, বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।
রিভিউ খারিজের এই পূর্ণাঙ্গ রায়ে মানবতাবিরোধী অপরাধে মামলায় আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার সুযোগ দেয়া হয়েছে। এতে আরও বলা হয়েছে, আপিল বিভাগের পূর্নাঙ্গ রায় প্রকাশের ১৫দিনের মধ্যে রিভিউ আবেদন করা যাবে।
এই রায়ে বলা হয়েছে, ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইনে দণ্ডিতদের ক্ষেত্রেও আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন গ্রহণযোগ্য (মেনটেইনেবল) হবে। তবে তা আপিলের সমকক্ষ হবে না। সাধারণ মামলার ক্ষেত্রে রিভিউয়ের জন্য ৩০ দিন সময় দেওয়া হলেও এ আইনের মামলায় তা প্রযোজ্য হবে না। ১৯৭৩ সালের এই আইনের অধীনে আপিলের রিভিউয়ের সময় হবে ১৫দিন।
ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের রায় আপিল বিভাগ বহাল রাখলে এবং আসামীপক্ষ পুনর্বিবেচনার আবেদন করলে তার নিষ্পত্তি হওয়ার আগে দণ্ড কার্যকর করা যাবে না।
আপিল বিভাগের সর্বোচ্চ সাজার আদেশে বিচারিক আদালত (ট্রাইব্যুনাল) মৃত্যু পরোয়ানা পাঠালে আসামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। তিনি স্বজনদের সঙ্গে দেখাও করতে পারবেন।
তবে প্রাণভিক্ষার আবেদনের ক্ষেত্রে কারাবিধিতে উল্লেখিত ৭ বা ২১ দিনের সময়সীমা প্রযোজ্য হবে না।
এ রায়ের মধ্যে দিয়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করা নিয়ে যে তাড়াহুড়ো লক্ষ্য করা গিয়েছিলো তার অবসান ঘটবে।এর আগে রাষ্ট্র পক্ষের আইনজীবীরা বলেছিলেন, আইসিটি আইনে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের রিভিউ আবেদনের কোনো সুযোগ নেই। কিন্তু আসামী পক্ষের আইনজীবীরা বলে আসাছিলেন যে, রিভিউর সুযোগ রয়েছে। আজকের রায়ের মধ্যদিয়ে সেই বিতর্কেরও অবসান হলো।
ইতিমধ্যেই কামারুজ্জামানের ফাঁসির দণ্ডাদেশ আপিল বিভাগ বহাল রেখেছে। এখন তার রায় কার্যকর করার জন্যে রিভিউর আবেদন নিষ্পত্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে।
গত বছরের ১২ ডিসেম্বর কাদের মোল্লার রিভিউ আবেদন খারিজ করে সংক্ষিপ্ত রায় দেন আপিল বিভাগ। এর পর আইনি আনুষ্ঠানিকতা শেষে ওই দিন রাত দশটা ১ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়।