লতিফ সিদ্দিকীর গ্রেফতার ও ফাঁসির দাবিতে উত্তাল সিলেট

57

s--24--11-14--03স্টাফ রিপোর্টার :
লতিফ ইস্যুতে উত্তাল হয়ে উঠেছে সিলেট। গতকাল বিভিন্ন সংগঠন লতিফ সিদ্দিকীকে গ্রেফতার ও তার ফাঁসির দাবিতে দিনভর মিছিল-সমাবেশ করেছে। এসব মিছিল-সমাবেশে আলেম উলামা ছাড়াও সর্বস্তরের মুসলিম জনতা অংশ নেন
বিশ্বনাথ জমিয়ত : বিশ্বনাথ উপজেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জমিয়ত উলামায়ে ইসলাম বিশ্বনাথ। মিছিলটি জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া মাদ্রাসার সম্মুখ থেকে শুরু হয়ে বিশ্বনাথের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বাসিয়া ব্রীজে এসে সমাবেশে মিলিত হয়। বিশ্বনাথ জমিয়তের সাংগঠনিক সম্পাদক মাওলানা কামরুল ইসলাম ছমির এর সভাপতিত্বে ও জমিয়ত নেতা মাওলানা শামসুল ইসলাম এর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিশ্বনাথ জমিয়তের সহ-সভাপতি মাওলানা শামসুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা শিব্বীর আহমদ বিশ্বনাথী, মাওলানা হাবিবুর রহমান ফারুক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা বশির আহমদ হায়দরপুরী,  মাওলানা শাহেদ আহমদ, মাওলানা সিরাজুল ইসলাম, ছাত্র জমিয়ত কর্মী হাসান আহমদ। এসময় উপস্থিত ছিলেন মাওলানা মুফতি ইব্রাহিম খলিল, মাওলানা ইযাদুর রহমান, মাওলানা ইকবাল হোসাইন, মাওলানা সালেহ আহমদ, মাওলানা আব্দুল মান্নান, মাওলানা জিল্লুর রহমান, মাওলানা আব্দুল বাতিন, হাফিজ ফয়জুর রহমান, মাওলানা ওমর ফারুক, মাওলানা আব্দুল হক প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সরকারের ছত্র ছায়ায় কুখ্যাত মুরতাদ লতিফ সিদ্দিকী দেশে ফিরে ১৬ কোটি মানুষের হৃদয়ে আঘাত হেনেছে। সরকার যদি অবিলম্বে কুখ্যাত এই নাস্তিককে গ্রেফতার করে ফাঁসির কাষ্ঠে না ঝুলায় তাহলে সরকার পতন আন্দোলনের ডাক দেয়া হবে। বক্তাগণ ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রায় দু’ডজন মামলা এবং গ্রেফতারী পরোয়ানা থাকা সত্ত্বেও ধর্মদ্রোহী লতিফ সিদ্দিকী গত রাতে দেশে প্রত্যাবর্তন করে হযরত শাহজালাল বিমান বন্দরের ভিআইপি লাউঞ্জে ২ ঘণ্টা অবস্থান করে স্বদর্পে নিজ বাসায় নিরাপদে ফিরে যায়। এতে প্রমাণিত হয় সরকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই নাস্তিককে লালন করছে। বক্তারা আরো বলেন, তৌহিদী জনতার আন্দোলন গর্জে উঠলে সরকারের পক্ষে সামাল দেয়া সম্ভব হবে না। তাই দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই কুখ্যাত এই মুরতাদকে ফাঁসি দিতে হবে। অন্যথায় পরবর্তী পরিস্থিতির দায়ভার সরকারকেই বহন করতে হবে।
তালামীয : ধর্মদ্রোহী নাস্তিক লতিফ সিদ্দিকীকে গ্রেফতারপূর্বক ফাঁসির দাবিতে বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে গতকাল নগরীতে মিছিল সমাবেশ করা হয়েছে। নগরীর সোবাহানীঘাটস্থ হাজী নওয়াব আলী জামে মসজিদ প্রাঙ্গণ থেকে বাদ মাগরিব মিছিলটি শুরু হয়ে কোর্ট পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি বেলাল আহমদ বলেন, এদেশ ৯৫ভাগ মুসলমানদের দেশ। মুসলমানদের ম্যান্ডেট নিয়ে যে সরকার ক্ষমতায় এসেছিল সে সরকার আজ নাস্তিক মুরতাদদের লালন করে মুসলমানদের সাথে প্রতারণা করছে। তিনি বলেন এদেশের মানুষ আর প্রহসন দেখতে চায় না। সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল লতিফ সিদ্দিকীর উপর গ্রেফতারী পরোয়ানা জারি করা হয়েছে কিন্তু এরপরও লতিফ সিদ্দিকী ভিআইপিভাবে দেশে প্রবেশ করল অথচ তাকে গ্রেফতার করা হল না। এটা জনগণের সাথে প্রহসন ছাড়া অন্যকিছু নয়। তিনি সরকারকে ৯৫ এর নাস্তিক তাসলিমা নাসরিনের আন্দোলনের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন এদেশে ধর্মদ্রোহীতার অপরাধে তাসলিমা নাসরিনকে যেভাবে তাড়িয়ে দেয়া হয়েছিল যদি সরকার কর্তৃক লতিফ সিদ্দিকীকে গ্রেফতার পূর্বক ফাঁসির কাষ্ঠে না ঝুলানো হয় তাহলে এ সরকারকেও মসনদ থেকে বিদায় করে দেয়া হবে। তিনি সুস্পষ্ট জানিয়ে দিয়েছেন ৪৮ ঘণ্টার মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেফতার করে বিচারের কাঠ গড়ায় দাঁড় করানো না হলে সরকার পতনের ডাক দেয়া হবে।s--24--11-14--05
সিলেট মহানগরী– সভাপতি হুমায়ুনুর রহমান লেখনের সভাপতিত্বে ও সিলেট পূর্ব জেলা সভাপতি মুহাম্মদ উসমান গণির উপস্থাপনায় অনুষ্ঠিত মিছিল পরবর্তী সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ সিলেট মহানগরী সাধারণ সম্পাদক মুহা. আজির উদ্দিন পাশা, তালামীযের কেন্দ্রীয় সহ অফিস সম্পাদক আখতার হোসাইন জাহেদ, এবং কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রেদয়ান আহমদ চৌধুরী।
এ সময় আরোও উপস্থিত ছিলেন সিলেট মহানগরী আল ইসলাহর সাংগঠনিক সম্পাদক মাওলানা আতাউর রহমান, সিলেট পশ্চিম জেলা সভাপতি সোহাইল আহমদ তালুকদার, মহানগরী সাধারণ সম্পাদক খলিলুর রহমান সুমন, পূর্ব   জেলা সাধারণ সম্পাদক সাইফুর রহমান চৌধুরী শিপু ও পশ্চিম জেলা সাধারণ সম্পাদক ফারুক আহমদ ও সাবেক পূর্ব জেলা সভাপতি হাফিজ সাদ উদ্দিন।
হাজারো ছাত্র ও ইসলামপ্রিয় জনতার অংশগ্রহণে মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিম জেলা সহ-সভাপতি তৌরিছ আলী, মহানগরী সহ সভাপতি এনাম উদ্দিন আহমদ, সহ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, মহানগরী আল ইসলাহর প্রচার সম্পাদক ফয়জুল হক প্রমুখ।
বাংলাদেশ খেলাফত মজলিস : সরকারের পৃষ্ঠপোষকতায় মুরতাদ লতিফ সিদ্দিকী গত রবিবার রাত ৮ টা ৪০ মিনিটে ইন্ডিয়ান এয়ারলাইন বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছার খবর পাওয়ার মাত্রই বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার উদ্যোগে তাৎক্ষণিক রাত ১২টায় মহানগর সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী ও সহ-সভাপতি শাহ মমশাদ আহমদ, সহ-সাধারণ সম্পাদক মাওলানা ছামিউর রহমান মুছা, প্রচার সম্পাদক মাওলানা আরিফুল হক ইদ্রিস-এর নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এক সংক্ষিপ্ত সভায় মিলিত হয়।
কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সোমবার  বিকেল ৩টায় রেজিষ্ট্রারী ময়দান থেকে এক বিশাল বিক্ষোভ মিছিল বের করে নগরীর প্রধান প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে সিলেট কোর্ট পয়েন্টে এসে এক বিশাল জনসভায় মিলিত হয় দলটি। সমাবেশে বক্তারা বলেন, পবিত্র হজ্ব এবং দ্বীনের দাওয়াতের অন্যতম এক কাফেলা তাবলীগ জামায়াতকে নিয়ে প্রকাশ্যে কটুক্তিকারী সংখ্যাগরিষ্ঠ জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাতকারী ও বিভিন্ন মামলার আলোচিত ওয়ারেন্টভুক্ত আসামী লতিফ সিদ্দিকী দেশে নিরাপদে প্রত্যাবর্তন, এখন পর্যন্ত গ্রেফতার না হওয়ার সংবাদে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে বলেন, সংখ্যাগরিষ্ঠ জনতার ধর্মীয় অনুভূতির উপর আঘাতকারী লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের ব্যাপারে সরকারের বিভিন্ন অজুহাত এক গণপ্রতারণার শামিল বলে উল্লেখ করেন। নাস্তিক মুরতাদদের দোসর লতিফ সিদ্দিকীকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত না করলে যে কোন সময় হরতাল সহ আরো কঠিন কর্মসূচী দিতে বাধ্য হবে বাংলাদেশ খেলাফত মজলিস। এবং আজ মঙ্গলবার বিকাল ৩টায় কোর্ট পয়েন্টে বিশাল জনসভার কর্মসূচী ঘোষণা করা হয়।
বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার সভাপতি আলহাজ্ব মাওলানা সিরাজুল ইসলাম সিরাজীর সভাপতিত্বে সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা এমরান আলমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা সভাপতি মাওলানা রেজাউল করিম জালালী, মহানগর সহ-সভাপতি মাওলানা গাজী রহমত উল্লাহ, মাওলানা শাহ মমশাদ আহমদ, মাওলানা পীর আব্দুল জব্বার, মাওলানা ক্বারী মুক্তার আহমদ, মহানগর সহ-সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল কাইয়ুম, মাওলানা ছামিউর রহমান মুছা, সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল আহাদ, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা মুফতি রশিদ আহমদ, সুনামগঞ্জ জেলা প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আব্দুল খালিক, প্রচার সম্পাদক মাওলানা আরিফুল হক ইদ্রিস, জেলা প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নাইম উদ্দিন, অফিস সম্পাদক হাফিজ কয়েস আহমদ, নির্বাহী সদস্য হাজী আব্বাস জালালী, হাফিজ মাওলানা মামুনুল হক, হাফিজ মাওলানা এখলাছুর রহমান, ছাত্রনেতা জুবায়ের আহমদ প্রমুখ।
মহানগর জমিয়ত : আওয়ামী লীগ ও মন্ত্রিসভা থেকে অপসারিত আব্দুল লতিফ সিদ্দিকীর গ্রেফতার ও ফাঁসির দাবিতে গতকাল সোমবার বাদ আসর সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর জমিয়ত। মিছিলটি বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদ সম্মুখ থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে এসে সমাবেশে মিলিত হয়। মহানগর জমিয়তের সহ-সভাপতি প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান এর সভাপতিত্বে ও যুব বিষয়ক সম্পাদক আলহাজ্ব জুবায়ের আল মাহমুদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন মহানগর জমিয়তের সাধারণ সম্পাদক অধ্যক্ষ হাফিজ আব্দুর রহমান সিদ্দিকী, জেলা জমিয়তের সাধারণ সম্পাদক শায়খুল হাদীস মাওলানা আতাউর রহমান, জেলা যুগ্ম সম্পাদক মাওলানা আসরারুল হক, সহ-সাধারণ সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন, মহানগর জমিয়তের সাহিত্য সম্পাদক মুফতী মাওলানা মতিউর রহমান, জমিয়ত নেতা আবুল বকর সিদ্দিক সরকার, মাওলানা জাহিদ উদ্দিন, মহানগর যুব জমিয়তের সাধারণ সম্পাদক মাওলানা বদরুল আলম, জেলা যুব জমিয়তের সেক্রেটারী মাওলানা মোখতার আহমদ, মাওলানা সদরুল আমিন, মহানগর স্বেচ্ছাসেবক জমিয়তের আহ্বায়ক মাওলানা সালেহ আহমদ শাহবাগী, সদস্য সচিব হাফিজ কবির আহমদ, মাওলানা আসাদ উদ্দিন, মাওলানা মইনুল ইসলাম, মুফতী আব্দুল মোমিন, মহানগর যুব জমিয়তের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসাইন, মাওলানা আব্দুর রহমান, ছাত্রনেতা শাহিদ হাতিমী, বাহাউদ্দিন বাহার, হাফিজ জাহেদ আহমদ, মাওলানা আব্দুর রহিম, হাফিজ আব্দুল গণি প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, সরকারের ছত্র ছায়ায় কুখ্যাত মুরতাদ লতিফ সিদ্দিকী দেশে ফিরে ১৬ কোটি মানুষের হৃদয়ে আঘাত হেনেছে। সরকার যদি অবিলম্বে কুখ্যাত এই নাস্তিককে গ্রেফতার করে ফাঁসির কাষ্ঠে না ঝুলায় তাহলে সরকার পতন আন্দোলনের ডাক দেয়া হবে। বক্তাগণ ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রায় দু’ডজন মামলা এবং গ্রেফতারী পরোয়ানা থাকা সত্ত্বেও ধর্মদ্রোহী লতিফ সিদ্দিকী গত রাতে দেশে প্রত্যাবর্তন করে হযরত শাহজালাল বিমান বন্দরের ভিআইপি লাউঞ্জে ২ ঘণ্টা অবস্থান করে স্বদর্পে নিজ বাসায় নিরাপদে ফিরে যায়। এতে প্রমাণিত হয় সরকার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই নাস্তিককে লালন করছে। বক্তারা আরো বলেন, তৌহিদী জনতার আন্দোলন গর্জে উঠলে সরকারের পক্ষে সামাল দেয়া সম্ভব হবে না। তাই দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার আগেই কুখ্যাত এই মুরতাদকে ফাঁসি দিতে হবে। অন্যথায় পরবর্তী পরিস্থিতির দায়ভার সরকারকেই বহন করতে হবে।
বিশ্বনাথ থেকে জানিয়েছেন : বিশ্বনাথে বিক্ষোভ মিছিল করেছে জমিয়তে উলামায়ে ইসলাম বিশ্বনাথ উপজেলা শাখা। গতকাল সোমবার বিকেলে নতুন বাজারস্থ দলীয় কার্যালয়ের সামন থেকে মিছিলটি বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় বাসিয়া ব্রীজে গিয়ে শেষ হয়। বিক্ষোভ পরবর্তি সমাবেশে বক্তারা সরকারকে হুঁশিয়ার করে বলেন, লতিফ সিদ্দিকীকে বাঁচানোর অপচেষ্টা না করে তাকে গ্রেফতার করে কঠোর শাস্তির আওতায় আনতে হবে। অন্যথায় দেশের সাধারণ মুসলমানদের ক্ষোভ সরকারের বিরুদ্ধে গর্জে উঠবে।
উপজেলা জমিয়তের সভাপতি মাওলানা কামরুল ইসলাম ছমিরের সভাপতিত্বে ও মাওলানা শামসুল ইসলামের পরিচালনায় মিছিল পরবর্তি সমাবেশে সংগঠনের শীর্ষ নেতাদের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা শিব্বির আহমদ, মাওলানা হাবিবুর রহমান ফারুক, মাওলানা বাশর আহমদ হায়দরপুরী, মাওলানা সিরাজুল ইসলাম, হাফিজ সাহেদ আহমদ, ছাত্র জমিয়ত নেতা হাসান বিন ফাহিম, মুক্তার হুসেন।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : জমিয়তে উলামা বাংলাদেশের কেন্দ্রীয় সহ সভাপতি আল্লামা শামসুদ্দীন দুর্লভপুরী বলেছেন, যারা ছল ছাতুরির আশ্রয় নিয়ে কুখ্যাত নাস্তিক মুরতাদ আব্দুল লতিফ সিদ্দিকীকে নির্বিঘেœ বাংলাদেশে প্রবেশের সুযোগ করে দিয়েছে তারা জাতির সাথে বেঈমানী করেছে। তিনি আরো বলেন, কোন টালবাহানা না করে নাস্তিক মুরতাদ লতিফ সিদ্দীকীকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা না হলে সরকারের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। তিনি আরো বলেন ব্লাশফেমি আইন জাতীয় সংসদে পাস করে নাস্তিক মুরতাদদের ফাঁসির আইন কার্যকর করতে হবে। গ্রেফতারি পরোয়ানা মাথায় নিয়ে দেশে ফেরত আব্দুল লতিফ সিদ্দিকীকে গ্রেফতারের দাবিতে গতকাল সোমবার বাদ আসর কানাইঘাট পৌর শহরে জমিয়তে উলামার কানাইঘাট শাখার উদ্যোগে এক বিরাট বিক্ষোভ মিছিল পরবর্তী ত্রিমোহনী পয়েন্টে আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে আল্লামা শামসুদ্দীন দুর্লভপুরী উপরোক্ত কথাগুলো বলেন। জমিয়তে উলামার অন্যতম নেতা মাওঃ শফিকুর রহমানের সভাপতিত্বে এবং কানাইঘাট উপজেলা জমিয়তে উলামার সাধারণ সম্পাদক মাওঃ ক্বারী হারুনুর রশিদ চতুলীর পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, জমিয়তে উলামার কেন্দ্রীয় নেতা মাওঃ খালিদ সাইফুল্লাহ, যুব জমিয়তের কেন্দ্রীয় নেতা মাওঃ আব্দুল্লাহ শাকির, মাওঃ হাফিজ দেলোয়ার হোসেন, মাওঃ বদরুল হাসান রায়গড়ী, মাওঃ ইসলাম উদ্দিন, মাওঃ হাফিজ নজির আহমদ, জমিয়তে তালাবার কেন্দ্রীয় নেতা হারিছ উদ্দিন, হাফিজ ইমদাদুর রহমান, বদরুল ইসলাম আল ফারুক, ইয়াহিয়া, শহিদ, শহর উল্লাহ, হাফিজ বদরুল ইসলাম, হাফিজ হাবিবুর রহমান প্রমুখ।