প্রথমদিনই ১৭২ জন রোগীদের নাম তালিকাভুক্ত ॥ সিলেটে মার্কিন চিকিৎসকদের চিকিৎসাসেবা শুরু

56

Rotary club of jalalabad pic 2(1)মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগত বিশিষ্ট প্লাস্টিক সার্জারী টিম সিলেটে বিনামূল্যে অপারেশনের জন্য এসেছেন। এ উপলক্ষে ঠোঁট কাটা, তালু কাটা ও অন্যান্য জটিল রোগের বিকলাঙ্গ রোগীদের প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। বাছাইপর্বে রোগীদের মধ্যে ব্যাপক সাড়া পাওয়া গেছে। প্রথমদিনই সরেজমিনে ১৭২ জন রোগী তাদের নাম তালিকাভুক্ত করেছেন। এর মধ্যে ১০২জন রোগীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়েছে। পরবর্তীতে আরো রোগীকে বাছাই করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। এসব রোগীর মধ্যে ঠোঁটকাটা শিশুদেরকে অগ্রাধিকার বেশি দেওয়া হবে বলে উল্লেখ করা হয়।
জালালাবাদ রোটারী ক্লাবের উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে প্লাস্টিক সার্জারীর মাধ্যমে রোগীদের সম্পূর্ণ স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার প্রয়াসে এ জটিল অপারেশন সম্পাদন হবে। উল্লেখ্য, গত মঙ্গলবার ১৯জন বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মীবৃন্দ ৩৪ বক্স চিকিৎসার সরঞ্জামসহ আমেরিকা থেকে সিলেটে এসেছেন। আগামী ২৮ নভেম্বর পর্যন্ত ১০দিন ব্যাপী প্লাস্টিক সার্জারী ক্যাম্প পরিচালনা করার জন্য এই বিশেষজ্ঞ টিম সিলেটে অবস্থান করছেন। অত্যন্ত ব্যয়বহুল এই ক্যাম্প আয়োজনে অর্থের যোগান দিচ্ছেন স্বনামধন্য বহুজাতিক প্রতিষ্ঠান শেভরন বাংলাদেশ লিমিটেড। রোগীদের জন্য থাকা-খাওয়া ও ঔষধ ব্যবস্থা সবকিছু ফ্রি। এমনকি এডমিশন থেকে শুরু করে ডিসচার্জ পর্যন্তও  রোগীকে বহন করতে হবে না।
গতকাল বুধবার সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে এ বাছাই পর্ব অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়। জালালাবাদ রোটারী ক্লাবের প্রেসিডেন্ট রোটারিয়ান জিয়াউস সামস-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ-এর চেয়ারম্যান রোটারিয়ান ড. ওয়ালি তছর উদ্দিন এম.বি.ই। ক্লাবের পাস্ট প্রেসিডেন্ট ডা. আঃ সালামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন অরগানাইজিং কমিটির  চেয়ারম্যান প্রাক্তন রোটারী জেলা গভর্নর রোটারিয়ান ডা. মঞ্জুরুল হক চৌধুরী, সেভরন বাংলাদেশ-এর এক্সটার্নেল এফেয়ার ম্যানেজার জুলফিকার আহমদ চৌধুরী, সিলেট উইমেন্স মেডিকেল কলেজ-এর ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল (অব:) তোজাম্মেল হক, কলেজের প্রিন্সিপাল ডা. রেজাউল করিম, ডা. এঞ্জেলো কেপোজি এমডি, ডা. তমাস ফক্স। ক্লাবের ভাইস প্রেসিডেন্ট রোটারিয়ান এড. মোজাক্কির হোসেন কামালীর পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, রোটারিয়ান পি.পি. এম আতাউর রহমান পীর, রোটারিয়ান পি.পি. আব্দুস সাত্তার, রোটারিয়ান এম মোস্তফা কামাল, আই.পি.পি রোটারিয়ান প্রফেসর ড. তোফায়েল আহমদ, রোটারিয়ান নীরেশ চন্দ্র দাশ, ক্লাব সেক্রেটারী রোটারিয়ান আক্তারস হোসেন, সদ্য প্রাক্তন সেক্রেটারী রোটারিয়ান মোঃ মঞ্জুর আল বাছেত, রোটারিয়ান তানভীর আহমদ চৌধুরী, রোটারিয়ান মতিউস সামাদ চৌধুরী, রোটারিয়ান খালেদ আহমদ চৌধুরী প্রমুখ।
উক্ত অপারেশন কার্যক্রম সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে চলবে ও কার্যক্রমের সার্বিক ব্যবস্থাপনায়, সমন্বয় সাধনে, পরিচালনায় ও প্রচারণার দায়িত্ব নিয়েছেন রোটারী ক্লাব অব জালালাবাদ। প্রাক্তন রোটারী জেলা গভর্নর ডা. মঞ্জুরুল হক চৌধুরীর নেতৃত্বে প্রায় ৩০ সদস্যের একটি শক্তিশালী রোটারী টিম সুষ্ঠুভাবে এই ক্যাম্প আয়োজন ও সম্পাদনার লক্ষ্যে কাজ করে চলেছে।
আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে আগত এই বিশেষজ্ঞ টিম, রোটারীর এ্যাকশন গ্র““প “রোটাপ্লাস্ট মিশনে” কাজ করছেন ও বিগত ৩/৪ বছর এ টিম চট্টগ্রাম অঞ্চলে এই কার্যক্রম পরিচালনা করে চলেছে। প্রথমবারের মতো তারা বৃহত্তম সিলেট অঞ্চলে এই কার্যক্রম সম্প্রসারণের জন্য ইচ্ছা পোষণ করলে জালালাবাদ রোটারী ক্লাব এ আয়োজনের দায়িত্ব গ্রহণ করে।