ইতিহাস গড়ল টাইগাররা

37

10394012_353819484797248_1459561890078514194_n_43731স্পোর্টস ডেস্ক :
জিম্বাবুয়ের সামনে ‘অসম্ভব’ লক্ষ্য দাঁড় করিয়ে জয়ের মঞ্চ প্রস্তুত রেখেছিল বাংলাদেশ। হার এড়াতে প্রাণপণ লড়াই করেছিলেন অতিথি ব্যাটসম্যানরা; কিন্তু শেষরক্ষা হয়নি। চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন জিম্বাবুয়েকে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ।
পঞ্চম ও শেষ দিনে গড়ানো তৃতীয় টেস্ট ১৮৬ রানে জেতে স্বাগতিকরা। এই জয়ে প্রথমবারের মতো ৩-০ ব্যবধানে কোনো সিরিজ জিতল বাংলাদেশ।
ঢাকা টেস্ট ৩ উইকেটে ও খুলনা টেস্ট ১৬২ রানে জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ। এই প্রথম টানা তিনটি টেস্ট জিতল দলটি।
এই জয়ে দেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে তিন ম্যাচ সিরিজে প্রতিপক্ষকে প্রথম বারের মতো হোয়াইটওয়াশ করার অনন্য এক কৃর্তি অর্জন করলো টাইগরারা।
সিরিজের শেষ টেস্টে জয়ের জন্য প্রতিপক্ষ জিম্বাবুয়েকে ৪৪৯ রানের টার্গেট ছুড়ে দেয় বাংলাদেশ। পাহাড়সম এই টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ২৬২ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।
দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ ৮৯ রান করেছেন মিডলঅর্ডার ব্যাটসমান রেগিস চাকাভা। ১৮১ বল খেলে ৭টি চার ও একটি ছক্কার সাহায্যে অপরাজিত এই ইনিংসটি খেলেছেন চাকাভা। এছাড়া ওপেনার সিকান্দার রাজা ৭৫ বলে ৯টি চার ও দুইটি ছক্কায় ৬৫ রান করেছেন।
বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন, জুবায়ের হোসেন ও শুভাগত হোম দুইটি করে উইকেট দখল করেন। এছাড়া পেসার শফিউল ইসলাম একটি উইকেল লাভ করেছেন।
এরআগে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নেমে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের সেঞ্চুরি সঙ্গে সাকিব আল হাসানের হাফসেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫০৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। প্রথম ইনিংসে টাইগারদের পক্ষে তামিম ১০৯, ইমরুল ১৩০ ও সাকিব আল-হাসান ৭১ রান করেছেন।
জবাবে ব্যাটিংয়ে নেমে জুবায়ের হোসেনের ঘুর্ণিতে নিজেদের প্রথম ইনিংসে ৩৭৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। বাংলাদেশের পক্ষে জুবায়ের হোসেন পাঁচ উইকেট দখল করেন। ফলে প্রথম ইনিংসে ১২৯ রানের লিড পায় বাংলাদেশ। এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে মমিনুল হকের সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩১৯ তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জয়ের জন্য জিম্বাবুয়ে দলের টার্গেট দাঁড়ায় ৪৪৯ রান। বিশাল এই রানে টার্গেটে ব্যাট করতে নেমে ২৬২ রানেই গুটিয়ে গেলো সফরকারীরা।