জিম্বাবুয়েকে বাংলাওয়াশ

28

banglanews24.comস্পোর্টস ডেস্ক :
৩-০তে সিরিজ জিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করানোর টার্গেট পূরণ করতে টাইগারদের খুব বেশি সময় নিতে হয়নি। ২৬২ রানে গুটিয়ে দিয়ে এক সেশন হাতে রেখেই ১৮৬ রানের বিশাল ব্যবধানে জয় পেল টাইগাররা। ফলে, এই প্রথম ৩ ম্যাচ টেস্ট সিরিজে ৩-০তে জয় তুলে নিল মুশফিকবাহিনী। বসুন্ধরা সিমেন্ট বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার তৃতীয় টেস্টের ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন মুমিনুল হক সৌরভ। আর প্লেয়ার অব দ্য সিরিজের পুরষ্কার উঠেছে বাংলাদেশের ক্রিকেট প্রাণ সাকিব আল হাসানের হাতে। তিনি সিরিজে ২৫১ রানের পাশাপাশি ১৮টি উইকেট তুলে নেন।
খেলা শেষে বসুন্ধরা গ্র“পের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান পুরস্কার বিতরণ করেন।
শেষ দিনে জয়ের জন্য ৪৪৯ রানের টার্গেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সিকান্দার রাজা এবং হ্যামিলটন মাসাকাদজা ব্যাটিং ক্রিজে আসেন।
দিনের শুরুতে মাসাকাদজাকে মুশফিকুরের ক্যাচে পরিণত করেন শুভাগত হোম। আউট হওয়ার আগে তিনি করেন ৩৮ রান। আগের দিনই শুভাগতের ভালো সম্ভাবনার কথা বলেছিলেন কোচ হাথুরুসিংয়ে। আর তার কথা রাখতেই দিনের প্রথম উইকেটটি তুলে নেন ময়মনসিংহের এই অফস্পিনার।
এরপর শুভাগতের দ্বিতীয় শিকারে পরিণত হন সিকান্দার রাজা। তাইজুলের হাতে ক্যাচ দিয়ে আউট হওয়ার আগে তিনি বাংলাদেশীদের ভয় দেখিয়ে ৬৫ রান তোলেন। প্রায় ১৩ বছর পর জিম্বাবুয়ের হয়ে কোনো ওপেনার ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে অর্ধশতক করেন রাজা।
শুভাগতের জোড়া আঘাতের পর উইকেট তুলে নেন জুবায়ের হোসেন। জিম্বাবুয়ের দলপতি ব্রেন্ডন টেইলরকে সাকিবের হাতে ধরা দিতে বাধ্য করেন জুবায়ের। আউট হওয়ার আগে টেইলর ২৪ রান করেন। চাকাবায়ার সঙ্গে তিনি ৪৯ রানের একটি জুটি গড়েন।
এরপর জুবায়েরের আরেকটি শিকারে বিদায় নেন এলটন চিগুম্বুরা। স্লিপে দাঁড়ানো ইমরুলের দারুণ একটি ক্যাচে সাজঘরে ফেরেন চিগুম্বুরা। আউট হওয়ার আগে তিনি মাত্র ৫ রান করেন।
বিরতির পরে উইকেটের অপেক্ষায় থাকা স্বাগতিকরা অবশেষে আরেকটি উইকেটের দেখা পায়। মাহামুদুল্লাহর বলে এলবি’র ফাঁদে পড়ে বিদায় নেন আরভিন। আউট হওয়ার আগে তিনি ব্যক্তিগত ১৬ রান করেন। এছাড়া চাকাবায়ার সঙ্গে ৪৯ রানের জুটি গড়েন আরভিন।
এরপর তাইজুলের প্রথম শিকারে সাজঘরে ফেরেন মুতুমবামি। এছাড়া রুবেলের বলে এলবি’র ফাঁদে পড়ে বিদায় নেন তিনাসে পানিয়াঙ্গারা।
জয়ের খুব কাছে গিয়ে একই ওভারে শফিউল ফেরান সিনজি মাসাকাদজা এবং এমশ্যাংগুইকে।
মধ্যাহ্ন বিরতির পরে স্বাগতিকদের জয়ের জন্য বড় বাধা হিসেবে দেখা দেন রেগিস চাকাবায়া। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক হাঁকিয়ে অপরাজিত ছিলেন ৮৯ রান করে।
টাইগারদের হয়ে দ্বিতীয় ইনিংসে দুটি করে উইকেট নেন রুবেল, শফিউল, জুবায়ের এবং শুভাগত।
বসুন্ধরা সিমেন্ট বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিক বাংলাদেশ সফরকারী জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করানোর লক্ষ্যে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সকালে ফিল্ডিংয়ে নামে।
আগের দিন জিম্বাবুয়ের হয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং উদ্বোধন করতে আসেন ব্রায়ান চারি এবং সিকান্দার রাজা। ইনিংসের দ্বিতীয় ওভারেই রুবেল হোসেন এলবির ফাঁদে ফেলেন চারিকে।
দলীয় ৪ রানের মাথায় ব্রায়ান চারিকে হারানোর পর বেশ সতর্ক হয়েই ব্যাট চালায় জিম্বাবুয়ে। চতুর্থ দিন শেষে আর কোনো উইকেট না হারিয়ে ৬৭ রানের জুটি গড়ে ৭১ রান তুলে মাসাকাদজা এবং সিকান্দার রাজা। রাজা ৪৩ রান এবং মাসাকাদজা ২৬ রান করে শেষ দিনে ব্যাটিংয়ে নামেন।
এর আগে বসুন্ধরা সিমেন্ট বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৩১৯ রান করে ইনিংস ঘোষণা করেন মুশফিক। ফলে, সফরকারী জিম্বাবুয়ের সামনে টার্গেট দাঁড়ায় ৪৪৯ রান।
স্বাগতিকদের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান করেন মুমিনুল হক। ক্যারিয়ারের চতুর্থ শতক হাঁকিয়ে তিনি ১৩১ রান করে অপরাজিত থাকেন। এদিন টেস্টে নিজের চতুর্থ শতক করতে তিনি খেলেছেন ১৫৮টি বল।
এছাড়া ওপেনার তামিম ইকবাল করেন ৬৫ রান, মুশফিক করেন ৪৬ রান আর মাহামুদুল্লাহ করেন ৩০ রান।
আগেই স্বাগতিকরা ২-০তে সিরিজ নিজেদের করে নিয়েছিল। সিরিজের প্রথম টেস্টে তিন উইকেটে এবং পরের টেস্টে ১৬২ রানে জিম্বাবুয়েকে হারায় টাইগাররা।