বক্ষব্যাধি হাসপাতালে বিভাগের প্রথম এমডিআর যক্ষ্মা চিকিৎসা কার্যক্রম উদ্বোধন ॥ এমডিআর বা মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট রোগীদের শনাক্ত করা না হলে সমাজে ভয়াবহ হুমকি নিয়ে আসবে

232

civil serjon picসিলেট বক্ষব্যধি হাসপাতালে সিলেট বিভাগের প্রথম এমডিআর যক্ষ্মা চিকিৎসা কার্যক্রম-এর উদ্বোধন করা হয়েছে। যক্ষ্মা রোগীদের মধ্যে সাধারণত যারা মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ঔষধ খাওয়া ছেড়ে দেয় তারাই এমডিআর বা মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট পর্যায়ের রোগী। এ সকল রোগী নিজেরাই যেমন নিজেদের জন্যে ঝুঁকিপূর্ণ, তেমনি আশেপাশের লোকজনও তাদের মাধ্যমে দ্রুত যক্ষ্মা রোগে সংক্রমিত হয়। তাই দ্রুত রোগ শনাক্তকরণের মাধ্যমে দ্রুত চিকিৎসা প্রদানের জন্যে ইউএসএআইডি, টিবি কেয়ার-২ প্রকল্পের সহযোগিতায় সিলেট বিভাগের মধ্যে এই প্রথম নগরীর শাহী ঈদগাহস্থ সিলেট বক্ষব্যাধি হাসপাতালে এমডিআর যক্ষ্মা চিকিৎসা কার্যক্রম উদ্বোধন  করা হলো।
সিলেটের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বনদীপ লাল দাস গতকাল রবিবার সিলেট বিভাগের প্রথম এমডিআর যক্ষ্মা চিকিৎসা কার্যক্রম উদ্বোধন করেন। চিকিৎসা কার্যক্রম উদ্বোধন করে ডা. বনদীপ লাল দাস বলেন, এ চিকিৎসা কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে সিলেটের যক্ষ্মা  রোগীদের চিকিৎসা আরো এক ধাপ এগিয়ে গেলো । আগে রোগীদেরকে শনাক্ত করে চিকিৎসার জন্যে ঢাকায় পাঠানো হতো। এখন সেইসব রোগীকে সিলেটেই চিকিৎসা দেয়া সম্ভব।
গতকাল রবিবার নগরীর বালুচরস্থ বক্ষব্যাধি হাসপাতালে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সিলেটের সিভিল সার্জন আজহারুল ইসলামের সভাপতিত্বে ও বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় কর্মচারী সমন্বয় সমিতি সিলেট জেলার সভাপতি গৌছ আহমদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর সিলেট-এর সহকারী পরিচালক ডা. এটিএম এ রকিব, কুষ্ঠু হাসপাতাল সিলেট-এর জুনিয়র কনসালটেন্ট ডা. তবিবুল ইসলাম, সিলেট বক্ষব্যাধি হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মোঃ জাকারিয়া মাহমুদ, ডিবিশনাল টিবি এক্সপার্ট ডা. মোঃ শহিদ আনোয়ার, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. নূরে আলম শামীম, ডা. আহমদ সিরাজুম মুনীর, ডা. মো. শহিদ আনোয়ার, ডা. মির্জা ফজলে এলাহী, ডা. তামান্না বেগম, ডা. কায়কোবাদ, টিবি কেয়ার-২ প্রকল্পের রিজিওনাল  কো-অর্ডিনেটর সত্যজিৎ নাহা, সিলেট ব্রাকের মাইক্রোবায়োলজিস্ট মোঃ আক্তার হোসেন প্রমুখ।
ডা. এটিএম এ রকিব বলেন, এমডিআর বা মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট রোগীদের শনাক্ত করা অত্যন্ত জরুরী। এই রোগীদেরকে শনাক্ত করা না হলে সমাজের জন্য ভয়াবহ হুমকি বয়ে আনবে। সিলেট বিভাগে প্রথম নির্মিত এই হাসপাতাল যা সিলেটের জন্য অত্যন্ত গর্বের বিষয়। এতে আন্তর্জাতিক মানের চিকিৎসা প্রদান করা হবে। বিজ্ঞপ্তি