সড়ক দুর্ঘটনায় নিহত সাংবাদিক মকসুদ আহমদের দাফন সম্পন্ন

1

স্টাফ রিপোর্টার

সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিলেট ব্যুরো প্রধান ও সিলেট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মকসুদ আহমদ মকসুদ (৫৫) প্রাণ হারিয়েছেন। ইন্নানিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।
শুক্রবার (২৪ আগস্ট) বিকেল আড়াইটায় সিলেট নগরের ৩৯ নম্বর ওয়ার্ডের মইয়ারচর জামে মসজিদে তার জানাযা শেষে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়েছে। জানাযায় সিলেটের রাজনৈতিক, পেশাজীবি, সামাজিক সর্বস্তরের মানুষ অংশ নেন।
এর আগে, বৃহস্পতিবার দিনগত রাত আড়াইটার দিকে সিলেট নগরের মদিনা মার্কেট এলাকায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গুরুতর আহত হন মকসুদ ও তার বন্ধু ব্যাংক কর্মকর্তা গালিব। স্থানীয়রা তাদের উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মকসুদকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুতে সিলেটের সাংবাদিক সমাজ, রাজনৈতিক অঙ্গ ও মইয়ারচর এলাকায় শোকাবহ পরিবেশ বিরাজ করছে।
এদিকে, শুক্রবার বিকেলে গ্রামের বাড়ি মইয়ারচর জামে মসজিদে জুমআর নামাজ শেষে জানাযায় অংশ নিতে আসা সুধীজনের এক সংক্ষিপ্ত স্মৃতিচারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সিলেটের রাজনৈতিক, পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের সহ¯্রাধিক মানুষ অংশ নেন।
সিলেট সদর উপজেলা বিএনপির সভাপতি আবুল কাশেমের পরিচালনায় স্মৃতিচারণ করে বক্তব্য দেন সিরাজুল ইসলাম মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মো. হাফিজুর রহমান, জেলা বিএনপির সহসভাপতি তারেক কালাম, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মোহাম্মদ শাহনূর, শাহ খুররম ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. কমর উদ্দিন, ৩৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলতাফ হোসেন সুমন, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সেলিম আউয়াল, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহিত চৌধুরী, হাটখোলা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আজির উদ্দিন, আওয়ামী লীগ নেতা শাহাব উদ্দিন লাল, সাংবাদিক নূর আহমদ, পরিবারের পক্ষ থেকে ছোট ভাই মোয়াজ্জিন আহমদ ও ছেলে মায়াজ।
দুর্ঘটনায় আহত কৃষি ব্যাংক কর্মকর্তা গালিব জানান, শহরে জরুরি কাজ শেষে রাতে তারা দুজন বাড়ি ফিরছিলেন। আম্বরখানা-কুমারগাঁও-সুনামগঞ্জ সড়কের মদীনা মার্কেটের কাছাকাছি যাওয়ার পর গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় এবং পাশের রোড বিভাজক ও বৈদ্যুতিক খুটির সঙ্গে ধাক্কা লাগে। এতে তারা দুজনেই আহত হন। স্থানীয়রা এগিয়ে তাদেরকে উদ্ধার করে ওসমানী মেডিকেল হাসপাতালে নিয়ে যান।
নিহত মকসুদ আহমদ সিলেট নগরের মইয়াচর এলাকার মৃত জমশেদ আলীর ছেলে। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে তিনি সবার বড়। তার স্ত্রী, মা ও দুই ছেলে সন্তান রয়েছেন।
তিনি সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। বাক-প্রতিবন্ধীদের জন্য একটি সেচ্ছাসেবি সংগঠন প্রতিষ্ঠা করে নিজের অর্থায়নে এটি পরিচালনা করতেন। ছাত্র জীব থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ছিলেন শালিস ব্যক্তিত্ব। সিলেটের সর্বমহলে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা ছিল।
পরিবারের পক্ষ থেকে তার রূহের মাগফিরাত কামনায় সবাইকে দোয়া করার অনুরোধ জানানো হয়েছে।