বাইডেনের প্রতিশ্রæতির আওতায় বৈধতা পাবেন ৫ লাখ অভিবাসী

3

কাজির বাজার ডেস্ক
চলতি বছরের জুন মাসে প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষিত ‘প্রতিশ্রæতির জায়গা’ নীতির আওতায় ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস আবেদন গ্রহণ শুরুর ঘোষণা দিয়েছে। অনেক অভিবাসী স্বামী-স্ত্রী, যারা এখনো আইনতভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন না, তারা ‘পারোল ইন প্লেস’ নামে পরিচিত একটি প্রক্রিয়ার জন্য আবেদন করতে পারবেন। এর মাধ্যমে তারা যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি পাবেন এবং গ্রিনকার্ডের জন্য আবেদন করতে পারবেন। ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি অনুমান করছে যে, প্রায় ৫ লাখ অভিবাসী স্বামী-স্ত্রী এবং প্রায় ৫০ হাজার শিশু এই প্রোগ্রামের জন্য যোগ্য হতে পারে।
যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের পক্ষ থেকে গত ১৯ আগস্ট একটি ফেডারেল রেজিস্ট্রার নোটিশের মাধ্যমে ‘কিপিং ফ্যামিলিস টুগেদার’ নামে একটি প্রক্রিয়া চালুর ঘোষণা দেওয়া হয়েছে। এ প্রক্রিয়ার আওতায় নির্দিষ্ট কিছু অনিবাসী স্বামী-স্ত্রী এবং সৎ-সন্তানদের জন্য সুবিধা প্রদান করা হবে, যাদের স্বামী-স্ত্রী মার্কিন নাগরিক। এর মূল লক্ষ্য হলো পারিবারিক ঐক্য ও স্থিতিশীলতা বৃদ্ধি করা, আমেরিকান সম্প্রদায়গুলোর অর্থনৈতিক সমৃদ্ধি বৃদ্ধি করা, অংশীদার দেশগুলোর সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক শক্তিশালী করা, মার্কিন সরকারের সীমিত সম্পদের ওপর চাপ কমানো এবং জাতীয় নিরাপত্তা, জননিরাপত্তা এবং সীমান্ত নিরাপত্তার উদ্দেশ্যগুলো আরো সুদৃঢ় করা।
‘অনাবাসী স্বামী-স্ত্রীরা, যাদের অনেকেই মা-বাবা, প্রায়ই আমাদের অভিবাসন ব্যবস্থার অযাচিত বাধাগুলোর কারণে অনিশ্চয়তার মধ্যে বাস করেন। এ প্রক্রিয়ার মাধ্যমে মার্কিন পরিবারগুলোকে একত্রে রাখা হবে এবং যারা আইনতভাবে যুক্তরাষ্ট্রে বসবাস ও কাজ করার যোগ্য, তাদের জন্য অযাচিত বাধাগুলো দূর করা হবে’। বলেছেন ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেসের পরিচালক উর এম জাড্ডো।
এ প্রক্রিয়া অভিবাসন ব্যবস্থায় আরও দক্ষতা তৈরি করবে, কার্যকর স্ক্রিনিং ও যাচাইকরণ পরিচালনা করবে এবং এমন অনিবাসীদের ওপর ফোকাস করবে, যারা আমেরিকান সম্প্রদায়গুলোর সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ক স্থাপন করেছে এবং সেগুলোতে অবদান রেখেছে।
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস ২০২৪ সালের ১৯ আগস্ট থেকে এ প্রক্রিয়ার জন্য যোগ্য ব্যক্তিদের আবেদন গ্রহণ শুরু করেছে। আবেদনকারীদের অবশ্যই আই-১৩১এফ ফরম, অনলাইনেই মাধ্যমে জমা দিতে হবে এবং একটি মাই ইউএসসিআইএস অ্যাকাউন্ট খুলতে হবে। ফাইলিং ফি নির্ধারণ করা হয়েছে ৫৮০ ডলার। তবে আই-১৩১এফ ফরমের জন্য ফি মওকুফের আবেদন গ্রহণ করা হবে না।
যোগ্য বিবেচিত হওয়ার জন্য, অনিবাসী স্বামী-স্ত্রীদের অবশ্যই নিম্নোল্লিখিত শর্তগুলো পূরণ করতে হবে, যুক্তরাষ্ট্রে প্রবেশ বা অনুমতি ছাড়াই উপস্থিত থাকতে হবে। ২০১৪ সালের ১৭ জুন থেকে নিরবচ্ছিন্নভাবে যুক্তরাষ্ট্রে শারীরিকভাবে উপস্থিত থাকতে হবে। ২০২৪ সালের ১৭ জুনের আগে বৈধভাবে মার্কিন নাগরিকের সঙ্গে বিবাহিত হতে হবে। অযোগ্য অপরাধমূলক ইতিহাস থাকতে পারবে না এবং জননিরাপত্তা, জাতীয় নিরাপত্তা বা সীমান্ত নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত হওয়া যাবে না। বায়োমেট্রিকস জমা দিতে হবে এবং প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড চেক ও জাতীয় নিরাপত্তা এবং জননিরাপত্তা যাচাইয়ের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অনাবাসী সৎ-সন্তানদের অবশ্যই নিম্নোল্লিখিত শর্তগুলো পূরণ করতে হবে। ২০২৪ সালের ১৭ জুন তারিখে ২১ বছরের কম বয়সি এবং অবিবাহিত থাকতে হবে। যুক্তরাষ্ট্রে প্রবেশ বা অনুমতি ছাড়াই উপস্থিত থাকতে হবে। ২০২৪ সালের ১৭ জুন থেকে নিরবচ্ছিন্নভাবে যুক্তরাষ্ট্রে শারীরিকভাবে উপস্থিত থাকতে হবে। ২০২৪ সালের ১৭ জুনের আগে এবং ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার আগে তাদের অনিবাসী পিতামাতা একটি বৈধ বিয়েতে আবদ্ধ হতে হবে। অযোগ্য অপরাধমূলক ইতিহাস থাকতে পারবে না এবং জননিরাপত্তা, জাতীয় নিরাপত্তা বা সীমান্ত নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত হওয়া যাবে না। বায়োমেট্রিকস জমা দিতে হবে এবং প্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড চেক ও জাতীয় নিরাপত্তা এবং জননিরাপত্তা যাচাইয়ের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস প্রোগ্রামের অখÐতা এবং প্রতারণা প্রতিরোধের জন্য প্রতিশ্রæতিবদ্ধ। বৈধ বিয়ের অস্তিত্ব সমর্থনকারী প্রমাণ যাচাই করার জন্য ইউএসসিআইএস বিদ্যমান প্রশিক্ষণ এবং অনুশীলন ব্যবহার করবে। আই-১৩১ এফ ফরমের চ‚ড়ান্ত বিবেচনার সময়, ইউএসসিআইএস কঠোর পদ্ধতি প্রয়োগ করবে যাতে প্রতারণামূলক বিবাহের ভিত্তিতে স্থায়ী বসবাসের অনুমতি দেওয়া না হয়।
ডিএইচএস অনুমান করে যে প্রায় ৫ লাখ অনিবাসী স্বামী-স্ত্রী এবং ৫০ হাজারের বেশি অনিবাসীর সন্তানরা এ যোগ্যতার মানদÐ পূরণ করতে পারে। যদি তাদের প্যারোল মঞ্জুর করা হয়, তাহলে এদের মধ্যে যারা অন্যভাবে যোগ্য, তারা দেশ ছাড়াই বৈধ স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারে। ‘কিপিং ফ্যামিলিস টুগেদার’ দীর্ঘদিন ধরে কংগ্রেস সমর্থিত নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যার মধ্যে যুক্তরাষ্ট্রের সামরিক কর্মী এবং প্রবীণদের কিছু পরিবারের সদস্যদের জন্য একটি অনুরূপ প্রক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে। নতুন এই প্রোগ্রামটি বহিষ্কারের হুমকি দূর করার একটি বিরল সুযোগ প্রদান করবে, তবে এ প্রোগ্রামটি আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে এবং এটি প্রেসিডেন্ট নির্বাচনের পরে টিকে থাকবে কিনা- তা নিয়ে উদ্বেগ রয়েছে।