বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মাননা পেলেন বুনন সম্পাদক খালেদ উদ-দীন

10

 

ছোটকাগজ চর্চায় তাৎপর্যপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মাননা পেলেন ‘বুনন’ সম্পাদক ও রাগিব রাবেয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক, দৈনিক শুভ প্রতিদিনের সাহিত্য সম্পাদক খালেদ উদ-দীন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৪’ প্রদান অনুষ্ঠানে তাকে এই সম্মাননা প্রদান করা হয়। খালেদ উদ-দীন সিলেটের বিশ^নাথ উপজেলার সরুয়ালা গ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান।
অনুষ্ঠানের শুরুতে লিটল ম্যাগাজিন প্রদর্শনীর উদ্বোধন করা হয়। সম্মাননা প্রদান ও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, অনুবাদক এবং সম্পাদক ‘শিল্পকলা’ অধ্যাপক আবদুস সেলিম। আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
সম্মাননাপ্রাপ্তদের প্রত্যেককে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ৫০ হাজার টাকা মূল্যমানের চেক, সনদপত্র, উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।
২০২২ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশে বিভিন্ন সময়ে প্রকাশিত ছোটকাগজ নিয়ে প্রদর্শনী আয়োজন ও গুরুত্বপূর্ণ ছোট কাগজকে সম্মাননা প্রদান করে আসছে। বুনন সম্পাদক খালেদ উদ-দীনসহ আরও পাঁচ গুণীজন এই সম্মাননা পেয়েছেন। স্বীকৃতিপ্রাপ্ত আরও পাঁচ গুণীজন হচ্ছেন ‘চর্যাপদ’ এর সম্পাদক আযাদ নোমান, ‘লোক’ এর সম্পাদক অনিকেত শামীম, ‘ঘুংঘুর’ এর সম্পাদক হুমায়ুন কবির, ‘জলধি’র সম্পাদক নাহিদা আশরাফি, ‘হাওরকণ্ঠ’র সম্পাদক আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী।
এছাড়া, স্বাধীনতা পরবর্তীকালে ছোট কাগজ সম্পাদনায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরুপ বিশেষ সম্মাননা প্রদান করা হয় ৩ জনকে। বিশেষ সম্মাননাপ্রাপ্ত গুণীজন হলেন- ‘লোকায়ত’ এর সম্পাদক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক, ‘গণসাহিত্য’ এর সম্পাদক মফিদুল হক, বিশিষ্ট লেখক এবং ট্রাস্টি মুক্তিযুদ্ধ জাদুঘর এবং ‘ত্রৈমাসিক পত্রিকা’ এর সম্পাদক প্রয়াত মীজানুর রহমান এর পক্ষে সম্মাননা গ্রহণ করেন তাঁর সহধর্মীনী নূরজাহান বেগম। -বিজ্ঞপ্তি