হবিগঞ্জে পৃথক স্থানে মাটি কাটার দায়ে ৩ ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা

1

স্টাফ রিপোর্টার

হবিগঞ্জে পৃথক স্থানে অবৈধভাবে মাটি কাটার অভিযোগে ৩ ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার ও শনিবার শায়েস্তাগঞ্জ, বাহুবল ও চুনারুঘাটে পৃথক অভিযান চালিয়ে তাদেরকে এ জরিমানা করে আদায় করা হয়।
শায়েস্তাগঞ্জ:
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবৈধভাবে নদীর উপরিভাগের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগে রাজু মিয়া নামক একজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রবিবার দুপুরে উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভ‚মি) নাহিদ ভ‚ঞা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ব্যক্তি এক্সেভেটর দিয়ে নদীর মাটি কেটে ট্রাক্টর করে অন্যত্র নিয়ে যাচ্ছেন। পরে সেখানে অভিযান পরিচালনা করে ট্রাক্টর জব্দ করা হয়।
ভ্রাম্যমান আদালতের বিচারক নাহিদ ভ‚ঞা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করে নির্ধারিত সীমানার বাহিরে নদী থেকে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ব্যবহৃত টাক্টরটি জব্দ করা হয়েছে।
বাহুবল:
হবিগঞ্জের বাহুবল উপজেলার ৭নং ভাদেশ্বর ইউনিয়নে অবৈধভাবে মাটি উত্তোলনের ফলে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়েছে। শনিবার ২৭ এপ্রিল বিকেলে উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিবরাজ চৌধুরীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ভাদেশ্বর ইউনিয়নের কান্দিগাঁও নামক স্থানে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে উপজেলার হাফিজপুর গ্রামের মৃত মোফাজ্জল হোসেনের ছেলে মোঃ তোফায়েল আহমেদ সুজাত (১৯) কে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন (২০১০) এর আওতায় ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। মোবাইল কোর্টের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ছিলেন শিবরাজ চৌধুরী। অভিযানে সার্বিক সহযোগিতায় করে বাহুবল মডেল থানার এসআই এখলাছুর রহমানের নেতৃত্বে একদল পুলিশ। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিবরাজ চৌধুরী।
চুনারুঘাট:
হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় অবৈধভাবে ফসলি জমির মাটি উত্তোলন করায় প্রশাসনের অভিযানে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়েছে। শনিবার সন্ধ্যা ৭ টার দিকে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) মাহবুব আলম মাহবুব। সাথে ছিলেন চুনারুঘাট থানা পুলিশের একটি টিম ও প্রশাসনিক কর্মকর্তা বৃন্দ। উপজেলার চুনারুঘাট ৬নং সদর ইউনিয়নের শাইলগাছ গোগাউড়া নামক স্থানে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে অবৈধভাবে কৃষি জমি হতে মাটি কাটার অপরাধে পৌরসভার বড়াইল আবাসিক এলাকার বাসিন্দা মৃত প্রাণেশ করের ছেলে প্রশান্ত করকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ৫০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। প্রশাসনের পক্ষ থেকে জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়।