এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১৫ ফেব্রæয়ারি

17

কাজির বাজার ডেস্ক

২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ ফেব্রæয়ারি থেকে শুরু হতে যাচ্ছে।
বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) উপসচিব সাইয়েদ এ. জেড. মোরশেদ আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
অনুমোদিত সূচি অনুযায়ী, এসএসসি পরীক্ষা বাংলা ১ম পত্র দিয়ে শুরু হবে।
করোনাভাইরাস মহামারির কারণে গত ২০২১, ২০২২ ও ২০২৩ সালে (চলতি বছর) সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে গত ৪ সেপ্টেম্বর ২০২৪ সালের এসএসসি ও সমামন পরীক্ষার পাঠ্যসূচি ও সময়সূচি প্রকাশ করে বাংলাদেশ আন্ত: শিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৪ সালের এসএসসিও সমমান পরীক্ষার সকল নিয়মিত, অনিয়িত ও মানোন্নয়ন পরীক্ষার্থীর পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে ফেব্রæয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।
শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, আগামী বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিল মাসে এবং এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রæয়ারিতে নেয়ার চেষ্টা থাকবে। প্রসঙ্গত, এসএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হয় গত ৩০ অক্টোবর। দুই দফায় সময় বাড়িয়ে ফরম পূরণ প্রক্রিয়া গত ১৯ নভেম্বর শেষ হয়। তবে ঠিক কতজন শিক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছে, তা এখনো জানায়নি শিক্ষা বোর্ডগুলো।
২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল গত ৩০ এপ্রিল। এতে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। ২৮ জুলাই চলতি বছরের এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল। পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ।