ওসমানীতে একসঙ্গে জন্ম নেয়া চার সন্তানের মধ্যে ২ সন্তান মারা গেছে

4

 

স্টাফ রিপোর্টার

সিলেটের ওসমানী হাসপাতালে একসঙ্গে জন্ম নেওয়া চার নবজাতকের মধ্যে দুই সন্তানের মৃত্যু হয়েছে। অন্য দুজন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শেখ রাসেল বিশেষায়িত সেবাকেন্দ্রের স্ক্যানু ওয়ার্ডে চিকিৎসাধীন। তাদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।
শনিবার ভোরের দিকে ওই দুই নবজাতক হাসপাতালের বিশেষায়িত সেবাকেন্দ্রে মারা যায়। শিশুদের বাবা সত্যরঞ্জন দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার দুপুরে সিলেট নগরীর চালিবন্দর এলাকায় মারা যাওয়া দুই শিশুর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়।
১৫ সেপ্টেম্বর সকালে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে চার সন্তানের জন্ম দেন সত্যরঞ্জন দেবনাথের স্ত্রী মমতা দেবী (২৭)। চার নবজাতকের দুটি ছেলে ও দুটি মেয়ে ছিল। এর মধ্যে এক ছেলে ও এক মেয়ের মৃত্যু হল। এই দম্পতির পাঁচ বছরের আরেকটি কন্যাসন্তান রয়েছে।
সত্যরঞ্জন সুনামগঞ্জের দিরাই উপজেলার মজলিশপুর গ্রামের বাসিন্দা। মমতা দ্বিতীয়বার অন্তঃসত্ত¡া হলে ১০ সপ্তাহের সময় জানতে পারেন, তার গর্ভে একসঙ্গে একাধিক ভ্রূণ বড় হচ্ছে। এরপর থেকে স্ত্রীকে আলাদাভাবে দেখভাল করতেন সত্যরঞ্জন। তবে নির্দিষ্ট সময়ের আগেই ৪০ সপ্তাহের জায়গায় ৩০ সপ্তাহে ব্যথা উঠলে অস্ত্রোপচারের মাধ্যমে চার নবজাতক ভ‚মিষ্ঠ হয়।
সত্যরঞ্জন দেবনাথ বলেন, চার শিশুর মধ্যে দুটির জন্মের পর থেকে কিছু জটিলতা দেখা দিয়েছিল। শ্বাসকষ্ট ছিল। এ জন্য তাদের স্ক্যানু ওয়ার্ডে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। চিকিৎসকেরা দিনে দু’বার করে তাদের শারীরিক বিষয়ে জানাচ্ছিলেন।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক সৌমিত্র চক্রবর্তী বলেন, চিকিৎসাধীন দুই শিশুকে সুস্থ রাখতে চিকিৎসকেরা চেষ্টা করেছেন।