লিবিয়ায় ধ্বংসাত্মক বন্যায় প্রাণহানি বেড়ে ৩ হাজার

5

 

কাজির বাজার ডেস্ক

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও তার প্রভাবে প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ-বন্যা-জলোচ্ছ¡াসে লিবিয়ার উপক‚লীয় শহর দেরনা ও তার আশপাশের বিভিন্ন এলাকায় নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজারে পৌঁছেছে। পূর্ব লিবিয়ার স্বঘোষিত সরকারের রাজধানী বেনগাজি থেকে নিশ্চিত করা হয়েছে এই তথ্য।
ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও তার প্রভাবে প্রবল বর্ষণ ও বন্যায় লিবিয়ার উপক‚লীয় শহর দারনাসহ অন্যান্য উপক‚লী শহরগুলোতে নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজারে পৌঁছেছে। পূর্ব লিবিয়ার স্বঘোষিত সরকারের রাজধানী বেনগাজি থেকে নিশ্চিত করা হয়েছে এই তথ্য। এ ছাড়াও এখন পর্যন্ত হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। বৈশ্বিক মানবিক সহায়তা সংস্থা রেডক্রস অ্যান্ড রেডক্রিসেন্ট সোসাইটির লিবিয়া শাখার প্রধান তামের রমজান জানান, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, ঝড়ের পর থেকে এখনও দেরনা ও তার আশপাশের এলাকায় এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১০ হাজার জন।
সোমবার ভ‚মধ্যসাগরে উ™‚¢ত ঘূর্ণিঝড় ড্যানিয়েল লিবিয়ার পূর্ব উপক‚লে আছড়ে পড়ে। প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ ও জলোচ্ছ¡াসে শত শত বাড়িঘর উড়ে যাওয়ার পাশাপাশি দেরনা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী ওয়াদি দেরনার দু’টি বাঁধ ভেঙে পানি ঢুকে পড়ায় গোটা শহর প্রায় ভেসে যায়। লিবিয়ার আবহাওয়া দপ্তর ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঝড়ের সময় সাগর থেকে অন্তত ৮ ফুট উঁচু জলোচ্ছ¡াস আঘাত হেনেছে শহরটিতে।
উপক‚লীয় শহর হওয়ায় ঝড়ের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেরনা। ঝড়ো হাওয়া-জলোচ্ছ¡াস ও বাঁধভাঙা বন্যায় গোটা শহর কার্যত ধ্বংস হয়ে গেছে। ঝড়-জলোচ্ছ¡াস-বন্যায় দেরনার প্রায় সব আবাসিক ভবন ধসে গেছে। শহরের ভেতরকার বড় একটি সেতুকে ভাসিয়ে নিয়ে গেছে সামুদ্রিক জলোচ্ছ¡াস।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদক মালিক ত্রাইনা বর্তমানে দেরনায় অবস্থান করছেন। বেনগাজি প্রশাসনের বরাত দিয়ে তিনি জানান, নিহতের সংখ্যা সর্বনিম্ন ৫ হাজার থেকে সর্বোচ্চ ১০ হাজারে উন্নীত হওয়ার আশঙ্কা রয়েছে।
ত্রাইনা বলেন, ‘বেনগাজি প্রশাসনকে দেরনায় পৌঁছাতে বেশ কষ্ট করতে হচ্ছে। কারণ বন্যা-জলোচ্ছ¡াসে শহরের সব রাস্তা ও সংযোগকারী সড়কগুলো ভেঙে চুরে গেছে। অনেক জায়গায় সড়ক নেটওয়ার্ক বিচ্ছিন্নও হয়ে গেছে।’
সোমবার ঝড়ের পর থেকে লিবিয়ার অন্যান্য অঞ্চলের সঙ্গে দেরনার যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ফলে শহরটির হালনাগাদ তথ্য সংগ্রহ করতে গিয়েও বেগ পেতে হচ্ছে সাংবাদিকদের।
২০১১ সালে বিদ্রোহী সামরিক গোষ্ঠির হাতে প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া। বর্তমানে ১৭ লাখ ৫৯ হাজার ৫৪১ বর্গকিলোমিটার আয়তনের এই দেশটি পূর্ব ও পশ্চিমÑ দুই ভাগে বিভক্ত।
বেনগাজি শহরকে পূর্ব লিবিয়ার রাজধানী ঘোষণা করেছে বিদ্রোহী সরকার। তবে এই সরকার এখন পর্যন্ত অভ্যন্তরীণ বা বৈশ্বিক কোনো স্বীকৃতি পায়নি। দেশটির মূল রাজধানী ত্রিপোলিতে আসীন সরকারই এখনও আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
মঙ্গলবার ত্রিপোলির প্রধানমন্ত্রী আবদুল হাবিদ দিবেইবাহ এক ঘোষণায় জানিয়েছেন, একটি সরকারি উড়োজাহাজে দেরনার উপদ্রæত লোকজনের জন্য ১৪ টন খাবার, ওষুধ ও অন্যান্য ত্রাণসামগ্রী এবং চিকিৎসকদের একটি দল আজই পাঠানো হচ্ছে।