ভোটার হতে ১৪ সেপ্টেম্বরের মধ্যে আবেদনের সুযোগ

3

 

কাজির বাজার ডেস্ক

গত ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করে তারা ভোটার হতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের সভা শেষে এ তথ্য জানান তিনি। তিনি বলেন, ভোটার নিবন্ধন আইন অনুযায়ী প্রতিবছর ২ মার্চ পূর্ববর্তী বছরের হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হয়। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালের ২ মার্চ আমরা আগের বছরের ভোটারতালিকা প্রকাশ করেছি।
যেহেতু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে, সে ক্ষেত্রে এই মধ্যবর্তী সময়ে ২০২৩ সালের ১ জানুয়ারি যারা ভোটারের যোগ্য হয়েছিলেন কিন্তু ভোটার হতে পারেননি, তাদের ভোটার হওয়ার জন্য সুযোগ দেওয়া হবে। সচিব বলেন, আগামী ১৪ সেপ্টেম্বরের মধ্যে ভোটার হতে আবেদন করতে হবে। এরপর আবেদন করলে আর আগামী সংসদ নির্বাচনে ভোট দেওয়া যাবে না। এ সময়ের মধ্যে ভোটার এলাকা পরিবর্তন করার জন্যও আবেদন করা যাবে। একই সভায় জাতীয় সংসদের নাটোর-৪ শূন্য আসনের ভোটগ্রহণ আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এ বিষয়ে সচিব জানান, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর, ১৮ সেপ্টেম্বর বাছাই, প্রত্যাহারের শেষ সময় ২৪ সেপ্টেম্বর। ভোট আগামী ১১ অক্টোবর।