৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় শাবি

45

শাদমান শাবাব, শাবি

একটি অর্থবছর সমাপ্ত হওয়ার পর ওই বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে (এ.পি.এ) নির্ধারিত লক্ষ্যমাত্রাসমূহের বিপরীতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর প্রকৃত অর্জন মূল্যায়ন করে থাকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরই ধারাবাহিকতায় দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের এ.পি.এ মূল্যায়নের ফলাফল প্রকাশ করেছে ইউজিসি। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে এই মূল্যায়নের ফলাফল প্রকাশ করা হয়। এতে ১০০ নম্বরের মধ্যে ৯৭ দশমিক ৯১ নম্বর পেয়ে ফলাফলের দিক থেকে ২য় অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।
জানা গেছে, মোট ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে কৌশলগত উদ্দেশ্যগুলোর ক্ষেত্রে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনার ক্ষেত্রে ১০, ই-গভর্ন্যান্স/উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা পরিকল্পনায় ৪, সেবা প্রদান প্রতিশ্রæতি কর্মপরিকল্পনায় ৩ এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় ৩ নম্বর ধরা হয়েছে।
ফলাফলের তথ্য অনুযায়ী, ১০০ নম্বরের মধ্যে ১০০ নম্বর পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম হয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত নম্বর ৯৭ দশমিক ৯১। ফলাফলের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ঢাবির প্রাপ্ত নম্বর ৯৫ দশমিক ৯৭। এছাড়া ৯৫ দশমিক ৪৭ নম্বর পেয়ে খুলনা বিশ্ববিদ্যালয় চতুর্থ এবং ৯৪ দশমিক ৫৮ নম্বর পেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে।
২০২১-২২ অর্থবছরে ১০০ নম্বরের মধ্যে ৪৭ দশমিক ০৬ নম্বর পেয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মাঝে ৩৬তম। ২০২২-২৩ অর্থবছরে গত বছরের তুলনায় ৩৪ ধাপ এগিয়েছে বিশ্ববিদ্যালয়টি।
ইউজিসি’র বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়নে এমন অগ্রগতির বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গতবার আমরা তালিকার ৩৬তম অবস্থানে ছিলাম। এই অবস্থান থেকে উত্তরণের জন্য আমরা বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে একযোগে কাজ করে গিয়েছি। আন্তরিকভাবে প্রতিটি কাজ সম্পন্ন করার জন্য বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। এসময় ভবিষ্যতে আরও ভালো কিছু করার প্রত্যাশা ব্যক্ত করেন উপাচার্য।
প্রসঙ্গত, প্রতিষ্ঠানের সেবা প্রদানে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৬-১৭ অর্থবছর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এ.পি.এ) স্বাক্ষর করে সে মোতাবেক কর্মকান্ড পরিচালনা করে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।