সিলেট এক বছরে দুই কোটি টাকার মাদকসহ ৩৭১ জন গ্রেফতার

3

সিলেট জেলা পুলিশ সুপার (এসপি) হিসেবে যোগদান করেন মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন গত বছরের ৩১ আগস্ট। এই এক বছর পূর্তিতে তিনি সিলেটবাসীর উদ্দেশ্যে খোলা চিঠি দিয়েছেন। চিঠিতে গত এক বছরে জেলাপুলিশের কার্যক্রম সংক্ষিপ্তভাবে তুলে ধরার পাশাপাশি আগামীতেও সকলের সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যাশা করেছেন পুলিশ সুপার।
সংবাদমাধ্যমে পাঠানো খোলা চিঠিতে মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন উল্লেখ করেন- গত বছরের ৩১ আগস্ট সিলেট জেলার পুলিশ সুপার হিসাবে যোগদান করি। পূণ্যভুমি সিলেটের পুলিশ সুপার হিসেবে কাজ করার সুযোগ মর্যাদাপূর্ণ ও গৌরবময়। এই এক বছরে দেখতে পেয়েছি- সিলেটবাসীর নিরাপত্তা প্রদান ও আইনি সেবা নিশ্চিত করতে জেলা পুলিশের সকল অফিসার এবং ফোর্স নিরন্তর কাজ করছে।
চিঠিতে তিনি বলেন- গত এক বছরে সিলেট জেলা পুলিশ ২ হাজার ৫৪৪টি মামলার সুষ্ঠু তদন্ত নিশ্চিত করে ২২৭৯ জন অপরাধীকে গ্রেফতার করেছে। বিভিন্ন মামলায় পলাতক ও পরোয়ানাভুক্ত ১০ হাজারের অধিক অপরাধীকে বিজ্ঞ আদালতে সোপর্দপূর্বক ন্যায় বিচার নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছে। সীমান্তবর্তী জেলা হওয়ায় চোরাচালানের প্রকোপ তুলনামূলকভাবে বেশি। এক বছরে ১৬৪ জন চোরাকারবারিকে গ্রেফতারপূর্বক আনুমানিক ৫ কোটি টাকার চোরাচালনকৃত মালামাল জব্দ করে সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। এছাড়া মাদকের অপব্যবহার নিয়ন্ত্রণেও জেলা পুলিশ ছিল তৎপর। এক বছরে আনুমানিক ২ কোটি টাকার মাদকদ্রব্য জব্দ করার পাশাপাশি ৩৭১ জন মাদক কারবারিকে আইনের আওতায় নিয়ে এসেছে জেলা পুলিশ।
এসপি জানান- গত এক বছরে সিলেটবাসীর নিরাপত্তা রক্ষায় ২০ হাজারের অধিক পুলিশ টহল পরিচালনা করা হয়েছে। টহল কার্যক্রমকে বেগবান করতে বিশেষায়িত ‘কুইক রেসপন্স টিম (কিউআরটি)’ গঠন ও জেলা পুলিশের পরিবহন পুলে নতুন যানবাহন সংযুক্ত করা হয়েছে। জেলার গোয়াইনঘাটের জাফলংয়ের আলোচিত পর্যটক হত্যা মামলা, ওসমানীনগরের ক্লু-লেস অটোচালক হত্যা মামলার রহস্য উদ্ঘাটন, অপহৃত ১৪ মাস বয়সী কিশোরকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া, ৩৩ বছর ধরে পালিয়ে থাকা খুনের আসামি গ্রেফতার ছিলো সিলেট জেলাপুলিশের উল্লেখ্যযোগ্য সফলতাগুলোর কয়েকটি।’
সিলেটের প্রবাসীরা বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি’ উল্লেখ করে চিঠিতে এসপি বলেন- সিলেটে যোগদানের পরপরই প্রবাসীদের তাৎক্ষণিক ও সার্বক্ষণিক সেবা প্রদানের জন্য হট লাইন নাম্বার (+৮৮০১৩২০১১৭৯৭৯) চালু করেছি। প্রবাসী কল্যাণ ডেস্কের মাধ্যমে প্রবাসীদের দীর্ঘায়িত সমস্যাগুলো সমাধানে নেয়া হয়েছে নব-উদ্যোগ। এক বছরে বিদেশে গমনকারী ও গমনিচ্ছুক ৭৫ হাজারের অধিক সম্মানিত নাগরিকদের ভেরিফিকেশন সম্পন্ন করে ই-পাসপোর্ট পেতে সহযোগিতা করেছে পুলিশ। এছাড়া ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে ৫০ হাজারের অধিক পুলিশ ক্লিয়ারেন্স প্রদান করা হয়েছে গত এক বছরে।
জেলা পুলিশ সুপার আরও জানান- সিলেটে গত এক বছের অনুষ্ঠিত বিভিন্ন স্তরের নির্বাচনে জেলা পুলিশের স্বচ্ছ ও নিরপেক্ষ ভ‚মিকায় প্রতিটি ভোটের সময় কেন্দ্রগুলোতে ছিলো ভোটারদের সরব উপস্থিতি। এছাড়া ধর্মীয় উৎসবগুলোতে জেলা পুলিশের ছিলো সর্বোচ্চ সতর্ক ও সজাগ।
সিলেটে ইতিহাস সৃষ্টি করে পুলিশে নিয়োগ দেওয়া হয়েছে উল্লেখ করে খোলা চিঠিতে বলা হয়- কিছুদিন আগে প্রকৃত যোগ্যতা বিবেচনায় সিলেটে ৫৬ জন কনস্টেবল নিয়োগ ছিলো জেলাপুলিমের একটি অতি প্রশংনীয় কার্যক্রম। কারণ- নিয়োগ পাওয়া সদস্যদের মধ্যে ছিলেন প্রান্তিক, গরিব ও প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে বসবাসরত পরিবারের সদস্য, জেলে, দিনমজুর, রিকশা-অটোচালক এমনকি বাক প্রতিবন্ধী পিতার সন্তানেরা।
খোলা চিঠিতে গত এক বছরের ন্যায় আগামীতেও সিলেটবাসীর দোয়া ও সহযোগিতা প্রত্যাশা করেছেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।