অভিজ্ঞতা নিতে জর্জিয়া যাবে ইসির প্রতিনিধিদল

30

 

কাজির বাজার ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনলাইনে গুজব প্রতিরোধে বিভিন্ন দেশের অভিজ্ঞতা নেবে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য অক্টোবরে জর্জিয়ায় অনুষ্ঠেয় আন্তর্জাতিক এক সম্মেলনে অংশ নিতে যাচ্ছে ইসির একটি প্রতিনিধিদল।
এর আগেও বিভিন্ন সময় নির্বাচনী ব্যবস্থার উন্নয়নে জর্জিয়ার নির্বাচন কমিশন আয়োজিত আন্তর্জাতিক এই সম্মেলনে অংশ নিয়েছে ইসির প্রতিনিধিদল। জানা গেছে, বিভিন্ন দেশের ইলেকশন ম্যানেজমেন্ট বডিগুলো নিয়ে অনুষ্ঠেয় ১১তম ওই সম্মলনে যোগ দেবে ইসির দুই সদস্যের প্রতিনিধিদল। ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মোহাম্মদ আশরাফ হোসেন প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। আর সদস্য হিসেবে থাকছেন ইসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) শাখার সিস্টেম এনালিস্ট মো. মিজানুর রহমান খান।
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইসিটি ও আইসিটি’র মাধ্যমে নির্বাচনী গুজব সংক্রান্ত সম্মেলনটি জর্জিয়ার বাটুমিতে ২৫-২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এতে ইউরোপ, এশিয়া, আফ্রিকার নির্বাচন কমিশনগুলোর ১০০ জনের মতো প্রতিনিধি অংশ নেবেন। এছাড়া, জাতিসংঘসহ বিভিন্ন উন্নয়ন সহযোগী অংশ নেবে। বিভিন্ন সংস্থার সহায়তায় জর্জিয়া নির্বাচন কমিশন প্রতি বছর এই সম্মেলনের আয়োজন করে।