৩০ দিনের মধ্যে থ্যালাসেমিয়া রোধে নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের

6

 

কাজির বাজার ডেস্ক

প্রাণঘাতি রোগ থ্যালাসেমিয়া রোধে নীতিমালা প্রণয়নের জন্য ৩০ দিনের মধ্যে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এই রোগ থেকে মানুষকে বাঁচাতে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি রুল জারি করা হয়েছে। সোমবার এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুবুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ। পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, বিভিন্ন জাতীয় দৈনিকে থ্যালাসেমিয়া রোগের বিস্তার নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। সেই প্রতিবেদন যুক্ত করে আমাদের সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) গত ১৫ জুন রিট দায়ের করি। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন পাশাপাশি আদেশ দিয়েছেন।
তিনি বলেন, আদালত থ্যালাসেমিয়া রোধে নীতিমালা প্রনয়নের জন্য আগামী ৩০ দিনের মধ্যে সাত সদস্যের ওই বিশেষজ্ঞ কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন। এরপর ওই কমিটিকে খসড়া নীতিমালা তৈরি করে ছয় মাসের মধ্যে তা আদালতে দাখিল করতে বলেছেন।
এছাড়া থ্যালাসেমিয়া রোগের বিস্তার বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে বিয়ের নিবন্ধন ফরমে বর ও কনের থ্যালাসেমিয়া রোগ সম্পর্কিত তথ্য কেন লিপিবদ্ধ করার নির্দেশ দেয়া হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রী কার্যালয় সচিব, স্বাস্থ্য সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্যের মহাপরিচালকসহ ৮ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিটকারীদের এই আইনজীবী বলেন, থ্যালাসেমিয়া একটি ভয়াবহ রোগ। সচেতনতার অভাবে দিন দিন এ রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এই রোগ প্রতিরোধে জনসচেতনতার পাশাপাশি এ বিষয়ে একটি নীতিমালা করা প্রয়োজন।