অক্টোবরে তফসিল, যথাসময়েই ভোট হবে : সিইসি

16

 

কাজির বাজার ডেস্ক

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল অক্টোবরে ও ভোটগ্রহণ ডিসেম্বরের শেষে অর্থাৎ, ভোট যথাসময়ে হবে অনুষ্ঠিত হবে। রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তিনি একথা বলেন।
জাতীয় নির্বাচনের সম্ভাব্য সময় জানতে চাইলে তিনি বলেন, ‘ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে না। এটা আমাদের পরিকল্পনার মধ্যে আছে; ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহেÑ ঐ জিনিসটাই হচ্ছে গুরুত্বপূর্ণ।’ এদিকে, টেনেট ফিন্যান্স ইন্টারন্যাশনাল গ্রæপের প্রতিনিধি ও নির্বাচনী পর্যবেক্ষক টেরি এল ইসলে বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে স্বাধীন তত্ত¡াবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক ও অবৈধ। আপনার সংবিধান তত্ত¡াবধায়ক সরকারের অনুমোদন দেয় না।’
তিনি আরো বলেন, ‘আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দলের সদস্য হিসেবে আমরা মনে করি, এই সরকারের অধীনে কমিশন সুষ্ঠ নির্বাচন আয়োজন করতে পারবে। আমি আমেরিকা সরকারের প্রতিনিধিত্ব করি না। সম্প্রতি আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন তারা দেশে সুষ্ঠ নির্বাচন চান। আমরাও মনে করি নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে পারবে।’
ইলেকশন মনিটরিং ফোরামের আমন্ত্রণে রোববার আন্তর্জাতিক পর্যবেক্ষক দল নির্বাচন কমিশন, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছে।
সকাল ১০টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের সঙ্গে বৈঠক করেন বিদেশি পর্যবেক্ষকরা। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। পর্যবেক্ষক দলে জাপানের রাজনৈতিক বিশ্লেষক ও সমাজকর্মী ইউসুকি সুগু ও চীনের রাজনৈতিক বিশ্লেষক ও সমাজকর্মী এনডি লিন উপস্থিত ছিলেন।
ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, অধ্যাপক ড. আবুল কালাম আজাদ ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহ-সভাপতি মিজানুর রহমান মজুমদারও উপস্থিত ছিলেন।