সিসিক নির্বাচনের পাঁচ মেয়াদেও জয়লাভ করলেন পাঁচ কাউন্সিলর প্রার্থী

7

স্টাফ রিপোর্টার
সদ্য অনুষ্ঠিত সিলেট সিটি কর্পোরেশনের পঞ্চম মেয়াদের নির্বাচনে টানা পাঁচ মেয়াদে জয়লাভ করে এমনই এক বিরল কীর্তির অধিকারী হয়েছেন সিলেট মহানগরীর পাঁচটি ওয়ার্ডের কাউন্সিলর। এই পাঁচ কাউন্সিলরদের চার জন আওয়ামী লীগ ও একজন বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত।
টানা পাঁচবারের মতো নির্বাচিত কাউন্সিলররা হলেন- ৬ নম্বর ওয়ার্ডে ফরহাদ চৌধুরী শামীম, ৯ নম্বর ওয়ার্ডে মখলিছুর রহমান কামরান, ১২ নম্বর ওয়ার্ডে মোঃ সিকন্দর আলী, ১৩ নম্বর ওয়ার্ডে শান্তনু দত্ত শন্তু ও ২০ নম্বর ওয়ার্ডে আজাদুর রহমান আজাদ।
১২ নম্বর ওয়ার্ডে জয় পাওয়া মোঃ সিকন্দর আলী আওয়ামী লীগপন্থী হিসেবে পরিচিত। তিনি টানা পাঁচবার এই ওয়ার্ডে নির্বাচিত হয়েছেন।
টানা পঞ্চমবারের মতো নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে আরও একধাপ এগিয়ে আছেন ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর শান্তনু দত্ত শন্তু। সিলেট সিটি করপোরেশনে (সিসিক) পঞ্চমবারের মতো এবং তৎকালীন সিলেট পৌরসভায় একবার কমিশনারের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৫ সালে পৌরসভা থাকাকালীন সময়ে প্রথম কমিশনার নির্বাচনে প্রার্থী হন সিলেট মহানগর আওয়ামী লীগের সদস্য শান্তনু দত্ত শন্তু। এরপর পৌরসভা থেকে সিলেট সিটি করপোরেশনে রূপান্তর হলে তিনি ২০০৩, ২০০৮, ২০১৩, ২০১৮ ও ২০২৩ সালে কাউন্সিলর নির্বাচিত হন।
২০ নম্বর ওয়ার্ড আজাদুর রহমান আজাদ পরপর পাঁচবার কাউন্সিলর পদে নির্বাচনের রেকর্ড তাঁর দখলে। গত ২০১৮ সালের নির্বাচনে আজাদের কোনও প্রতিদ্ব›দ্বী প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্ব›িদ্বতায় কাউন্সিলর নির্বাচিত হন। এবার আজাদুর রহমান লাটিম প্রতীক নিয়ে ৩ হাজার ১৩৯ ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হন।
সিলেট মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মখলিছুর রহমান কামরানও ৯নং ওয়ার্ডের বারবার নির্বাচিত কাউন্সিলর। ২০০৩ সাল থেকে শুরু করে সদ্য সমাপ্ত ২০২৩ সাল পর্যন্ত অনুষ্ঠিত ৫টি নির্বাচনে তিনিও টানা জয়লাভ করে চলছেন।
সিলেট মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহŸায়ক ও বর্তমান কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করায় বিএনপি থেকে বহিষ্কার হয়েছেন তিনি। ৬ নম্বর ওয়ার্ডে ফরহাদ হোসেন শামীমও লাটিম প্রতীক নিয়ে ৪ হাজার ১১৮ ভোট পেয়ে টানা পাঁচবার কাউন্সিলর নির্বাচিত হওয়ার কীর্তিতে শামিল হন।
বুধবার ২১ জুন লক্ষাধিক ভোট পেয়ে ইতিহাস সৃষ্টি করে সিলেটের নতুন নগরপিতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। নৌকা প্রতীকের আনোয়ারুজ্জামান চৌধুরী ভোট পেয়েছেন ১ লাখ ১৯ হাজার ৯৯১। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী জাতীয় পার্টির লাঙল প্রতীকের নজরুল ইসলাম বাবুল পেয়েছেন ৫০ হাজার ৮৬২ ভোট। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের ৪২ ওয়ার্ডে এই সিটিতে এবার পঞ্চমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়। এবার মোট ভোটার সংখ্যা চার লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। তাদের মধ্যে পুরুষ দুই লাখ ৫৪ হাজার ৩৬০, নারী দুই লাখ ৩৩ হাজার ৩৮৭ জন এবং ছয়জন তৃতীয় লিঙ্গের ভোটার ছিলেন। সিলেট সিটিতে মেয়র পদে ৮ জন, ৪২টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৭৩ জন এবং ১২টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৬ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।