ইউজিসির অভিন্ন আর্থিক নীতিমালার প্রতিবাদে শাবি শিক্ষকদের মানববন্ধন

12

 

শাবিপ্রবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ‘অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল’ প্রতিপালনের নির্দেশ প্রত্যাখ্যান করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকগণ। একইসঙ্গে ইউজিসির ওই সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন তারা। বৃহস্পতিবার শাবিপ্রবি শিক্ষক সমিতির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত। মানববন্ধনে শিক্ষকরা পিএইচডি ইনক্রিমেন্ট পুনরায় বাস্তবায়নের দাবিও জানান।
এ সময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. কবির হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ড. মাহবুবুল হাকিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডরেশনের সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম ও শাবিপ্রবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস। মানববন্ধনে শাবিপ্রবি শিক্ষক সমিতির নেতারাসহ প্রায় দুই শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।
বক্তারা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহ স্বায়ত্তশাসিত। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের যাবতীয় আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়ালের সিদ্ধান্ত নিয়ে থাকে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও অর্থকমিটি। সম্প্রতি ইউজিসির অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়ালের সিদ্ধান্ত আমরা প্রত্যাখ্যান করছি।’ শিক্ষকরা এটাকে ‘আমলাতান্ত্রিক সিদ্ধান্ত’ বলে অ্যাখ্যায়িত করেছেন। মানববন্ধনে ২০১৫ সালের পহেলা জুলাই থেকে পুনরায় পিএইচডি ইনক্রিমেন্ট চালু করার দাবিও জানান শিক্ষকরা।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডরেশনের সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের পক্ষ থেকে ইউজিসিকে আমরা জানিয়ে দিয়েছি আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল প্রতিপালনের যে নির্দেশ দিয়েছে, তা সারা বাংলাদেশের সব শিক্ষক প্রত্যাখ্যান করেছে। তিনি আরও বলেন, আমার জানামতে, ব্রিটিশ আমল থেকে পিএইচডি ইনক্রিমেন্ট চালু আছে। কিন্তু এখন কয়েকবছর ধরে নেই। এটা পুনরায় চালুর দাবি জানাচ্ছি।