গ্রিস উপকূলে নৌকা উল্টে ৫৯ অভিবাসীর মৃত্যু, জীবিত উদ্ধার ১০০ জন

13

 

কাজির বাজার ডেস্ক

গ্রিসের ভ‚মধ্যসাগরীয় পেলোপনিস উপক‚লের কাছে অভিবাসীদের বহনকারী নৌকাডুবিতে অন্তত ৫৯ জনের প্রাণহানি ঘটেছে। বুধবার ভোরের দিকে অভিবাসীদের নৌকাডুবির এই ঘটনায় জীবিত উদ্ধার করা হয়েছে আরও প্রায় ১০০ জনকে। বুধবার গ্রিসের উপক‚লরক্ষী বাহিনীর বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
গ্রিস ও আলবেনিয়াকে ইতালি এবং সিসিলি দ্বীপ থেকে পৃথককারী আয়োনিয়ান সাগরের আন্তর্জাতিক জলসীমায় বুধবার এই দুর্ঘটনা ঘটেছে। প্রবল বাতাসের কারণে উদ্ধারকাজ পরিচালনা করা জটিল হয়ে পড়েছে বলে গ্রিসের উপক‚লরক্ষী বাহিনী জানিয়েছে।
দেশটির নৌবাহিনীর জাহাজের পাশাপাশি সেনাবাহিনীর বিমান, উড়োজাহাজ এবং ওই এলাকায় থাকা ছয়টি নৌকা উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। গ্রিসের উপক‚লরক্ষী বাহিনী বলেছে, বুধবার ভোরের দিকে পেলোপনিস উপক‚লের কাছে মাছ ধরার একটি বড় নৌকা ডুবে গেছে। ওই নৌকায় প্রচুরসংখ্যক অভিবাসী ছিলেন। নৌকাডুবির এই ঘটনায় উপক‚লীয় এলাকায় ব্যাপক পরিসরের উদ্ধার অভিযান চালানো হচ্ছে।
কর্তৃপক্ষ বলছে, নৌকাডুবিতে নিখোঁজদের উদ্ধারের পর কালামাতায় নেওয়া হচ্ছে। ইতোমধ্যে আশঙ্কাজনক অবস্থায় চারজনকে উদ্ধারের পর হেলিকপ্টারে করে বন্দরের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
দেশটির উপক‚লরক্ষী বাহিনী বলছে, ইউরোপের সীমান্ত ও উপক‚লরক্ষী সংস্থা ফ্রন্টেক্সের একটি নজরদারি বিমান মঙ্গলবার বিকালের দিকে নৌকাটিকে সাগরে ভাসতে দেখেছিল। তবে নৌকাটির যাত্রীরা সহায়তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন।
পরবর্তীতে ফ্রন্টেক্স জানায়, নৌকায় থাকা কেউই লাইফ জ্যাকেট পরেননি। নৌকায় ভাসতে থাকা অভিবাসীরা কোন দেশের নাগরিক, তাৎক্ষণিকভাবে তা প্রকাশ করেনি ইউরোপের এই সীমান্ত সংস্থা।
কর্তৃপক্ষ বলছে, অভিবাসীরা লিবিয়া থেকে যাত্রা শুরুর পর ইতালির দিকে যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া বুধবার গ্রিসের বন্দর পুলিশ বলেছে, ক্রিট উপক‚ল থেকে প্রায় ৮০ জন অভিবাসীকে নিয়ে ভাসতে থাকা একটি পালতোলা নৌকা উদ্ধার করেছে কোস্টগার্ডের টহল দল।