শিশু অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার : আশফাক আহমদ

3

 

সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বলেছেন, কোনো শিশু রাস্তায় ঘুরে বেড়াবে না এবং না খেয়ে মরবে না- এটি আমাদের নিশ্চিত করতে হবে। আমি বিশ্বাস করি, ‘শিশু গড়বে সোনার দেশ, যদি সে পায় পরিবেশ’। বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার অঙ্গীকারাবদ্ধ শিশুদেরকে সোনার দেশ দেয়ার জন্য। শিশু অধিকার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। আমাদের দেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে শিশুর প্রতি কোনো বৈষম্য করা যাবে না। তিনি আরো বলেন, ‘শিশুদের মৌলিক অধিকারসমূহ যথা; শিক্ষা, পুষ্টি, খাদ্য ইত্যাদি নিশ্চিত করতে হবে, কোনভাবেই তাদের মৌলিক অধিকারসমূহ থেকে বঞ্চিত করা যাবে না।’ তিনি শিশুর প্রতি সকল প্রকারের সহিংসতা বন্ধ করার এবং ঐক্যবদ্ধভাবে সবকিছু মোকাবিলা করার আহŸান জানান। এসময় স্থানীয় পর্যায়ে শিশুদের মতবিনিময় সংলাপে শিশুরা তাদের সমস্যাগুলো তুলে ধরেন। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, বেকারত্বের কথা এবং শিশুদের দিয়ে ঝুকিপূর্ণ কাজ করানো হয় বলে উপস্থাপন করে। স্থানীয় সরকারি ব্যক্তিবর্গ শিশুদের অধিকার বাস্তবায়নে কাজ করবেন এবং যতদ্রæত সম্ভব তা সমাধানের চেষ্টা করবেন বলে শিশুদের সাথে মত প্রকাশ করেন।
তিনি সোমবার সিলেট সদর উপজেলার হলরুমে আর.ডবিøউ.ডি.ও-ওয়াই মুভস্ প্রকল্প রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আর.ডবিøউ.ডি.ও এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত জবাবদিহিতা বিষয়ক সংলাপ অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
রিলায়েন্ট উইমেন ডেভেলাপমেন্ট অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক সমীতা বেগম মীরা সভাপতিত্বে ও আর ডবিøউ ডি ও ওয়াই মুভস প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম রশিদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলার নির্বাহী অফিসার নাছরীন আক্তার, জেলা সমাজসেবা অফিসার নুসরাত-এ- এলাহী, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার আবুল মনসুর আসজাদ, টুকেরবাজার ইউনিয়নের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী, উপজেলা সরকারি যুব উন্নয়ন অফিসার নিলুফা ইয়াছমিন, টুকেরবাজার ইউনিয়নের মেম্বার দিপালী গোয়ালা, আর ডবিøউ ডি এর নির্বাহী সদস্য সমিক শহীদ জাহান, এডাবের বিভাগীয় সমন্বয়নকারী বাবুল আখতার, বøাস্টের মেডিয়েশন অফিসার এডভোকেট গীতা রানী মোদক, পাসকপ এর নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র, অনিক আহমদ অপু ব্রাক জেলা সমন্বয়কারী।
অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর এর চাইল্ড রাইট ফ্যাসিলেটর প্রিয়াংকা দাস রায়, উপজেলা পরিবার পরিকল্পনা পরিদর্শিকা চায়না তালুকদার, আর ডাবিøউ ডি এর প্রকল্প অফিসার সোলমন খুয়েদার, এনসিটিএফ এর সভাপতি অষ্টমনি লোহার, সহ-সভাপতি সমীক লোহার, যুগ্ম সাধারণ সম্পাদক সংগীতা লোহার, সাংগঠনিক সম্পাদক আলোমনি গোয়ালা, শিশু সাংবাদিক ইমু দাস, সুজিত গোয়ালা, শিশু গবেষক সুচিত্র লোহার, সোনামনি লোহার প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন সিলেটের বিভিন্ন এনজিও, প্রতিনিধিবৃন্দ, যুব উন্নয়ন, জেসিস, আইডিয়া, এফ আইভিডিবি এর প্রতিনিধিবৃন্দ। বিজ্ঞপ্তি