সিলেট সিটি করপোরেশন নির্বাচনে চলছে ইভিএমের প্রচারণা

2

 

স্টাফ রিপোর্টার

সিলেট সিটি করপোরেশন নির্বাচন আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে। পৌরসভা থেকে ২০০২ সালে প্রতিষ্ঠিত হয় সিলেট সিটি কর্পোরেশন। সিটি কর্পোরেশন প্রতিষ্ঠিত হওয়ার পর সিলেটের সকল ওয়ার্ডে এবারই প্রথম হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ। ইভিএম নিয়ে সাধারণ মানুষের মধ্যে দ্বিধা থাকলেও ইভিএমের মাধ্যমেই ভোট দিয়ে নির্বাচিত করতে হবে তাদের পছন্দের প্রার্থীদের।
ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে যাতে মহানগরবাসী কোন দ্বিধা ছাড়াই ভোট দিতে পারেন সেজন্য সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে প্রচারণা চালানো হচ্ছে। প্রচারণায় ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করা হচ্ছে।
সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা কর্যালয়ের উচ্চমান সহকারী মো. মিজানুর রহমান, ইভিএমে ভোট দেওয়ার পদ্ধতি সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করার জন্য প্রচারণা চালানো হচ্ছে। যেখানে ইভিএম এর যাবতীয় বিষয় সম্পর্কে জানানো হচ্ছে। এছাড়া ওয়ার্ডগুলোতে গত ৭ জুন থেকে ডেমো ভোটের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
২৭ ওয়ার্ড নিয়ে সিলেট সিটি করপোরেশন থাকলেও বর্ধিত ১৫টি ওয়ার্ড নিয়ে সিসিকে এখন মোট ওয়ার্ড সংখ্যা ৪২টি। ৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটর রয়েছেন ৬ জন। সিসিক নির্বাচনে মোট কেন্দ্র ১৯০টি যেখানে স্থায়ী ভোটকক্ষ থাকবে ১ হাজার ৩৬৭টি এবং অস্থায়ী ভোটকক্ষ থাকবে ৯৫ টি।