তাহিরপুরে হাওরের আগাম জাতের ধান কাটা শুরু

11

বাবরুল হাসান বাবলু, সুনামগঞ্জ থেকে

হাওরে আগাম জাতের ধান কাটা শুরু, কৃষকের মুখে হাসির ঝিলিক। আবহাওয়া অনুকুলে থাকলে চলতি বছর বোর ধানের বাম্পার ফলনের আশা করছেন কৃষক। বোর ধানের রোপন মৌসুম থেকে শুরু করে এখন পর্যন্ত আবহাওয়া মোটামুটি অনুকুলে রয়েছে। আগামী ১৫ দিন আবহাওয়া অনুকুলে থাকলে কৃষক তাদের কষ্টে ফলনকৃত বোর ধান পুরোপুরিভাবে গোলায় তুলতে পারেবন।
চলতি বছর উপজেলা ২৩ টি ছোট বড় হাওরে ১৯ হাজার হেক্টর জমিতে ইরি বোর ধান চাষাবাদ করা হয়। এর মধ্যে উচ্চ ফলনশীল, ব্রি-২৯, ২৮, ৬৭ সহ হাইব্রিড ধানই বেশি চাষাবাদ হয়েছে হাওরে। অপরদিকে দেশী জাতের মধ্যে লাকাই, গচি, বেগুনবিচি, রাতা ধান সহ আরও কিছু জাতের ধান সামান্য পরিমানে চাষাবাদ করেছেন হাওর পারের কৃষক। উচ্চফলনশীল ধানের চেয়ে দেশী ধান একটু আগেই পাকেত শুরু করে। আর গত কয়েকদিন ধরে বিভিন্ন হাওর পারে কৃষকরা আগাম জাতের দেশী ধান কাটতে শুরু করেছেন।
সরজমিন উপজেলার শনি হাওর, মাটিয়ান হাওর, আঙ্গারউলি হাওর সহ বেশ কয়েকটি হাওর ঘুরে দেখা যায় বিস্তৃর্ণ সবুজ বোর ফসলি সবুজ জমিগিুলো ধীরে ধীরে সোনালী রং ধারণ করেছে। আগামী ১৫ দিনে উচ্চ ফলণশীল সহ পুরো হাওরের সবুজ ধানই সোনালী রঙ ধারন করবে এমনটাই আশা করছেন হাওর পারের কৃষক।
উজান তাহিরপুর গ্রামের সামনে হাওর ঘুরতে গিয়ে দেখা যায় গ্রামের কৃষক মুক্তার মিয়া ও আবু সাইদ মিয়া ধান কেটে মাড়াই দিচ্ছেন। সে সময় কথা হয় তাদের সাথে, তারা জানান, এবছর তারা উচ্চ ফলনশীল ধানের পাশাপশি প্রত্যেকেই ৬ বিঘা করে দেশী জাতের ধান লাকাই চাষাবাদ করেছেন। ফলনও ভালো হয়েছে। তারা জানান, দেশী জাতের ধান চাষাবাদে উৎপাদন কম হলেও উৎপাদন খরচ কম। তাছাড়া ধানটা অনেকদিন আগেই পাকে। মাটিয়ান হাওর পার মাটিয়ান গ্রামের কৃষক নুর ইসলাম, তিনি জানান, হাওরে আগাম জাতের যেকটি ধান চাষাবাদ হয়েছে সে গুলো কাটছেন কৃষক। বিঘা প্রতি ১০ থেকে ১২ মন ফলন হয়েছে এবার দেশী জাতের ধানে।
তাহিরপুর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিমা আক্তার বলেন শনি মাটিয়ান সহ সব গুলো হাওরেই এবার বোর ধানের ফলন ভালো হয়েছে। ইতি মধ্যে আগাম জাতের ধানগুলো পেকেছে, কৃষক আনন্দের সহিত পাকা ধান কাটছেন।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, চলতি বছর বোর ধানের বাম্পার ফলন আশা করছি। আবহাওয়া অনুকুলে থাকলে আগামী সপ্তাহ থেকে পুরুদমে বোর ধান কাটা শুরু হবে।