নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

9

স্টাফ রিপোর্টার
বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে সিলেটে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জেলা পরিষদ কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেও শ্রদ্ধা নিবেদন করা হয়। সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেছেন মুক্তির সংগ্রামের মহানায়ককে।
গতকাল শুক্রবার সকাল থেকে শুরু হয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়, জেলা প্রশাসন, সিটি করপোরেশন (সিসিক), জেলা পরিষদ, মহানগর পুলিশ (এসএমপি), জেলা পুলিশ, সিভিল সার্জন কার্যালয়, সিলেট সড়ক জোন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর কমান্ড শ্রদ্ধা জানায়। এছাড়া সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পৃথকভাবে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে।
সিলেট জেলা প্রশাসক কার্যালয় ও পরবর্তীতে সিলেট জেলা পুলিশ লাইন্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বিপিএম (বার), পিপিএম। এসময় পুলিশ কমিশনার মহোদয়ের সাথে শ্রদ্ধা নিবেদন করেন অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) মোঃ জোবায়েদুর রহমান পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) মুঃ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ ও ডিবি) মোহাঃ সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মোঃ আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক এন্ড ইএন্ডডি) মুহম্মদ আবদুল ওয়াহাব, উপ-পুলিশ কমিশনার (পিওএম) জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (সিটিএসবি) ইমাম মোহাম্মদ শাদিদ সহ এসএমপি’র উর্ধ্বতন কর্মকতাগন উপস্থিত ছিলেন।
দিবসটি উদযাপন উপলক্ষে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় সিলেট হতে জেলা স্টেডিয়াম সিলেট পযর্ন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। উক্ত র‌্যালিতে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বিভাগীয় কমিশনার সিলেট, সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান বিপিএম (বার), পিপিএম, এসএমপি পুলিশ কমিশনার মোঃ ইলিয়াছ শরীফ বিপিএম (বার), পিপিএম, মোঃ মজিবুর রহমান জেলা প্রশাসক সিলেট, পুলিশ সুপার সিলেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, এবং এসএমপির বিভিন্ন পদমর্যাদার ঊর্ধ্বতন অফিসারগণসহ বিভিন্ন ইউনিট হতে আগত পুলিশ সদস্যগণ।
সিলেট সিটি কর্পোরেশন এ দিবস উপলক্ষে সকাল ৯টায় সিলেট সিটি কর্পোরেশন প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়। দিবসের কর্মসূচীর অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২৩ বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিসিকের নির্বাহী প্রকৌশলী রুহুল আলমের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক।
এতে বক্তব্য রাখেন সিসিক কাউন্সিলর মো. আজম খান, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান। সভায় সিলেট সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগ ও শাখার কর্মকর্তা কর্মচারিরা উপস্থিত ছিলেন।
এছাড়াও দিবসটি উপলক্ষে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নানা কর্মসূচি পালন করে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভিার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, চিত্রাঙ্গন প্রতিযোগীতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।