অগ্রযাত্রা ধরে রাখতে হবে

8

এটি সত্য যে বর্তমান বিশ্বের অনেক প্রতিক‚লতা মোকাবেলা করেও বাংলাদেশ দ্রæত এগিয়ে চলেছে। রপ্তানি আয় ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। রপ্তানি বহুমুখীকরণ হচ্ছে। এমন প্রেক্ষাপটে আশা করা হচ্ছে ২০৪১ সাল নাগাদ বাংলাদেশের অর্থনীতি ট্রিলিয়ন ডলারে উন্নীত হবে। বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌঁছবে। আর সে জন্য বাংলাদেশে বিনিয়োগের পরিমাণ আনুপাতিক হারে বাড়তে হবে। দেশীয় বিনিয়োগের পাশাপাশি বিদেশি বিনিয়োগও আকৃষ্ট করতে হবে। সেই লক্ষ্যে বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহŸান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আপনারা আসুন, …বাংলাদেশকে নিজের দেশ মনে করেই বিনিয়োগ করুন।’ বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩ উদ্বোধনকালে তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এখন বাংলাদেশের জাতীয় ব্যাবসায়িক পরিবেশ কর্মসূচি ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট ক্লাইমেট ইমপ্রæভমেন্ট প্রগ্রাম’ (বিআইসিআইপি) বাস্তবায়ন করছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ‘বেজা’ ২০৩০ সালের মধ্যে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে কাজ করছে। এসব অর্থনৈতিক অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা এবং প্রণোদনাও দেওয়া হচ্ছে।
বিদেশি বিনিয়োগ পেতে একসময় বাংলাদেশ যথেষ্ট হা-পিত্যেশ করেছে, বিদেশে নানা ধরনের আয়োজন করেছে, কিন্তু বিনিয়োগ খুব একটা আকৃষ্ট হয়নি। কারণ বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য জ্বালানি, বিদ্যুৎ, গ্যাসের নিশ্চয়তাসহ যে ধরনের ভৌত অবকাঠামোর প্রয়োজন, তার যথেষ্ট অভাব ছিল। বর্তমানে সেই পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। অবকাঠামো খাতে আরো অনেক প্রকল্পের অগ্রগতি দৃশ্যমান হয়েছে। স্বাভাবিকভাবেই বাংলাদেশে বিদেশি বিনিয়োগ আসার পরিমাণ বেড়েছে। কিন্তু এখনো যে বাধাটি সবচেয়ে বড় বাধা হিসেবে চিহ্নিত করা হয়, তা হলো আমলাতান্ত্রিক জটিলতা। ব্যবসা শুরুর সূচকে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে। ভৌত অবকাঠামোর উন্নয়নে অনেক অর্থ ও সময়ের প্রয়োজন হয়। সে কারণে অগ্রগতিতে সময় লাগছে। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতার বাধা কেন আমরা দূর করতে পারছি না, তা অনেকেরই বোধগম্য নয়।
বাংলাদেশ ছোট্ট একটি ভ‚খÐ, অথচ রয়েছে বিপুল জনসংখ্যা। তাদের উপার্জনের নিশ্চয়তা ও কর্মসংস্থানের জন্যও বাংলাদেশের শিল্পোয়নকে দ্রæত এগিয়ে নিতে হবে। সেই সঙ্গে বর্তমান সময়ে অর্থনীতির নানা ক্ষেত্রে যে অগ্রযাত্রা সূচিত হয়েছে তাকে ধরে রাখতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আমরাও আশাবাদী হতে চাই যে ২০৩৭ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের ২০তম বৃহৎ অর্থনীতির দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে রূপান্তরিত হবে বাংলাদেশ। আমরা সেই লক্ষ্য বাস্তবায়নে পর্যায়ক্রমিক অগ্রগতি আশা করছি।