কয়েক ঘন্টার ব্যবধানে সিলেটে পরিবহন ধর্মঘট স্থগিত

13

স্টাফ রিপোর্টার :
মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। গতকাল সোমবার সকাল পৌনে ১১টার দিকে ধর্মঘট স্থগিতের বিষয়টি জানানো হয়।
বিষয়টি নিশ্চিত করে সিলেট জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মঈনুল ইসলাম জানান, প্রশাসনের আশ্বাসে এবং কেন্দ্রীয় শ্রমিক নেতাদের নির্দেশনায় পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। এখন যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে। তিনি আরো জানান, আলী আকবর রাজন যে মামলায় গ্রেফতার হয়েছেন, সে মামলার কারণে আমরা ধর্মঘটে যাইনি। ওই মামলায় গ্রেফতারের পর তাকে নতুন আরো দু-একটি মামলায় জড়ানোর কারণে আমরা আন্দোলনে গেছি। তিনি রাজনীতি করেন, রাজনৈতিক মামলায় গ্রেফতার হয়েছেন। তিনি ন্যায় করেছেন নাকি অন্যায়, তা আদালত দেখবেন। আমরা আদালতকে মানি। কিন্তু পরবর্তীতে নতুন কিছু মামলায়, মিথ্যা মামলায় জর্জরিত করার কারণে আমরা কঠোর অবস্থানে গেছি। তিনি বলেন, আমরা গত ১১ তারিখ স্মারকলিপি দিয়ে ২২ তারিখ পর্যন্ত আলটিমেটাম দিয়েছিলাম। আলী আকবর রাজনের মুক্তির দাবিতে গতকাল থেকে কর্মবিরতি শুরু হয়েছিল। গত রাতে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী সাহেবের সাথে কথা বলে প্রশাসনের কর্মকর্তারা আশ্বস্থ করায়, ফেডারেশনের নির্দেশক্রমে আপাতত আমরা কর্মবিরতি স্থগিত করছি।
এর আগে বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়ন সিলেট জেলা ও বিভাগীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজনের মুক্তির দাবিতে গত রবিবার ধর্মঘটের ডাক দেওয়া হয়। গতকাল সোমবার সকাল থেকে শুরু হয় এই ধর্মঘট। গতকাল সিলেট জেলায় এবং আজ থেকে গোটা বিভাগে এই ধর্মঘট শুরু হওয়ার কথা ছিল।
উল্লেখ্য, আলী আকবর রাজন শ্রমিক নেতা হলেও তিনি রাজনীতির সঙ্গে জড়িত। রাজন সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক। গত ৭ ডিসেম্বর সিলেট নগরীর সুরমা মার্কেট এলাকা থেকে পুলিশ তাকে গ্রেফতার করে। ২০১৮ সালের জ্বালাও-পোড়াওয়ের একটি মামলায় আলী আকবর রাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরওয়ানা ছিল। ওই মামলায় তাকে গ্রেফতার করা হয়।