অস্ত্র তৈরিতে মিয়ানমারকে ১৩ দেশের সহায়তা করছে জাতিসংঘ

8

কাজিরবাজার ডেস্ক :
অভ্যন্তরীণ বিদ্রোহীদের দমাতে মিয়ানমার যেসব অস্ত্র তৈরি করছে তাতে ১৩ দেশের সহায়তা রয়েছে। জাতিসংঘের সাবেক শীর্ষ কর্মকর্তারা বলছেন, অন্তত ১৩টি দেশের কোম্পানির মিয়ানমারের সামরিক বাহিনীকে বিপুল পরিসরে অস্ত্র তৈরিতে সহায়তা করতে সরঞ্জাম পাঠাচ্ছে। সেই অস্ত্রগুলো দেশটির জনগণের বিরুদ্ধেই ব্যবহার করা হচ্ছে।
মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকারকে চাপে ফেলতে পশ্চিমা নেতৃত্বে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও এই তালিকায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ভারত এবং জাপানের কোম্পানির নাম রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, যারা সেনাবাহিনীর বিরোধিতা করে তাদের বিরুদ্ধে নৃশংসতা চালাতেই স্বদেশে উৎপাদিত অস্ত্র ব্যবহার করা হয়।
২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে সহিংসতা চলছে। অভ্যুত্থানের বিরোধীরা, যারা নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল, তারা সামরিক শাসন প্রতিরোধে জাতিগত বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে যোগ দিয়েছে।
মিয়ানমারের প্রতিবেদনে বিশেষ উপদেষ্টা পরিষদ উল্লেখ করেছে যে জাতিসংঘের বেশ কয়েকটি সদস্য রাষ্ট্র সামরিক বাহিনীর কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। একটি সমান গুরুত্বপূর্ণ কারণ, তবে এই সত্য যে মিয়ানমারের সশস্ত্র বাহিনী দেশেই বিভিন্ন ধরনের অস্ত্র তৈরি করতে পারে যা বেসামরিকদের লক্ষ্যবস্তু করতে ব্যবহৃত হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সামরিক বাহিনীকে কাঁচামাল, প্রশিক্ষণ এবং মেশিন সরবরাহ করা হয় এবং এর ফলে উৎপাদিত অস্ত্রগুলি সীমান্ত রক্ষায় ব্যবহৃত হয় না। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রাক্তন বিশেষ র‌্যাপোর্টার এবং প্রতিবেদনের অন্যতম লেখক ইয়াংহি লি ব্যাখ্যা করেছেন, ‘মিয়ানমার কখনোই কোনো বিদেশী দেশ দ্বারা আক্রমণের স্বীকার হয়নি এবং মায়ানমার কোন অস্ত্র রপ্তানি করে না। ১৯৫০ সাল থেকে নিজের জনগণের বিরুদ্ধে ব্যবহার করার জন্য অস্ত্র তৈরি করেছে।’
সরকারিভাবে, সাম্প্রতিকতম অভ্যুত্থানের পর থেকে সামরিক বাহিনীর হাতে ২ হাজার ৬০০ জনের বেশি লোক নিহত হয়েছে। তবে প্রকৃত মৃতের সংখ্যা ১০ গুণ বেশি বলে মনে করা হচ্ছে।
বিবিসির বার্মিজ সার্ভিসের প্রধান সো উইন টান বলেন, ‘যখন এটি শুরু হয়েছিল… মনে হয়েছিল যে সামরিক বিরোধী আন্দোলনগুলিকে পরাভূত করতে পারে, কিন্তু সাম্প্রতিক মাস এবং সপ্তাহগুলিতে জোয়ার কিছুটা ঘুরে গেছে। বিরোধীদের যা অভাব রয়েছে তা হল মিয়ানমারের জান্তার হাতে থাকা বিমান শক্তি।’
অভ্যুত্থানের পরিপ্রেক্ষিতে আরোপিত নিষেধাজ্ঞার ওজন এবং আন্তর্জাতিক বিচ্ছিন্নতা মিয়ানমারের শাসকদের স্নাইপার রাইফেল, বিমান বিধ্বংসী বন্দুক, ক্ষেপণাস্ত্র লঞ্চার, গ্রেনেড, বোমা এবং ল্যান্ডমাইনসহ অস্ত্রের লিটানি তৈরি করতে বাধা দেয়নি।
ইয়াংহি লির পাশাপাশি, প্রতিবেদনটি লিখেছেন ক্রিস সিডোতি এবং মারজুকি দারুসমান, উভয়েই মিয়ানমারের জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের। তাদের কাজের সূত্র প্রাক্তন সৈন্যদের সাক্ষাৎকার এবং কারখানার স্যাটেলাইট চিত্রসহ সামরিক নথি ফাঁস করেছে। ফটোগুলিও বেশ মূল্যবান প্রমান পেশ করেছে। ২০১৭ সালে তোলা ছবিগুলি প্রমাণ করে যে অভ্যুত্থানের আগে বাড়িতে তৈরি অস্ত্র ব্যবহার করা হয়েছিল।
ইন দিন গণহত্যার সময় সৈন্যদের মেড-ইন-মিয়ানমার রাইফেল বহন করতে দেখা যায়, যখন মিয়ানমারের সেনারা ১০ জন নিরস্ত্র জাতিগত রোহিঙ্গা পুরুষকে হত্যা করেছিল। ক্রিস সিডোটি বলেন, ‘অধিক সম্প্রতি, আমাদের সাগাইং অঞ্চলে যে গণহত্যা হয়েছিল বিশেষ করে একটি স্কুলে বোমা হামলা এবং শেলিং যার ফলে অনেক শিশু এবং অন্যরা নিহত হয়েছিল। ঘটনাস্থলে যে অস্ত্রগুলি পাওয়া গেছে, বা… সেই অনুষ্ঠানে পাওয়া সামরিক আর্টিলারি শেল ক্যাসিংগুলি সেই উৎপাদন প্ল্যান্ট থেকে আসা হিসেবে স্পষ্টভাবে শনাক্ত করা গেছে।’
বিশেষ উপদেষ্টা পরিষদ বলছে, অস্ত্র তৈরিতে ব্যবহৃত কিছু সরঞ্জাম অস্ট্রিয়া থেকে এসেছে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রিয়ান সরবরাহকারী জিএফএম স্টেয়ার দ্বারা তৈরি উচ্চ-নির্ভুল মেশিনগুলি বিভিন্ন স্থানে ব্যবহার করা হয় বন্দুকের ব্যারেল তৈরি করতে।
যখন মেশিনগুলির রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় তখন সেগুলি তাইওয়ানে পাঠানো হয়, যেখানে জিএফএম স্টেয়ার প্রযুক্তিবিদরা মিয়ানমারে ফিরে আসার আগে তাদের পুনরুদ্ধার করে বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রিয়ান কোম্পানির টেকনিশিয়ানরা মিয়ানমারের অভ্যন্তরে যে জিনিসগুলি ব্যবহার করা হবে সে বিষয়ে তারা কাজ করছেন কিনা তা স্পষ্ট নয়।
প্রতিবেদনের লেখকরা স্বীকার করেছেন যে তারা অস্ত্র উৎপাদন নেটওয়ার্কের একটি ভগ্নাংশ উন্মোচন করেছে, তবে বেশ কয়েকটি দেশ জড়িত বলে মনে করা হয়। এর মধ্যে- চীন থেকে কাঁচামাল মিয়ানমারে অস্ত্র উৎপাদনের জন্য শনাক্ত করা হয়েছে, যার মধ্যে তামা এবং লোহা চীন এবং সিঙ্গাপুর থেকে আসে বলে ধারণা করা হয়।
ফিউজ এবং বৈদ্যুতিক ডেটোনেটরের মতো মূল উপাদানগুলি শিপিং রেকর্ড এবং প্রাক্তন সামরিক উৎসগুলির সাথে সাক্ষাৎকার ব্যবহার করে ভারত এবং রাশিয়ার প্রতিষ্ঠান থেকে নিয়ে আসা হয়েছে বলে ট্র্যাক করা হয়েছে।
মিয়ানমারের অস্ত্র কারখানার যন্ত্রপাতি জার্মানি, জাপান, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র থেকে আসে বলে জানা গেছে। মেশিনগুলিকে প্রোগ্রাম করার সফ্টওয়্যারটি ইজরায়েল এবং ফ্রান্সের বলে মনে করা হচ্ছে।
রিপোর্টে বলা হয়েছে, সিঙ্গাপুরকে একটি ট্রানজিট হাব হিসেবে ব্যবহার করা হয়েছে। সিঙ্গাপুরের কোম্পানিগুলো মিয়ানমারের সামরিক ক্রেতা এবং বহিরাগত সরবরাহকারীদের জন্য কাজ করছে।