চীনের ৯০ কোটি মানুষকে ছুঁয়েছে করোনা

9

কাজিরবাজার ডেস্ক :
করোনা মহামারির ভয়ানক রূপ দেখছে চীন। দেশটিতে ১১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত প্রায় ৯০ কোটি মানুষের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে বলে পিকিং ইউনিভার্সিটির এক সমীক্ষায় উঠে এসেছে।
বিবিসি জানিয়েছে, প্রতিবেদন অনুসারে দেশটিতে ৬৪ শতাংশ জনগণেরই হয়েছে করোনা। করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে দেশটির গানসু প্রদেশ যেখানে ৯১ শতাংশ লোকেরই করোনা পজিটিভ। অপরদিকে ইউনানে ৮৪ শতাংশ এবং কিংহাইতে ৮০ শতাংশ লোকের করোনার সংক্রমণ হয়েছে।
চীনা নববর্ষের সময়টায় দেশটির গ্রামাঞ্চলে করোনা শনাক্ত আরও বৃদ্ধি পাবে বলেও একজন বিশেষজ্ঞ আশঙ্কা করেছেন। চীনের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রাক্তন প্রধান জেং গুয়াং বলেছেন, চীনের কোভিড তরঙ্গের সর্বোচ্চ দুই থেকে তিন মাস স্থায়ী হতে পারে বলে আশা করা হচ্ছে।
চীনা নববর্ষ উপলক্ষ্যে লাখ লাখ চাইনিজ নিজ পরিবারের কাছে ফিরে আসছে দেশের এবং বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে। এর মধ্যে অনেকেই মহামারির পর প্রথমবার পরিবারের কাছে আসবে। কোভিডের জিরো টলারেন্স নীতি থেকে সরে আসার পরপরই হুরমুড়িয়ে দেশটিতে শনাক্তের হার বৃদ্ধি পেয়েছে।
এই মাসের শুরুর দিকে একটি ইভেন্টে বক্তৃতা করতে গিয়ে জেং বলেছিলেন, ‘গ্রামীণ অঞ্চলে ফোকাস করার সময় এসেছে। গ্রামাঞ্চলে অনেক বয়স্ক, অসুস্থ এবং অক্ষম ইতিমধ্যেই কোভিড চিকিৎসার ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন।’
চীনের কেন্দ্রীয় হেনান প্রদেশই একমাত্র প্রদেশ যেখানে সংক্রমণের হারের বিবরণ দেওয়া হয়েছে। চলতি মাসের শুরুর দিকে সেখানকার একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছিলেন, প্রায় ৯০ শতাংশ জনসংখ্যার কোভিড ছিল, একই হার শহর ও গ্রামীণ এলাকায় দেখা যায়।
তবে সরকারি কর্মকর্তারা বলছেন, অনেক প্রদেশ ও শহর সংক্রমণের শীর্ষে চলে গেছে।
চীনে চন্দ্র নববর্ষের ছুটির দিনগুলি আনুষ্ঠানিকভাবে ২১ জানুয়ারি থেকে শুরু হয়। সে সময়টায় প্রচুর লোকের সমাগম দেখা যায় বিভিন্ন স্থানে। নববর্ষ উপলক্ষ্যে মোট প্রায় দুইশ কোটি ট্রিপ করা হবে বলে আশা করা হচ্ছে এবং কয়েক কোটি মানুষ ইতিমধ্যেই ভ্রমণ করেছে।
গত মাসে, চীন হঠাৎ করে তার শূন্য কোভিড নীতি পরিত্যাগ করেছে। এটি রবিবার তার সীমানা পুনরায় চালু করেছে। অফিসিয়াল ডেটা গত মাসে দিনে পাঁচ বা তার কম মৃত্যু দেখিয়েছে। কিন্তু এটি সোশ্যাল মিডিয়ায় মৃত্যুর রিপোর্টের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ।
ডিসেম্বরে চীনা কর্মকর্তারা বলেছিলেন, তারা দেশের কোভিড পরিস্থিতির ওপর দৈনিক আপডেটের পরিবর্তে মাসিক ইস্যু করার পরিকল্পনা করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, চীন, যেটি মঙ্গলবার থেকে কোভিডের মৃত্যুর রিপোর্ট করা বন্ধ করে দিয়েছে, তারা কোভিড মৃত্যুর প্রতিবেদনে ব্যাপকভাবে কম ছিল।
এর প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বৃহস্পতিবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আবার জোর দিয়েছিলেন যে বেইজিং অতীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে প্রযুক্তিগত আদান-প্রদান করে ‘আইন অনুসারে একটি সময়োপযোগী, উন্মুক্ত এবং স্বচ্ছ উপায়ে’ কোভিড ডেটা ভাগ করে চলেছে।
আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই বছর চীনে কমপক্ষে দশ লাখ কোভিড-সম্পর্কিত মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন। মহামারি শুরু হওয়ার পর বেইজিং আনুষ্ঠানিকভাবে মাত্র ৫ হাজার জনের বেশি মৃত্যুর খবর দিয়েছে, যা বিশ্বের সর্বনিম্ন মৃত্যুর হারগুলির মধ্যে একটি।