সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন

52

স্টাফ রিপোর্টার :
সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সমিতির ২ নং হলের ২য় ও ৩য় তলায় ভোটগ্রহণ চলে। রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ভোট গণণা চলছে।
এবার নির্বাচনে মোট এক হাজার ৭৩৩ জন আইনজীবী ভোটারের বিপরীতে ২৪টি পদে প্রতিদ্বন্ধিতা করছেন ৪৮ জন প্রার্থী। নির্বাচন পরিচালনায় থাকছেন প্রধান নির্বাচন কমিশনার আক্তার উদ্দিন আহমদ এবং সহকারি নির্বাচন কমিশনার মোহাম্মদ সেলিম মিয়া ও মোহাম্মদ আব্দুল মুকিত।
এর আগে সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই সম্পন্ন হয়। এতে ২৪টি পদে ৪৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন নির্বাচন কমিশনার। ওইদিন বিকেলে আইনজীবী সমিতির লাইব্রেরি হলে মনোনয়নপত্র যাচাই-বাছাই করেন প্রধান নির্বাচন কমিশনার আক্তার উদ্দিন আহমদ, সহকারী নির্বাচন কমিশনার মোহাম্মদ সেলিম মিয়া ও মোহাম্মদ আব্দুল মুকিত।
এ সময় সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, এ.কে.এম. শমিউল আলম ছাড়াও বিভিন্ন পদে অংশগ্রহণকারী প্রার্থী ও শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন। ওইদিন কেবল একজনই প্রার্থীতা প্রত্যাহার করার পর প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়।
কার্যনির্বাহী কমিটির সদস্য পদসহ ২৪টি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী আইনজীবীরা হলেন-সভাপতি পদে অশোক পুরকায়স্থ, মো. সামছুল হক ও সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল)। সহ-সভাপতি-১ পদে ওলি উল্লাহ আল-মারুফ ও মো. কামাল হোসেন। সহ-সভাপতি-২ পদে মো. আব্দুর রহিম, মো. আব্দুল হান্নান ও নূরুল আমিন।
সাধারণ সম্পাদক পদে গোলাম ইয়াহ-ইয়া চৌধুরী (সুহেল), মো. জোবায়ের বখত জুবের, মোস্তফা দিলওয়ার আল-আজহার ও মহসীন আহমদ চৌধুরী (দুলাল)। যুগ্ম সম্পাদক-১ পদে মো. তাজ রীহান (জামান), মো. সালেহ আহমদ (হীরা) ও মো. সলমান উদ্দিন। যুগ্ম সম্পাদক-২ পদে মাসুম আহমদ, মোহাম্মদ দেলোয়ার হোসেন ও মোহাম্মদ সাইফুর রহমান।
সমাজ বিষয়ক সম্পাদক পদে মুহাম্মদ মাহবুব হুসাইন ও মো. মতিউর রহমান, সহ-সমাজ বিষয়ক সম্পাদক পদে মো. তানভির আহমেদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। লাইব্রেরি সম্পাদক পদে রঞ্জু দেবনাথ ও হেনা বেগম।
প্রধান নির্বাচন কমিশনার পদে মো. আব্দুর রহমান চৌধুরী ও শ্যামল সিংহ। সহকারি নির্বাচন কমিশনারের ২টি পদে মো. আল আসলাম মুমিন ও সজল চন্দ্র পাল (বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসকারিভাবে নির্বাচিত)। সহ সম্পাদকের ৩টি পদে এ.এইচ.এম. ওয়াসিম, মো. ওয়াজিহুদ্দিন তারিক, নাদিম রহমান, মো. নজরুল ইসলাম, মো. বদরুল আলম শিপন, মো. মোজাক্কির হোসেন, মোহাম্মদ তোফায়েল আহমদ, রেশমা ইয়াছমিন চৌধুরী ও হানিফ আহমদ।
এছাড়াও সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যের ১১টি পদে মো. আখতার বক্স (জাহাঙ্গীর), মো. আখতার হোসেন খান, আবু মোহাম্মদ আসাদ, মো. আব্দুল ওদুদ, আব্দুল মান্নান চৌধুরী, মো. আব্দুল মালিক, আশিক উদ্দিন আশুক, মো. ইলিয়াস, ইশতিয়াক আহমদ জায়গীরদার, এমাদ উদ্দিন, জ্যোতির্ময় পুরকায়স্থ(কাঞ্চন), নোমান মাহমুদ, প্রবীর ভট্টাচার্য্য, মো. মুহিবুর রহমান ও রাজ উদ্দিন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আইনজীবী সমিতির সদস্য মো.জাবের হোসাইন বলেন, সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন একটি আনন্দমূখর নির্বাচন এখানে নির্দলীয় ভাবে কোন প্যানেল ছাড়াই নির্বাচন করা হয়। আমাদের আইনজীবীরা সবাই মিলে এক প্রার্থী অন্য প্রার্থীর কাছে ভোট চাওয়া এবং লাইভের মাধ্যমে ভোট দেওয়া দেখানো এবং গণনা হয় তাতে কোন কারচুপি করার সুযোগ নেই। নির্বাচনের দিন সিনিয়র জুনিয়র সভাই মিলে এক মিলন মেলায় পরিনত হয় আদালত পাড়া।
প্রধান নির্বাচন কমিশনার পদপ্রার্থী এডভোকেট মো. আব্দুর রহমান চৌধুরী বলেন, সিলেট জেলা আইনজীবী সমিতি একটি ঐতিহ্যবাহী একটি প্লাটফর্ম। এখানে উৎসব মূখর পরিবেশে নির্বাচন হয়। দল মত নিভিশেষে এখানে নির্বাচন সম্পন্ন হয়। এটাই আমাদের প্রাপ্তি, আমি জাতে সুন্দর ভাবে এটি নির্বাচন উপহার দিতে পারি সেটাই আমি আশা করি।
সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে সমিতির সদস্যদের সহযোগিতা কামনা করেন প্রধান নির্বাচন কমিশনার আক্তার উদ্দিন আহমদ।