সিলেটে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা \ বাঙালি জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদেরকে হত্যা করেছিল একাত্তরের পরাজিত শত্রæরা

27

স্টাফ রিপোর্টার :
শহীদ বুদ্ধিজীবী দিবসের সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেটের সর্বস্তরের মানুষ। স্বাধীনতার উষালগ্নে জাতির সূর্যসন্তানদের হারানোর বিষাদময় দিনটি স্মরণ করছে বাংলাদেশ।
দিবসটি উপলক্ষে বুধবার ১৪ ডিসেম্বর সকাল থেকে চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সিলেটে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন সরকারি দপ্তর ও রাজনৈতক ও তার অঙ্গসংগঠন এবং বিভিন্ন সামাজিক সংগঠন। পাশাপাশি শ্রদ্ধা জানান বুদ্ধিজীবী পরিবারের সদস্যরা।
একে একে সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট সিটি করপোরেশন, সিলেট জেলা প্রশাসন, জেলা পরিষদ সিলেট রেঞ্জ পুলিশ, সিলেট মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশ, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, সিলেট জেলা ও মহানগর বিএনপি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী, সাংস্কৃতিক সংগঠনসমূহ শ্রদ্ধা নিবেদন করেন। বিভিন্ন শ্রেণি পেশার মানুষও ফুল নিয়ে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে হাজির হয়ে বিনম্র চিত্তে স্মরণ করেছেন শহীদ বুদ্ধিজীবীদের।
এদিকে, বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে নানা কর্মসূচি পালন করেছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে সবাই ঐক্যবদ্ধ ভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হচ্ছে এসব কর্মসূচিতে।
সিলেট জেলা প্রশাসন : সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার ড মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, একাত্তরের পরাজিত শত্রæরা এখনও সক্রিয়। মহান মুক্তিযুদ্ধে বিরোধিতা করে স্বাধীনতা ঠেকাতে না পেরে বাঙালি জাতিকে মেধাশূন্য করতে বুদ্ধিজীবীদেরকে হত্যা করেছিল। এখন বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে একের পর এক চক্রান্ত করে যাচ্ছে; কিন্তু সকল চক্রান্ত-ষড়যন্ত্রের জাল ছিন্ন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলার পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বুধবার সকালে সিলেট জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের রেঞ্জ ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মহানগর পুলিশ কমিশনার মো নিশারুল আরিফ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, আওয়ামী লীগের মহানগর সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক তৌছিফ আহমদ, অতিরিক্ত জেলা প্রশাসক এ এস এম কাশেম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, তথ্য অফিসের উপপরিচালক মো সালাউদ্দিন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাইদুর রহমান ভ‚ঞা, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী প্রমুখ।
প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, গণতন্ত্র থাকলে উন্নয়ন হয়। গণতন্ত্র নিশ্চিত হয়েছে বলেই বাংলাদেশ বিশ্বে এখন উন্নয়নের রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে রূপ নিচ্ছে। তিনি বলেন, ইতিহাস মনে শক্তি জোগায়-সাহস বাড়ায়। তাই নতুন প্রজন্মকে বাঙালির মুক্তিসংগ্রামের প্রকৃত ইতিহাস জানতে দিতে হবে।
ড মুহাম্মদ মোশাররফ হোসেন জানান, ১৯৭১ সালের ১০ ডিসেম্বরের পরপরই পাকিস্তানি হানাদার বাহিনী আলবদর আলশামস ও রাজাকারদের তৈরি করা তালিকা অনুযায়ী বুদ্ধিজীবী হত্যা শুরু করে।
আলোচনা সভার বিশেষ অতিথি ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ বলেন, শত্রæ যখন নিশ্চিত হয়ে যায় পরাজয় আসন্ন তখনই দেশসেরা মেধাবী হত্যায় মেতে উঠে। একাত্তরে বাংলাদেশে তাই ঘটেছিল; কিন্তু বাঙালি জাতি থেমে যায়নি-স্বাধীনতার স্বপ্নপূরণের পথে এগিয়ে যাচ্ছে।
এসএমপি কমিশনার মো নিশারুল আরিফ বলেন, স্বাধীনতার শত্রæরা জাতির মেরুদÐ ভেঙে দিতেই কবি, সাহিত্যক, শিক্ষক, সাংবাদিক, ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, দার্শনিক ও বিজ্ঞানীদের হত্যা করে।
পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন সবাইকে সজাগ থাকার আহŸান জানিয়ে বলেন, বাংলাদেশবিরোধী চক্রান্ত চলছে। জঙ্গি ও মাদকের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে।
মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, জামায়াতে ইসলাম সহ কয়েকটি রাজনৈতিক দল এখনও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।
আওয়ামী লীগের মহানগর সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সম্মিলিতভাবে সকল চক্রান্ত-ষড়যন্ত্র নির্মূল করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়ার আহবান জানান।
সহকারী কমিশনার মো মাহবুবুল ইসলাম ও সহকারী কমিশনার সাদিয়া বিনতে সোলায়মান অনুষ্ঠান সঞ্চালনা করেন।
মহানগর আওয়ামী লীগ : বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের সকল দেশপ্রেমিক মানুষের সাথে একাত্ম হয়ে বরাবরের মতো এবারও যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর পরিবেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করছে। এরই ধারাবাহিকতায় শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধা নিবেদন এবং শহীদদের কবর জিয়ারত করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
বুধবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টায় চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে জাতির সূর্য সন্তানদের স্মরণ করে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং কবর জিয়ারত করা হয়।
সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন ও কবর জিয়ারতকালে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বিজিত চৌধুরী, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওর, সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ।
মহানগর আওয়ামী লীগের সদস্য আজম খান মোঃ আব্দুল আজিম জুনেল, এমরুল হাসান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ, রোকসানা পারভীন, জামাল আহমদ চৌধুরী, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, জুমাদিন আহমেদ, সম্মানিত জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, উপদেষ্টা আব্দুল মালিক সুজন, বীর মুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার খোকা বাবু, কানাই দত্ত।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ আব্দুর রব হাজারি, মুহিবুর রহমান ছাবু, সালউদ্দিন বক্স সালাই, দিলোয়ার হোসেন রাজা, ইসমাইল মাহমুদ সুজন, ফয়সল আক্তার ছোবহানী, আনসার আহমদ কয়েছ, মোঃ ছয়েফ খাঁন, তাজ উদ্দিন লিটন, নজরুল ইসলাম নজু, মোঃ বদরুল ইসলাম বদরু, এডভোকেট বিজয় কুমার দেব বুলু, মইনুল ইসলাম মঈন, শেখ সোহেল আহমদ কবির, জাবেদ আহমদ, গোলজার আহমদ জগলু।
উল্লেখ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। ইতিহাসের একটি কালো অধ্যায়। ১৯৭১ সালের এই দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর, রাজাকার, আল-বদর, আল-শামস সম্মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। এই দিনে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক ও সাংবাদিকসহ অন্যান্য মেধাবী বাঙালিকে বাড়ি থেকে চোখ বেঁধে অজ্ঞাত স্থানে ধরে নিয়ে গিয়ে নৃশংসভাবে নির্যাতন ও হত্যা করা হয়। পরে তাদের মরদেহ রাজধানীর রায়েরবাজার, মিরপুরসহ বিভিন্ন বধ্যভ‚মিতে ফেলে দেয়া হয়। বুদ্ধিজীবীদের হত্যার ঠিক দুই দিন পর ১৬ ডিসেম্বর জেনারেল নিয়াজির নেতৃত্বাধীন বর্বর পাকিস্তানী বাহিনী আত্মসমর্পণ করে এবং স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।
জেলা মহিলা আওয়ামী লীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে (১৪ ডিসেম্বর) বুধবার সকালে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হেলেন আহমদ এর নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পনকালে উপস্থিত ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
সিলেট সিটি কর্পোরেশন : যথাযথ মর্যাদায় সিলেট সিটি কর্পোরেশন পালন করেছে শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবস উপলক্ষ্যে নগরের চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী কবরস্থান ও স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধা জানা সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।
বুধবার ১৪ ডিসেম্বর সকাল দশটায় সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারিদের সাথে নিয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান, স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন করেন।
এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর কাউন্সিলর মো. আজম খান, সংরক্ষিত কাউন্সিলর নাজনীন আক্তার কণা, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, নির্বাহী প্রকৌশলী শামসুল হক পাঠোয়ারী, শিক্ষা, সংস্কৃতি, পাঠাগার ও সমাজকল্যাণ কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ, লাইসেন্স কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান প্রমুখ।
বাসদ সিলেট জেলা : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বুদ্ধিজীবী স্মৃতিস্তম্বে শ্রদ্ধাঞ্জলী অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ ডিসেম্বর বুধবার সকাল ১০টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে চৌহাট্টাস্হ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্বে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়।
বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফরের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা বাসদ সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, প্রণব জ্যোতি পাল, মামুন বেপারি, মাছুমা খানম, জাহেদ আহমদ, ইউসুফ আলী, শহিদ মিয়া প্রমুখ।
আলোচনা সভায় বাসদ সিলেট জেলা শাখার সমন্বয়ক আবু জাফর বলেন, যে বুদ্ধিবৃত্তিক চেতনায় গণআকাঙ্খাকে তুলে ধরার জন্য বুদ্ধিজীবীদেরকে পাক হানাদারবাহিনী ও তাদের দোসর রাজাকার-আলবদরদের হাতে প্রাণ দিতে হয়েছিল, সেই চেতনার ও আকাঙ্খা-স্বপ্নের দেশ এখনও বহু দূরবর্তী রয়ে গেছে। শহীদ বুদ্ধিজীবীদের সমৃদ্ধ আলোকিত চেতনাকে নব প্রজন্মের কাছে তুলে ধরার কাজও রাষ্ট্রীয়ভাবে করা হচ্ছে না। শুধু বন্দনা-গীত গেয়ে ঐ চেতনার ও চেতনা সমৃদ্ধ শহীদ বুদ্ধিজীবীদের মর্যাদা প্রতিষ্ঠা করা যায় না।
তিনি শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা সেক্যুলার, গণতান্ত্রিক রাষ্ট্র এবং শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করার লক্ষ্যে সবাই কে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য সকলের প্রতি আহবান জানান।
দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেনের নেতৃত্বে ১৪ ডিসেম্বর বুধবার সকাল সাড়ে ৯টায় সিলেট শহিদ ডা: শামসউদ্দিন স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি অর্পণের আগে এক গণজমায়েত অনুষ্ঠিত হয়। গণজমায়েতে দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেন শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদেন করে বলেন, শাহজালাল, শাহপরাণ, শাহ মকদুম, তিতুমীর (র.) সর্বপরি বঙ্গবন্ধু, লাখ শহীদের গড়ে ওঠা এই বাংলাদেশকে নিঃশেষ করে দেয়ার জন্য অক্টোপাসের মত দুর্নীতিবাজরা ঘিরে ফেলেছে। দুর্নীতির উৎসস্থল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিষয় সম্পত্তি হিসাব দাখিলের বিধান ছাড় দেয়ার মাধ্যমে সরকার আমলাদের কাছে সারেন্ডার করেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি রোধে এখনো ন্যায়পাল কার্যক্রম চালু হয়নি। দুর্নীতিবাজদের কারণে সর্বক্ষেত্রে আজ বিশৃঙ্খলা বিরাজ করছে। গরীব ও সাধারণ মানুষ এর মাশুল দিচ্ছেন। একাত্তরের ন্যায় শহীদ বুদ্ধিজীবীদেরকে অনুসরণ করে শীর্ষ দূর্নীতিবাজদের শায়েস্তা করার লক্ষে দেশের বর্তমান বুদ্ধিজীবীদেরকে ঐক্যবদ্ধ ভাবে দুর্নীতিবাজ ও বাজীগরদের বিরুদ্ধে আরো একটি মু্িক্তযুদ্ধ গড়ে তোলার আকুল আহবান জানান।
কেন্দ্রীয় সদস্য আব্দুল মোতয়ালী ফলিক এর পরিচালনায় বক্তব্য রাখেন উপদেষ্টা নেছারুল হক চৌধুরী বুস্তান, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মামুন রশীদ, কেন্দ্রীয় সদস্য সরোজ ভট্টাচার্য্য, সন্তোষ দেব, সাংবাদিক শহিদ আহমদ খান, শাহিদুর রহমান জুনু, দূর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সাবেক সভাপতি ইসমত ইবনে ইসহাক সানজিদ, বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক রিকন তালুকদার লিকন প্রমুখ। বিজ্ঞপ্তি
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় : বিন¤্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর বুধবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। এরপর কালো ব্যাজ ধারন করে প্রশাসন ভবনের সামনে হতে শোকর‌্যালি বের হয়। র‌্যালিটি সিকৃবির কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। র‌্যালিটির নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভ‚ঞা। র‌্যালি শেষে পুষ্পস্তবক দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান ভাইস চ্যান্সেলর, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, অফিসার পরিষদসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ। বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতা কর্মীরাও ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবিদের শ্রদ্ধা নিবেদন করেছে। শিক্ষক সমিতির সেক্রেটারি প্রফেসর ড. এম এম মাহবুব আলম শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। এর আগে ১৩ ডিসেম্বর শহীদ বৃদ্ধিজীবি দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে ভাইস চ্যান্সেলরের বাণী প্রচার করেছে সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।
ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোঃ জামাল উদ্দিন ভ‚ঞা বলেন, “বুদ্ধিজীবী হত্যার প্রক্রিয়া এখনো থামেনি। যারা মুক্তমনা, যারা বাঙালির কথা বলে, যারা বিজ্ঞানের কথা বলে, তাদের অনেককেই এখনো হত্যা করা হচ্ছে। তৎকালীন সময়ে এ অঞ্চলে অনেক বুদ্ধিজীবী ছিলেন। কিন্তু যারা বঙ্গবন্ধুর আদর্শের সাথে একমত, যারা স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, যারা মুক্তমনা, যারা অসাম্প্রদায়িক রাষ্ট্রের স্বপ্ন দেখতো, তাদের বেছে বেছে ১৯৭১ সালে হত্যা করা হয়েছে। সাম্প্রদায়িক বুদ্ধিজীবীদের কাউকে হত্যা করা হয়নি। মুক্তচিন্তা, বিজ্ঞানমনষ্ক ও অসাম্প্রদায়িক মেধাবী মানুষগুলোকে নিশ্চিহ্ন করতেই এই হত্যাযজ্ঞ চালানো হয়।” প্রফেসর জামাল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “শুধুমাত্র সার্টিফিকেট অর্জন করলে হবে না। মুক্ত চিন্তার অধিকারী হতে হবে এবং বাঙালিয়ানা চর্চা করতে হবে।” ভাইস চ্যান্সেলর, শহীদ বুদ্ধিজীবীদের বিভিন্ন কীর্তির স্মৃতিচারণ করেন এবং দেশমাতৃকার প্রতি তাঁদের এই মহান আত্মত্যাগের মহিমা জাতীয় জীবনে প্রয়োগ করার জন্য সকলকে আহবান জানান।
লিডিং ইউনিভার্সিটি : ‘বুদ্ধিজীবীদের হত্যাযজ্ঞ সফল হয়নাই, শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনীতিতে আজ আমরা উন্নতির পথে’
বুদ্ধিজীবী দিবসে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য ড. কাজী আজিজুল মাওলা।
সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেছে জাতির শ্রেষ্ঠ সন্তান শহিদ বুদ্ধিজীবীদের। বুধবার শহিদ বুদ্ধিজীবী দিবসে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ, কালোব্যাচ ধারণ এবং সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহিদমিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। শ্রদ্ধাঞ্জলি শেষে শহিদমিনারের সামনে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, ১৪ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে এক শোকাবহ অধ্যায় এবং বাঙালি জাতির জীবনে এক বেদনাময় দিন। ঐদিন এক নীল নকশার মাধ্যম জাতিকে মেধাশূন্য করতে হত্যা করেছিল দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, চিকিৎসক, সাহিত্যিক, সাংবাদিক এবং দার্শনিকসহ অনেক সূর্যসন্তানদের, কিন্তু তাদের এই হত্যাযজ্ঞ সফল হয়নাই। বাংলাদেশ আজ ঠিকই মাথা উঁচু করে দাড়িয়ে আছে। শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনীতিতে আজ আমরা উন্নতির পথে। তারই বাস্তবতা সিলেটের প্রত্যন্ত অঞ্চল থেকে শিক্ষার আলো ছরিয়ে দেওয়া দানবীর ড. সৈয়দ রাগীব আলীর প্রতিষ্ঠিত সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। তিনি আরও বলেন, শুধু আজকের দিনেই তাদের স্মরণ করলে হবেনা, বুদ্ধিজীবীদের চেতনা ধারণ করে আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে, তাহলেই তাদের আত্মত্যাগ সার্থক হবে এবং বুদ্ধিজীবীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।
আলোচনায় লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমাদ বলেন, মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবীদর অবদান অনস্বিকার্য। বিশ্বব্যাপী জনমত এবং আন্তর্জাতিক পর্যায়ে যোগাযাগ স্থাপনে বুদ্ধিজীবীদর ভ‚মিকা ছিল স্বরণীয়। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে বীর মুক্তিযোদ্ধাদের হাতে পরাজয় নিশ্চিত জেনে এদিনে বাঙালি বুদ্ধিজীবী নিধনে মেতে উঠেছিল পাকিস্তান হানাদার বাহিনী। বাংলার শ্রেষ্ঠ সন্তানদের ধরে নিয়ে গিয়ে নির্মমভাবে হত্যা করে। পাকিস্তানি ঘাতকদের এই বর্বর হত্যাকাÐে প্রত্যক্ষ সহযোগিতা করেছিল রাজাকার-আলবদর বাহিনী। এই ঘটনায় বিশ্ববিবেক স্তম্ভিত হয়ে পড়ে। জাতির সাথে শোকাবহ এ দিনটি আমরাও আজ গভীর শ্রদ্ধা ও বেদনার সঙ্গে স্মরণ করছি।
লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান মো. ফজলে এলাহি মামুন। এসময় ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভ‚ঁইয়া, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিন হোসেন, কলা ও আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, প্রক্টর রানা এম. লুৎফুর রহমান পীর, চীফ লাইব্রেরিয়ান ড. মো. রাশেদুল আজিম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : ১৪ ডিসেম্বর ২০২২ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালী জাতিকে মেধা শূন্য করার জন্য বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করেছিল গণহারে। আজকের এই দিনটি বাঙালী জাতির ইতিহাসে এক বেদনাঘন দিন।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রতি বছরের মত এবারও সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবার কর্তৃক সকাল ১০ টায় ঘটিকায় সিলেটের কেন্দীয় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার এর নের্তৃতে পুষ্প মাল্য অর্পণ করা হয়। এর আগে সকাল ৬ টায় জাতীয় পতাকা অর্ধনমন, কালো পতাকা উত্তোলন, ৯:০০ ঘটিকায় কালো ব্যাজ ধারণ করা হয়।
কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য নিবেদনে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নূসরাত মাহমুদ চৌধুরী, কোষাধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ, মানবিক অনুষদের ডিন অধ্যাপক ডক্টর আবুল ফতেহ ফাত্তাহ, লাইব্রেরিয়ান মোহাম্মদ মোস্তফা কামাল, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক জনাব নাঈমা মাসউদ নীলা, ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক জনাব প্রণবকান্তি দেব, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান এম.এ.জি আসিফ সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রী বৃন্দ।
এমসি কলেজে : যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। বুধবার সূর্যোদয়ের পর পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল ১১ টায় শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২ উপলক্ষে কলেজের শিক্ষক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এরপর একাত্তরে শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে টিলাগড়স্থ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ আশরাফুল কবির। কলেজের শিক্ষক পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় ও কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আশরাফুল কবিরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন মুরারিচাঁদ কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক মোঃ তৌফিক এজদানী চৌধুরী। ‘শহিদ বুদ্ধিজীবীদের কর্মজীবন ও মহান মুক্তিযুদ্ধে তাঁদের অবদান’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিলাল উদ্দিন।
মূল প্রবন্ধের উপর আলোচনা করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আব্দুল হামিদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আসিরুল হক, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক অলকা রানী দাস মহালদার, পদার্থবিদ্যা বিভাগের প্রভাষক কাজী জুনায়েদ আল আমীন প্রমুখ।
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল বাসিতের কুরআন তিলাওয়াত ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক দেবশ্রী পৈত্য এর গীতা পাঠের মধ্যে দিয়ে আলোচনা সভা শুরু হয়। সভার শেষে শহিদদের মাগফিরাত কামনা করে দোয়া করেন কলেজের আরবী ও ইসলামি শিক্ষা বিভাগের প্রভাষক মাহবুবুর রহমান।
মহানগর ছাত্রলীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেছে সিলেট জেলা ছাত্রলীগ। বুধবার (১৪ ডিসেম্বর) সকালে সিলেট নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে সিলেট মহানগর ছাত্রলীগের পক্ষ থেকে এই শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়। এসময় সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক নাইম আহমদ এর নেতৃত্বে মহানগর ছাত্রলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
জেলা ছাত্রলীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেছে সিলেট জেলা ছাত্রলীগ। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে সিলেট নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিসৌধে সিলেট জেলা ছাত্রলীগের পক্ষ থেকে এই শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
এসময় সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের নেতৃত্বে জেলা ছাত্রলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মহানগর স্বেচ্ছাসেবকলীগ : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে ১৪ ডিসেম্বর বুধবার সকালে নগরীর চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন সিলেট মহানগর সেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন- সিলেট মহানগর সেচ্ছাসেবকলীগের সভাপতি কাউন্সিল আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাশু দাস মিঠু, সহ-সভাপতি সৈয়দ এনায়েত বারী মুর্শেদ, জাহাঙ্গির আলম, যুগ্ম সাধারণ সম্পাদক বদরল হোসেন খান কামরান, সাংগঠনিক সম্পাদক মুমিনুর রশিদ সুজন, আবুল কালাম, নাট্য সম্পাদক রুহিন আহমদ, ধর্ম-সম্পাদক মিজানুর রহমান মঞ্জু, সদস্য আল সাদিক দুলাল, আনহার মিয়া, বাবুল হোসেন, মিসবা মির্জা, আনোয়ার, ২২নং ওয়ার্ড সভাপতি, সিদ্দিকুর রহমান, সাধারন সম্পাদক ফুয়াদ বকসি মামুন, সহ-সভাপতি লায়েছ আহমদ, ২৪ নং ওয়ার্ড সভাপতি হানিফ আহমদ, সিনিয়র সহ-সভাপতি আব্দুল বাতেন, সাংগঠনিক সম্পাদক ময়নুল ইসলাম, ২৩নং ওয়ার্ড সভাপতি মুহিত আহমদ মুন্না, জুনেদ আহমদ, শান্ত আহমদ, মাহমুূদ আব্বাস, অনিক আহমদ, ৭নং ওয়ার্ড সাধারণ সম্পাদক মঞ্জু, টিটন আহমদ, হারুন, শিমুল, কাদির, তুহিন, সাহেদ, ৬নং ওয়ার্ড সভাপতি আরিফ, সাধারণ সম্পাদক আফাজ, অপু, লাভলু, ১৬নং ওয়ার্ড শফিক আহমদ, বরুন বদ্য, সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজু প্রমুখ। বিজ্ঞপ্তি
জেলা শ্রমিক লীগ : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ সিলেট জেলা শাখা আজ ১৪ই ডিসেম্বর বুধবার সকাল ৯ টায় চৌহাট্রাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পূষ্পস্থবক অর্পন করা হয়েছে। এই সময় উপস্থিত ছিলেন জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, জেলা শ্রমিক লীগের সহ-সভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান, জেলা শ্রমিক লীগের সহসম্পাদক ও জেলা স্বর্নশিল্পি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমেন্দ্র সিংহ, দক্ষিন সুরমা উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোঃ আব্বাছ আলী, জেলা শ্রমিক লীগের সদস্য ও ব্যাংক কর্মচারী ফেডারেশনের প্রাপ্তন সভাপতি মোফাখখারুল ইসলাম, ব্যাংক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রনী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক মোঃ আব্দুল মজিদ, ব্যাংক ফেডারেশনের সভাপতি ও সোনালী ব্যাংক এমপ্লয়ীজ ইউনিয়ন সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক খালেদ আহমদ ছৌধুরী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সহ-সভাপতি ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক শানুর আলী, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক ও জনতা ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, পোষ্ট অফিস সিবিএ সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক ফুকন মিয়া, টিএন্ডটি ফেডারেল ইউনিয়ন সিবিএ সিলেট অঞ্চলের সাংগঠনিক সম্পাদক মোঃ মুনির উদ্দীন, কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সহ-সভাপতি আব্দুল বাছিত, মহানগর হর্কাস লীগের সভাপতি আতিউর রহমান, সাধারন সম্পাদক মতিন মিয়া সহ-সভাপতি মানিকুল ইসলাম, সাংগটনিক সম্পাদক বশির আহমদ প্রমূখ।
মেট্রোপলিটন পুলিশ : শহীদ বুদ্ধিজীবি দিবস ২০২২ উপলক্ষে অদ্য ১৪.১২.২০২২ খ্রিঃ তারিখে স্মৃতিস্তম্ভে সকল বুদ্ধিজীবি শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করেন সিলেট মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ মহোদয়। এসময় উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন এসএমপি‘র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস্) জনাব মুঃ মাসুদ রানা, উপ-পুলিশ কমিশনার (ডিবি ও প্রসিকিউশন) জনাব তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) জনাব মোহাঃ সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) জনাব মোঃ আজবাহার আলী শেখ পিপিএম, উপ-পুলিশ কমিশনার (পিওএম) জনাব মোঃ জাবেদুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ইএন্ডডি) জনাব মোহাম্মদ আবদুল ওয়াহাব ও বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সগণ। পরবর্তীতে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সিলেট জনাব মোঃ মজিবর রহমান, সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার সিলেট জনাব ডঃ মুহাম্মদ মোশাররফ হোসেন মহোদয় এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জ ডিআইজি জনাব মোঃ মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম মহোদয়, এসএমপি পুলিশ কমিশনার জনাব মোঃ নিশারুল আরিফ, পুলিশ সুপার সিলেট জেলা জনাব মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, এসময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক, কলামিষ্ট ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।