স্কটল্যান্ডকে বিদায় করে বাংলাদেশের গ্রুপে জিম্বাবুয়ে

8

স্পোর্টস ডেস্ক :
শুরুতে অল্পতেই গুঁটিয়ে দিলো স্কটল্যান্ডকে। ব্যাটিংয়ে নেমে পড়লো চাপে।
কিন্তু এরপর যেমন ঘটার কথা, ঘটল তেমনই- সিকান্দার রাজা ত্রাতা হলেন জিম্বাবুয়ের, তার সঙ্গী ক্রেইগ আরভিন। স্কটল্যান্ডকে হারিয়ে গ্রুপ-বি এর চ্যাম্পিয়ন হিসেবে সুপার টুয়েলভে জায়গা করে নিয়েছে জিম্বাবুয়ে, তারা পড়েছে বাংলাদেশের গ্রুপে।
শুক্রবার হোবার্টে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। আগে ব্যাট করে তাদের সামনে ৬ উইকেট হারিয়ে ১৩৩ রানের লক্ষ্য দিয়েছিল স্কটল্যান্ড। জবাব দিতে নেমে ৯ বল আগেই লক্ষ্যে পৌঁছে গেছে জিম্বাবুয়ে।
টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে বিপদেই পড়ে স্কটল্যান্ড। প্রথম ওভারের শেষ বলে ফিরে যান উদ্বোধনী ব্যাটার মিচেল জোনস। ৫ বলে ৪ রান করে টেন্ডাই চাতারার বলে তিনি ক্যাচ দেন সিকান্দার রাজার হাতে।
এক প্রান্তে নিয়মিত উইকেট গেলেও অন্য প্রান্ত আগলে রাখেন আরেক উদ্বোধনী ব্যাটার জর্জ মুনশী। শেষ অবধি দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান আসে তার ব্যাট থেকেই। ৭ চারে ৫১ বলে এই রান করে রিচার্ড এনগারাবার বলে আউট হন তিনি।
এছাড়া কালাম ম্যাকলেওড ২৬ বলে ২৫ ও ১৫ বলে ১৩ রান করেন অধিনায়ক রিচি বেরিগটন। তাদের বাইরে দুই অঙ্কের ঘরে পৌঁছানো মিচেল লেস্ক করেন ১২ রান। জিম্বাবুয়ের পক্ষে ৪ ওভারে ১ মেডেনসহ ১৪ রান দিয়ে দুই উইকেট নেন চাতারা।
জবাব দিতে নেমে শুরুতে চাপে ছিল জিম্বাবুয়েও। ইনিংসের তৃতীয় বলে হোয়েইলের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন রেচিস চাকাভা। ৪ বলে তিন রান করে আউট হন তিনি। এরপর ৫ বলে শূন্য রান করে ওয়েসলি মাদাভিরা ও ৭ রান করে শন উইলিয়ামস ফিরলে চাপ আরও বাড়ে জিম্বাবুয়ের।
৪২ রানে ৩ উইকেট হারানো দলকে পথ দেখায় আরভিন ও সিকান্দার রাজার জুটি। তারা দুজন মিলে যোগ করেন ৬৪ রান। ৩ চার ও ২ ছক্কায় ২৩ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলে পথ সহজ করে দিয়ে যান তিনি। ৫৪ বলে ৫৮ রান করে আউট হন আরভিনও। তবে তাতে জিততে কোন সমস্যা হয়নি জিম্বাবুয়ের। তাদের জয়ে বিদায় নিশ্চিত হয় স্কটল্যান্ডের।